করোনার প্রভাব: বৈদেশিক বিনিয়োগে বড় ধাক্কা

করোনার প্রভাব: বৈদেশিক বিনিয়োগে বড় ধাক্কা

বাবু কামরুজ্জামান

মহামারি করোনার ধাক্কায় দেশে কমছে সরাসরি বৈদেশিক বিনিয়োগ-এফডিআই। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে নিট এফডিআই কমেছে প্রায় ৬০ শতাংশ। অর্থনীতি বিশ্লেষক ও ব্যবসায়ীরা বলছেন, নানা ঘোষণার পরও খুব বেশি আকর্ষণ করা যায়নি বিদেশী বিনিয়োগ। এক্ষেত্রে ব্যবসা সহজ করার পাশাপাশি বিনিয়োগ পরিবেশের আরো উন্নতি ঘটানোর বিকল্প নেই বলে মত উদ্যোক্তাদের।

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা-আঙ্কটাডের বিনিয়োগ প্রতিবেদন ২০২০ এর পূর্বাভাস ছিল গতবছরের তুলনায় এ বছর বিশ্বব্যাপী বিনিয়োগ কমবে অন্তত ৪০ শতাংশ।

news24bd.tv

৪ মাস আগের দেয়া এই প্রতিবেদনের সত্যতা অনেকটাই মিলে যায়  সংস্থাটির হালনাগাদ প্রতিবেদনেও। চলতি বছরের প্রথমার্ধে বৈশ্বিক বিদেশি বিনিয়োগ গত বছরের একই সময়ের তুলনায় ৪৯ শতাংশ কমেছে। যার ধাক্কা পড়েছে বাংলাদেশেও।

বাংলাদেশ ব্যাংকের হিসাব বলছে, চলতি অর্থবছরের প্রথম ৩ মাসে নীট এফডিআই এসেছে ৬ কোটি ৮০ লাখ ডলার। যা আগের বছর একই সময়ে ছিল ১৭ কোটি ডলার। অর্থাৎ নীট বিনিয়োগ কমেছে প্রায় ৬০ শতাংশ।

news24bd.tv

অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর জানান, শুধু করোনার কারণে নয় এর আগের বছরও সরাসরি বৈদেশিক বিনিয়োগ-এফডিআই কম ছিলো। চীন থেকে অনেক বিনিয়োগ বেড়িয়ে এসেছে। তবে এটা কতটা কাজে লাগাতে পারব এটা বড় বিষয়।

news24bd.tv

ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ জানান, চীন থেকে বিনিয়োগ অন্যদেশে গেলেও বাংলাদেশে আসছে না।


আরও পড়ুন: রাজধানীর হাসপাতালগুলোতে বাড়ছে ডেঙ্গু রোগী


আঙ্কটাডের হিসাবে উন্নত দেশগুলোয় বিনিয়োগ এই সময়ে সবচেয়ে বেশি কমেছে। আগের বছরের একই সময়ের তুলনায় যা ৭৫ শতাংশ কম। বিপরীতে উন্নয়নশীল দেশগুলোয় বিদেশি বিনিয়োগ কমেছে ১৬ শতাংশ। অর্থনীতি বিশ্লেষক ও উদ্যোক্তারা বলছেন; কেবল করোনা নয় এজন্য দায়ী বিনিয়োগ পরিবেশকে বিশ্বমানে উন্নীত করতে না পারা।

অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর আরও জানান, বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ ভাল নেই। তাই বিদেশি বিনিয়োগ বাড়াতে হলে আমাদের আরও দেশের ভাবমূর্তি আরও উন্নত করতে হবে। বিদায়ী অর্থবছরে দেশে সরাসরি বিদেশী বিনিয়োগ বা নীট এফডিআই এসেছিল ২৩৭ কোটি ডলার।

news24bd.tv আহমেদ