গারোদের আদি ধর্ম সাংসারেক নিয়ে এবার প্রামাণ্য চলচ্চিত্র

সুকন্যা আমীর

গারোদের আদি ধর্ম সাংসারেক নিয়ে এবার প্রামাণ্য চলচ্চিত্র

গারো জনগোষ্ঠীর আদি ধর্ম সাংসারেক। এই ধর্মের বেশিরভাগ মানুষই দিক্ষীত হয়েছেন বিভিন্ন ধর্মে। ফলে কালক্রমে এখন বিলুপ্তের পথে সাংসারেক ধর্ম।  বিলুপ্ত এই ধর্মের আদ্যপান্ত নিয়ে নির্মিত হচ্ছে প্রামাণ্য চলচ্চিত্র সাংসারেক: দ্য লাস্ট কিপারস।

তথাকথিত সভ্যতার ভিড়ে বিলুপ্তের পথে বিশ্বের বিভিন্ন ধর্ম। সেই বিলুপ্তের তালিকায়, নাম উঠেছে গারো জনগোষ্ঠীর আদি ধর্ম সাংসারেক-এর। তবে কয়েকজন প্রবীণ এখনা চর্চা করে যাচ্ছেন তাদের আদি ধর্মের।

কেউ বলেন প্রকৃতিপূজারী, কেউ বলেন পেগান। তবে গারো আদিবাসীরা নিজেদের আদিধর্মকে ডাকেন সাংসারেক নামে। নিজেদের আদি ধর্মের অস্তিত্ব টিকিয়ে রাখতে কাজ করছেন প্রবীণ এবং তরুণরা। দুই প্রজন্মের এমন মিলিত প্রচেষ্টা নিয়ে নির্মিত হচ্ছে প্রামাণ্যধর্মী চলচ্চিত্র সাংসারেক: দ্য লাস্ট কিপারস। মাতৃভাষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করছেন জহিরুল হাসান।

নির্মাতা আরো জানান, মূলত মানুষ যে তার সংস্কৃতিকে ভুলে যাচ্ছেন এটাই মনে করিয়ে দেওয়ার জন্য এই চলচ্চিত্র। আর গারো সম্প্রদায়ও চায় তারা তাদের আদি ধর্ম সাংকারেকে ফিরে যেতে।


আরও পড়ুন: উপ-নির্বাচন:কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়াতে চায় আওয়ামী লীগ


শুধু আদিবাসীদের জন্যই নয়, শেকড়ের কাছাকাছি থেকে নিজস্ব সংস্কৃতির মূল্যবোধ আঁকড়ে যারা বেচে থাকবার সংগ্রাম করছেন তাদের জন্যও হয়তো এই চলচ্চিত্র অনুপ্রেরণা হয়ে থাকবে বলে মনে করে দ্য লাস্ট কিপরস-এর কলাকুশলীরা।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

মন্তব্য