করোনার ধাক্কা সামলে চিরচেনা রুপে ফিরছে শাহজালাল বিমানবন্দর

করোনার ধাক্কা সামলে চিরচেনা রুপে ফিরছে শাহজালাল বিমানবন্দর

Other

করোনাকালে ফ্লাইট চলাচল বন্ধ থাকায় এক বছরে প্রায় ৬০০ কোটি টাকা রাজস্ব হারিয়েছে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। তবে সেই ধাক্কা সামলে ফের চিরচেনা  রুপে ফিরছে বিমানবন্দরটি। বর্তমানে প্রতিদিন এই বিমানবন্দরে প্রায় অর্ধশত আন্তর্জাতিক ফ্লাইট এবং একশোটি অভ্যন্তরীণ ফ্লাইট ওঠানামা করছে। যদিও স্বাস্থ্যবিধি মানায় অনীহা স্পষ্ট।

 

এয়ারপোর্টে যেন তিল ধারনের জায়গা নেই। ঢাকা থেকে সৌদি, কাতার, দুবাইসহ বিভিন্ন গন্তব্যে ফিরছেন এইসব যাত্রীরা। বেশিরভাগ-ই অভিবাসী কর্মী। ফ্লাইট চালু হওয়ায় খুশি, তবে স্বাস্থ্যবিধি মানতে যত অনীহা তাদের।

ঢাকা এয়ারপোর্টের এই দৃশ্য চার মাস আগের। যখন এয়ারপোর্ট জুড়ে ছিলো সুনশান নিরবতা। করোনার ছোবলে তিন মাস ফ্লাইট বন্ধ থাকায় অন্তত ৬০০ কোটি টাকা রাজস্ব হারিয়েছে সরকার।


পরমাণু ইস্যু: নিষেধাজ্ঞা ও সমঝোতা একসঙ্গে অসম্ভব মার্কেলকে রুহানি

যে কারণে বনি ইসরাইলদের এতো মর্যাদা দান করেছিলেন আল্লাহ

ইয়েমেন সংকট সমাধানে ইরানকে ভূমিকা রাখার আহ্বান আমেরিকার

ইদলিব সমঝোতা বাস্তবায়নের আহ্বান ইরান-রাশিয়া-তুরস্কের


শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, ২০১৯ সালে এপ্রিল থেকে ডিসেম্বর- এক বছরে এরোনটিক্যাল-নন অ্যারোনটিকাল চার্জ বাবদ বিমানবন্দরের আয় হয়েছিলো ১ হাজার ১০৫ কোটি টাকা। আর ২০২০ সালের একই সময়ে আয় হয়েছে তার অর্ধেকেরও কম- ৫০০ কোটি টাকা।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, ঢাকা এয়ারপোর্টে বর্তমানে প্রতিদিন আন্তর্জাতিক রুটে প্রায় ৫০ টি বাণিজ্যিক ফ্লাইট ওঠানামা করছে। স্বাভাবিক সময়ে এই সংখ্যা থাকে একশোটির মতো। আর অভ্যন্তরীণ রুটে করোনার ধাক্কা সামলে স্বাভাবিক সময়ের মতোই পুরাদমে ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

news24bd.tv আয়শা