রাজধানীর খাল দখল মুক্ত করার উচ্ছেদ কার্যক্রম

রাজধানীর খাল দখল মুক্ত করার উচ্ছেদ কার্যক্রম

Other

দখল, উচ্ছেদ, আবার দখল। এই চক্রে পড়েছে ঢাকার দুই সিটি কর্পোরেশনের খাল দখল মুক্ত করার উচ্ছেদ কার্যক্রম। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের খাল দখল উচ্ছেদের চলমান কার্যক্রম ঘুরে এমন চিত্র দেখা গেছে। আর এমন দখল ঠেকাতে খাল পাড় বাঁধাই করে গাছের সারি, ওয়াকওয়ে, সাইকেল লেন তৈরি করে নান্দনিক রূপে সাজিয়ে তোলা পথে হাটছেন বলে জানায় দুই সিটির কর্তাব্যক্তিরা।

 

ঢাকা ওয়াসার কাছ থেকে রাজধানীর ২৬ খাল ও ড্রেনের দায়িত্ব পেয়ে বর্জ্য অপসারণ সহ অবৈধ দখল উচ্ছেদ কার্যক্রম শুরু করে ঢাকা উত্তর ও দক্ষিন সিটি কর্পোরেশন। গত দেড় মাসে এসব খাল ও বক্স কালভার্ট থেকে হাজার হাজার টন বর্জ্য অপসারণ করা হয়। একই সাথে খালের দুই পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু হয়।

গত বৃহস্পতিবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের দায়িত্বে নেয়া এসব খালের সার্বিক অবস্থা ঘুরে দেখা যায়।

খাল দখলমুক্ত করার উচ্ছেদ অভিযান চালানো হলেও পরিস্থিতি বদলে যাচ্ছে আগের মতোই।


পরমাণু সমঝোতায় ফিরতে আমেরিকাকে রাশিয়ার আহ্বান

আইএইএ-কে ইরানের চিঠি: ২৩ ফেব্রুয়ারি থেকে প্রটোকল বন্ধ

আল্লাহর কাছে অধিক প্রিয় যে চার তাসবিহ

আরো ২০ লাখ ডোজ টিকা আসছে


ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চলমান অভিযানে ইব্রাহিমপুর খালের উত্তর পাশে ভবনের বাড়তি অংশ ও খালের ওপর গড়ে ওঠা অবৈধ স্থাপনা ভেঙ্গে দেয়া হয়। কিন্তু এখানে আবার দখল নিশ্চিত করে দখলদাররা।

একই অবস্থা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন জিরানী খালের নন্দীপাড়াস্থ কালর্ভাট এলাকায়। দখল উচ্ছেদের পর আাবার খালের সীমানায় গড়ে ওঠছে বিভিন্ন অবৈধ  স্থাপনা।

আবার দেখা যায় একদিকে বর্জ্য অপসারন করছে সিটি কর্পোরেশন অন্যদিকে খালে ফেলা হচ্ছে বাসা বাড়ির সহ বাণিজ্যিক প্রতিষ্ঠানের ময়লা আবর্জনা।

তবে এবার দখলের বিষয়টির দিকে আলাদা নজর দেয়ার কথা জানান ঢাকা উত্তর সিটি মেয়র। আর দক্ষিণ সিটি কপোরেশন বলছে দখল ঠেকাতে মহা-প্রকল্প হাতে নেয়া হয়েছে। খাল দখলমুক্ত রাখতে ওয়ার্ড কাউন্সিলররাই বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করেন সচেতন মহল।
news24bd.tv আয়শা