ট্রাম্পের শেষ ভরসা সুপ্রিমকোর্ট

ট্রাম্পের শেষ ভরসা সুপ্রিমকোর্ট

নিবিড় আমীন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের যত কাছাকাছি যাচ্ছেন জো বাইডেন, ততই নিজ দলে একা হয়ে পড়ছেন ডোনাল্ড ট্রাম্প।

এরইমধ্যে ভোটে পিছিয়ে পড়ার ইঙ্গিত স্পষ্ট হতেই এই রিপাবলিকান প্রার্থীর সঙ্গ ছাড়তে শুরু করেছেন হোয়াইট হাউজের কর্মর্কতারা।

ভোট কারচুপির অভিযোগ তুলে প্রথম পর্যায়েই রাজ্য আদালতে ধাক্কা খেয়ে এবার ফেডারেল সুপ্রিম কোর্টের কাছেই শেষ আশ্রয় খুঁজছেন ট্রাম্প। এদিকে, শুক্রবার ব্যাটলগ্রাউন্ড রাজ্য জর্জিয়ায় দেয়া হয়েছে ভোট পুনর্গণনার ঘোষণা।

 

৫৯ তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের আরও কাছে চলে এসেছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। নেভাডার পর এবার পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যেও প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে অনেক এগিয়ে রয়েছেন তিনি।


আরও পড়ুন: মার্কিন নির্বাচন: ট্রাম্পের জন্য সমর্থকদের প্রার্থনা


এই দুটির যেকোন একটিতে জিতলেই বাইডেন ছিনিয়ে নিবেন জয়ের মুকুট। শুক্রবার ডেলাওয়ার থেকে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি বলেন, জনগণের সমর্থনের জয়ের ব্যাপারে নিশ্চিত তিনি।

বাইডেন বলেন,  এখন পর্যন্ত ৭ কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়েছি আমরা। যা মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে যেকোনো প্রেসিডেন্টের অর্জনের চেয়ে বেশি। জয় হবেই আমাদের।

আর ভোটের বর্তমান অবস্থায় ট্রাম্পের পুনরায় নির্বাচনের সম্ভাবনা ক্ষীণ হয়ে আসতেই তার সঙ্গে ছাড়তে শুরু করেছেন হোয়াইট হাউজের কর্মীরা।

এমনকি ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবির থেকেও সরে যাচ্ছে অনেকেই। বৃহষ্পতিবার সাদাবাড়িতে ট্রাম্পের বক্তব্যও মিথ্যাচার ছিল বলে মন্তব্য করেছেন কেউ কেউ।

এবারের নির্বাচন ইলেকটোরাল কলেজ ভোট ব্যাবস্থার সৌন্দর্যকে গুরুত্বের সাথে তুলে ধরেছে বলে জানিয়েছেন রিপাবলিকান দলনেতা সিনেটর মিচ ম্যাকনেল।

আর নির্বাচনে কারচুপি হয়েছে মন্তব্য করাটা ভুল বলে জানিয়েছেন ইউটাহ অঙ্গরাজ্যের সিনেটর মিট রমনি।

আর ভোট কারচুপির মামলা রাজ্য আদালতগুলোয় খারিজ হওয়ার পর এবার শেষ ভরসা হিসেবে সুপ্রিমকোর্টকেই দেখছেন ট্রাম্প।

শুক্রবার এক টুইটবার্তায় তিনি জানান, বাইডেনের অন্যায়ভাবে প্রেসিডেন্ট হওয়ার দাবি করা উচিত নয়। চাইলে ট্রাম্প নিজেও সেই দাবি করতে পারেন।

সবেমাত্র শুরু হচ্ছে আইনি লড়াই। আদালতে লড়াইয়ের জন্য ৫০০ কোটি টাকা যোগাচ্ছে রিপাবলিকানরা।

এদিকে, বাইডেনের এগিয়ে থাকা জর্জিয়া অঙ্গরাজ্যে আবার শুরু হচ্ছে ভোট গণনা। শুক্রবার এই ঘোষণা দিয়েছেন রাজ্যের সেক্রেটারি অফ স্টেট ব্র্যাড রাফেন্সবার্গার।

news24bd.tv নাজিম

সম্পর্কিত খবর