সবচেয়ে বড় বিজয় অর্থনীতিতে

সুলতান আহমেদ

স্বাধীনতার ৪৯ বছরে সবচেয়ে বড় বিজয় এসেছে অর্থনীতিতে। হেনরি কিসিঞ্জারের ”তলাবিহীন ঝুড়ি” এখন ”আইডল” হয়ে উঠেছে বিশ্বনেতাদের কাছে। কৃষি, রেকর্ড রিজার্ভ, রেমিট্যান্স, রপ্তানি সহ বিভিন্ন সূচকে বাংলাদেশ এখন এগিয়ে রয়েছে পাশ্ববর্তী দেশগুলো থেকে। ছোট এই দেশটিকে অনুসরণ করছে বিশ্বের বহু দেশ।

অনুন্নত দেশ থেকে উন্নয়নশীলতার সিঁড়ি বেয়ে বাংলাদেশ পা রেখেছে মধ্যমআয়ের দেশের কা্তারে।   কিভাবে এসেছে অর্থনৈতিক এই উন্নয়ন ?? 

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতার সূরয উঠে বাংলার আকাশে। ৯ মাসের সশস্ত্র যুদ্ধ শেষে বিধ্বস্ত দেশটির সামনে তখন সাড়ে সাত কোটি মানুষকে খেয়ে পড়ে বাঁচিয়ে রাখার নতুন যুদ্ধ।  

জাতির পিতার সেই প্রত্যয়ের সাথে খেটে খাওয়া মানুষের শ্রম আর ঘামে এগিয়ে চলা বাংলাদেশ এখন অর্থনৈতিক মুক্তির উদাহরণ।

যে দেশ নিজের অর্থে তৈরি করেছে পদ্মা সেতু।  

বাংলার বুকে আজও সূর্য উঠে, তবে তা সম্পৃদ্ধশালী মধ্যম আয়ের এক দেশে। কৃষিতে বাংলাদেশ দেখিয়ে যাচ্ছে নতুন নতুন বিস্ময়। সবজি উৎপাদনে গোটা বিশ্বে এখন তৃতীয় সোনার বাংলা, চাল ও মাছ উৎপাদনে উঠে এসেছে চতুর্থ অবস্থানে। গেলো অর্থবছরে রপ্তানি হয়েছে ৩৪ বিলিয়ন ডলার, করোনার মধ্যেও বাংলাদেশের রিজার্ভ দাঁড়িয়েছে ৪১ বিলিয়ন ডলার, করোনার বছরেও বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ। মাথাপিছু আয় দাড়িয়েছে ২০৬৪ ডলার।  


আরও পড়ুন: 

বিনম্র শ্রদ্ধায় সারা দেশে জাতির বীর সন্তানদের স্মরণ

নির্বাচনকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়া, ১৪৪ ধারা জারি

ইশরাকের বাসায় হামলা-ভাঙচুর

ব‌রিশালে আ.লীগের দুপক্ষের সংঘর্ষে ফাঁকা গু‌লি, আহত ৫০

অবাক কাণ্ড! নদীতে ভেসে আসছে সোনা-রুপার গয়না‍!

অভিনয় ছাড়ার কারণ জানালেন সিদ্দিক


নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন মন্তব্য করেছেন, ভারতের চেয়েও বেশি অগ্রগতি হয়েছে বাংলাদেশের অর্থনীতির। বিশেষজ্ঞরা বলছেন, অবিস্মরণীয় এই অগ্রযাত্রা ধরে রাখতে সবাইকে কাজ করতে হবে।  

ড. আতিউর রহমান ও  কাজী খলীকুজ্জামানের মতে, চ্যালেঞ্জের জায়গা কর্মসংস্থান তৈরি করা। এছাড়া অর্থপাচার রোধ ও ধনী গরিবের বৈষম্য কমিয়ে আনতে পারলে অগ্রযাত্রা দীর্ঘস্থায়ী হবে।  
 
৪৯ বছরের অর্জিত অভিজ্ঞতা দিয়ে সামনের চ্যালেঞ্জগুলো ঠিকই মোকাবিলা করবে বাংলাদেশ সেই প্রত্যাশা দেশের ১৭ কোটি মানুষের।

news24bd.tv নাজিম