জেলেনস্কি শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের বারবার বরখাস্ত করছেন কেন ? 

জেলেনস্কি

জেলেনস্কি শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের বারবার বরখাস্ত করছেন কেন ? 

অনলাইন ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশের অনেক শীর্ষ কর্মকর্তাদের বরখাস্ত করছেন। এবার করলেন দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের সেক্রেটারিকে। এই পদে দেশটির বৈদেশিক গোয়েন্দা সংস্থার প্রধানকে নিয়োগ দিয়েছেন জেলেনস্কি।
গতকাল মঙ্গলবার ( ২৬ মার্চ) এই রদবদলের ঘটনা ঘটে।

এর আগে গত মাসে দেশটির সেনাবাহিনীর শীর্ষ পর্যায়েও রদবদল করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা পরিষদের বিদায়ী সেক্রেটারির নাম ওলেকসি দানিলভ। সূত্র, বিবিসি।
এর আগে এর আগে গতবছর ইউক্রেনের এক শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাকে চাকরিচ্যুত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করেন। সেখানে তিনি বলেন, দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদের ওপর এ শুদ্ধি অভিযান অব্যাহত থাকবে।
এ নিয়ে গত বছরে ইউক্রেনের বেশ কয়েকজন কর্মকর্তাকে দুর্নীতির দায়ে চাকরিচ্যুত করে তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।
ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ইইউর সদস্যপদ পেতে হলে আগে দুর্নীতিমুক্ত হতে হবে ইউক্রেনকে। ইউক্রেনের ন্যাশনাল গার্ডের ডেপুটি কমান্ডার রুসলান শনিবার চাকরিচ্যুত করেন জেলেনস্কি।
গতকাল মঙ্গলবার রাতে দেওয়া ভিডিও ভাষণে জেলেনস্কি বলেন, দানিলভকে নতুন দায়িত্ব দেওয়া হবে। এ ব্যাপারে বিস্তারিত পরে জানানো হবে।
জাতীয় নিরাপত্তা পরিষদের সেক্রেটারির পদ থেকে দানিলভকে সরিয়ে দেওয়ার কারণ বলেননি জেলেনস্কি।  
অনেকে মনে করছেন, জেলেনস্কি মূলত দুটি কারণে বরখাস্ত করছেন ।  
একটি কারণ হচ্ছে, ইউরোপীয় ইউনিয়ন বলেছে দেশটিকে দুর্নীতিমুক্ত করলে  ইইউর সদস্যপদ পাওয়া যাবে। তাই তিনি যাদের সন্দেহ হচ্ছে তাদের বরখাস্ত করছেন।  
দ্বিতীয় কারণ হচ্ছে, জেলেনস্কি নিজেই রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়ে এখন নিরাপত্তাহীনতায় ভুগছেন। সবসময়ই দুটি পিস্তল রাখেন নিজর কাছে এবং সেনা ও নিরাপত্তার প্রধান দায়িত্বে থাকা ব্যক্তিদের সন্দেহ করছেন। তাই পদ থেকে সরিয়ে দিচ্ছেন।  
জেলেনস্কি তাঁর ভাষণে বলেন, বৈদেশিক গোয়েন্দাপ্রধান হিসেবে লিটভিনেনকোর যে অভিজ্ঞতা, তা তিনি নিরাপত্তা ও প্রতিরক্ষার ক্ষেত্রে কাজে লাগাবেন।

news24bd.tv/ডিডি