লিফটে জায়গা পেতেন না ভারতীয়  ক্রিকেটারা!

লিফটে জায়গা পেতেন না ভারতীয় ক্রিকেটারা!

অনলাইন ডেস্ক

এবারের অস্ট্রেলিয়ার সফরে ভারতের সঙ্গী শুধু কি ঐতিহাসিক এক টেস্ট সিরিজ জিতে দেশে ফেরা। না এর সঙ্গে আছে কঠিন কোয়ারেন্টাইন  মানসিক যন্ত্রণা , মাঠের বাইরে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য, অস্ট্রেলিয়ান খেলোয়াড়দের স্লেজিং, মূল খেলোয়াড়দের চোট। এসবের বাইরেও আরও নানাভাবে অস্ট্রেলিয়ায় হেনস্তার শিকার হতে হয়েছে বলে অভিযোগ তুলেছেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

নিজের ইউটিউব চ্যানেলে ফিল্ডিং কোচ আর শ্রীধরের সঙ্গে কথোপকথনে অশ্বিন জানান, সিডনিতে লিফটের ভিতরে অস্ট্রেলীয় ক্রিকেটাররা থাকলে তাদের ঢুকতে দেয়া হতো না।

আমরা সিডনি পৌঁছনো মাত্র কঠোরতম সব নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া হয়। একপ্রকার বন্দী করে ফেলা হয় আমাদের। খুব অবাক করার মতো একটা অভিজ্ঞতা হয়েছিল। অস্ট্রেলীয় খেলোয়াড়েরা যখন লিফটের ভেতরে থাকত, আমাদের প্রবেশ করতে দেয়া হতো না! ঘটনাটা খুব বিস্মিত করার মতো।

দুটো দলই একই জৈব নিরাপত্তা বলয়ে ছিল। সত্যি কথা বলতে কী, আমাদের সকলকেই খুব অবাক করেছিল এই নিষেধাজ্ঞা।

আবারও আসছে ‘গেম অব থ্রোনস’

স্মার্টফোনের গতি বাড়ানোর কৌশল

বাইডেন-বরিস ফোনালাপে যা কথা হলো

অশ্বিন জানিয়েছেন, বিশেষ করে সিডনিতে যেরকম আচরণ তাদের সঙ্গে করা হচ্ছিল, তাতে ভারতীয় ক্রিকেটারদের খুবই খারাপ লেগেছিল। সিডনি টেস্টেই ম্যাচ চলাকালীন গ্যালারি থেকে বর্ণবিদ্বেষী মন্তব্য ছোঁড়া হয় মোহাম্মদ সিরাজ, জাসপ্রীত বুমরাহদের দিকে।

অ্যাডিলেডে লজ্জার এক হারের পর মেলবোর্নে ম্যাচ জিতে সিরিজের মোড় ঘুরিয়ে দেয় ভারত। পরে সিডনি টেস্টের আগে ও ম্যাচ চলাকালীন সফরকারী ক্রিকেটারদের মনোবল ভাঙার জন্য বিভিন্ন উপায়ে মানসিক অত্যাচার করা হয়েছে বলে ইঙ্গিত অশ্বিনের।

‘এরকম কিছু যে ঘটতে পারে, আমরা ভাবতেও পারিনি। সত্যিই আমাদের সকলের খুব খারাপ লেগেছিল। আমরা একই জায়গায়, একই বলয়ের মধ্যে আছি। অথচ একইসঙ্গে লিফট ব্যবহার করতে পারব না? ব্যাপারটা হজম করা খুব কঠিন ছিল। ’

কিন্তু দ্রুত পরিস্থিতি পাল্টে যেতে থাকে মেলবোর্নে ভারত জেতার পরে। অশ্বিনের ভাষায়, ‘সিরিজ ১-১ হতেই সবকিছু পাল্টে গেল। আমাদের বলে দেয়া হল, হোটেলের ঘর থেকে নড়াচড়া করা যাবে না। অনন্তকাল ধরে কী করে হোটেলের ঘরে আটকে থাকা সম্ভব? আমি অস্ট্রেলিয়াতে পরিবার নিয়ে গিয়েছিলাম। আমার বাচ্চারা কান ঝালাপালা করে দিচ্ছিল বাইরে বেরোবে বলে। সময়টা সত্যিই খুব কঠিন ছিল আমাদের জন্য। ’

লৌহ কঠিন মনোবলে সিডনিতে ম্যাচ ড্র করান অশ্বিন ও হনুমা বিহারী। ৪০ ওভার ব্যাট করেন দুজনে। তাদেরকে আউট করার ব্যাপারে অজিদের রণনীতি ভুল ছিল বলেই মত অশ্বিনের।
 
এর আগে, কুইন্সল্যান্ডে গেলে সেখানে ‘সোফিটেল’ নামের একটি ফাইভ স্টার হোটেলে উঠেন রাহানে-রোহিতরা। তবে ফাইভ স্টার হোটেল হলেও সেখানে রুম সার্ভিস বা হাউসকিপিং সুবিধা দেয়া হয়নি ভারতীয় দলকে। অনুমতি মেলেনি সুইমিল পুল ব্যবহারের। হোটেলে যে জিমনেশিয়াম রয়েছে তা অত্যন্ত প্রাথমিক পর্যায়ের, যা আন্তর্জাতিক মানের ধারেকাছেও নয়। এমনকি নিজেদের টয়লেটও নিজেদেরই পরিষ্কার করতে হচ্ছে, এমন অভিযোগ করেছিলো ভারতীয় ক্রিকেটাররা।

news24bd.tv/আলী