দেশে করোনার চেয়ে বেশি মৃত্যু দুর্ঘটনায়

ফাইল ছবি

দেশে করোনার চেয়ে বেশি মৃত্যু দুর্ঘটনায়

Other

২০২০ সালে দেশে করোনার চেয়েও বেশি মানুষ মারা গেছে দুর্ঘটনায়। যা করোনায় মৃত্যুর চেয়েও বেশি। এ সময় সড়ক, রেল ও নৌপথে ৫ হাজার ৩৯৭টি দুর্ঘটনায় ৭ হাজার ৩১৭ জন প্রাণ হারিয়েছেন।

প্রতিদিন ২২০ জন পঙ্গুত্ব বরণ করেছেন।

সবচেয়ে বেশি ৩৪৮ জন শ্রমিকের মৃত্যুও হয়েছে পরিবহণ খাতে। শনিবার জাতীয় প্রেসক্লাবে পৃথক বার্ষিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এসব তথ্য প্রকাশ করে সেচ্ছাসেবী সংগঠনযাত্রী কল্যাণ সমিতি ও বিলস।   

সব মৃত্যুই বেদনা বিধুর। চলে যাওয়া শেষ বছর ২০২০ সালে করোনা ভাইরাসের মহামারিতে দেশে মারা গেছেন ৭ হাজার ৫৫৯ জনের বেশি।

অন্যদিকে ঠিক একই সময়ে থেমে থাকেনি সড়ক, নৌ, রেলপথ ও কর্মস্থলে দূর্ঘটনায় মৃত্যুর মিছিল। এতে করোনার পাশাপাশি মৃত্যুর মিছিলে গত এক বছরে যোগ হয়েছে ৮হাজার ৪৬ জন। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে সংগৃহিত তথ্যের ভিত্তিতে করা জরিপে এই তথ্য উঠে আসে।

যাত্রী কল্যাণের তথ্য বলছে, করোনার কারণে দুই মাসেরও বেশী সময় গণপরিবহণ বন্ধ থাকায় অন্য বছরের চেয়ে মৃত্যুর সংখ্যা কম থাকলেও তুলনামুলক তা বেশী। শুধু মৃত্যুই নয় সড়ক দুর্ঘটনায় প্রতিদিন ২২০ জন পঙ্গুত্ব বরণ করেছে বলেও জানায় সংগঠনটির সহাসচিব  মো.মোজাম্মেল হক চৌধুরী।


আরও পড়ুন: ইন্দোনেশিয়ায় যাত্রীবাহী বিমান নিখোঁজ


সদ্য শেষ হওয়া বছরে কর্মক্ষেত্রে বিভিন্ন দুর্ঘটনায় ৭২৯ জন শ্রমিকের মৃত্যু হয়েছে বলে জানায় বাংলাদেশ ইন্সটিটিউট অব লেবার স্টাডিজ। এর মধ্যে ৭২৩ জন পুরুষ ও ৬ জন নারী শ্রমিক। আর সবচেয়ে বেশি ৩শ ৪৮ জন শ্রমিকের মৃত্যু হয়েছে পরিবহণ খাতে। আর মৃত্যুর দিক থেকে নির্মাণ খাত দ্বিতীয় ও কৃষি খাতের অবস্থান তৃতীয়। এসব তথ্য জানান বিলস এর সহ সভাপতি শিরিন আখতার এম পি।

বিলস জানায়, সদ্য বিদায় নেওয়া ২০২০ সালে দ্বিতীয় সর্বোচ্চ ৮৪ জনের মৃত্যু হয়েছে নির্মাণ খাতে। তৃতীয় সর্বোচ্চ ৬৭ জনের মৃত্যু হয়েছে কৃষি খাতে। এছাড়া দিনমজুর ৪৯ জন আর বিদ্যুৎ খাতের ৩৫ জন।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক