করোনার উৎস ভারত-বাংলাদেশ, দাবি চীনের

আসমা তুলি

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে নাকাল বিশ্ববাসী। ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে ৬ লাখ ১৩ হাজারের বেশি মানুষ। প্রাণহাণি প্রায় ১১ হাজার।  

এ নিয়ে বিশ্বে মোট সংক্রমণ দাঁড়িয়েছে ৬ কোটি ২১ লাখে।

আর মোট মৃত্যু ১৪ লাখ ৫১ হাজার। এদিকে, চীনে নয়, ভারত ও বাংলাদেশ থেকেই মহামারি এই ভাইরাসটির বিস্তৃতি বলে দাবি করেছে বেইজিং।  

অন্যদিকে ফাইজারের টিকার পরিবহন শুরু হয়েছে আজ। আর অক্সফোর্ডসহ কয়েকটি ভ্যাকসিন নিয়ে একগুচ্ছ সুসংবাদ দিয়েছেন বিভিন্ন দেশের নেতারা।

করোনায় সর্বোচ্চ আক্রান্তের দেশ যু্ক্তরাষ্ট্রে, একদিনে সংক্রমিত হয়েছে ১ লাখ ৬৪ হাজার। ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে প্রাণ হারিয়েছে ১ হাজার ৪০০ জন। শনাক্তের হার বাড়ায় দেশটির বিভিন্ন হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রের সংকট সৃষ্টি হয়েছে।

ব্রাজিলের সংক্রমণ কিছুটা কমলেও, ইউরোপের অন্যান্য দেশে ক্রমেই বেড়ে চলেছে করোনা শনাক্তের সংখ্যা।   ভারতে বেশ খানিকটা কমেছে দৈনিক সংক্রমণের হার। শুক্রবারই ৪৩ হাজারের ঘরে নেমেছিল দেশটির দৈনিক করোনা সংক্রমণ। শনিবার তা আরও কমে এসেছে ৪১ হাজারের ঘরে।

এদিকে, করোনার উৎস চীন নয়, বরং ভারত বা বাংলাদেশ থেকেই ভাইরাসটি ছড়িয়েছে- বলে দাবি একদল চীনা বিজ্ঞানীর।

আরও পড়ুন: ট্রাম্পের হারের কারণ জানালেন ইমরান খান

অন্যদিকে, ফাইজার উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিনের  চালানের পরিবহন শুরু করেছে যুক্তরাষ্ট্র। দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ছাড়পত্র পাওয়ার পর পরিবহন কাজ শুরু করছে ইউনাইটেড এয়ারলাইন্স।  

আর আগামী সেপ্টেম্বরের আগেই কানাডার বেশিরভাগ মানুষের হাতে করোনাভাইরাসের ভ্যাকসিন পৌঁছানো হবে বলে জানিয়েছেন  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভ্যাকসিন নিয়ে বিভ্রান্তি দূর করতে এবং এর কার্যকারিতা যাচাইয়ে অতিরিক্ত ট্রায়ালের ব্যাপারেও ঘোষণা দিয়েছে অক্সফোর্ড। এছাড়াও ভারতে ভ্যাকসিনের অগ্রগতি দেখতে দেশের তিন শহরে সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।     

news24bd.tv নাজিম