পালং শাক রান্নার রেসিপি

পালং শাক রান্নার রেসিপি

অনলাইন ডেস্ক

পালং শাক এমারান্থাসি পরিবারভুক্ত এক প্রকার সপুষ্পক উদ্ভিদ। এটি জনপ্রিয় শাক ও সবজি। এর আদিবাস মধ্য ও দক্ষিণ-পশ্চিম এশিয়া। এটি একবর্ষজীবি উদ্ভিদ, তবে দ্বিবর্ষজীবি পালং গাছ হতে পারে যদিও বিরল।

পালং গাছ ৩০ সেমি পর্যন্ত লম্বা হয়। বাংলাদেশে শীতকালে এর চাষ হয়। এর পাতা একান্তর, সরল, ডিম্বাকার বা ত্রিভূজাকার।  

এই পাতার আকার ২-৩০ সেমি লম্বা ও ১-১৫ সেমি চওড়া হতে পারে।

গাছের গোড়ার দিকের পাতাগুলো বড় বড় এবং উপরের দিকের পাতাগুলো ছোট হয়। এর ফুল হলদেটে সাদা, ৩-৪ মিমি ব্যাসবিশিষ্ট হয়। এর ফল ছোট, শক্ত, দানাকৃতির ও গুচ্ছাকার। ফলের আকার আড়াআড়ি ৫-১০ মিমি; এতে বেশ কয়েকটি বীজ থাকে।

উপকরণ:
পালং শাক- ১ আঁটি (মোটা কুচি)
মসুরের ডাল- আধা কাপ
পেঁয়াজ কুচি- ১ টেবিল চামচ
রসুন কুচি- ১ টেবিল চামচ
শুকনা মরিচ- ২টি
তেজপাতা- ১টি
কাঁচামরিচ- ২টি  
লবণ- স্বাদ মতো
মরিচ গুঁড়া- ১/৪ চা চামচ
ধনে গুঁড়া- ১/৪ চা চামচ
হলুদ গুঁড়া- ১/৪ চা চামচ
পাঁচফোড়ন- আধা চা চামচ
তেল- ২ টেবিল চামচ


মিয়ানমার সেনাবাহিনীর নৃশংস আচরণ, হাঁটু মুড়ে সন্ন্যাসিনীর আবেদন

সারাদেশে নিয়োগ দেবে ইবনে সিনা ট্রাস্ট

কাকে উদ্দেশ্য করে তাহসানের ৫ শব্দের এমন স্ট্যাটাস

জিতেও বিদায় নিতে হলো রোনালদোর জুভেন্টাসকে


প্রস্তুত প্রণালি:

ডাল আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন পানিতে। পানিতে ডাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাড়িতে পানি নিয়ে চুলায় দিন। বলক আসলে ডাল ও আধা চা চামচ লবণ দিয়ে দিন। ডাল সেদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আধা ঘণ্টা পর হলুদ, মরিচ ও ধনে গুঁড়া দিয়ে নেড়ে নিন। পালং শাক কুচি দিয়ে ঢেকে দিন পাত্র। ২ মিনিট পর দেখুন শাক সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ হয়ে গেলে টমেটোর টুকরা দিয়ে নেড়ে হাড়ি নামিয়ে নিন।

চুলায় আরেকটি কড়াই দিয়ে তেল গরম করুন। এবার পাঁচফোড়ন দিয়ে নাড়তে থাকুন। ফেনা উঠলে শুকনা মরিচ ও তেজপাতা দিয়ে দিন। পেঁয়াজ কুচি দিয়ে লাল না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। পেঁয়াজ লাল হয়ে গেলে রসুন কুচি দিয়ে দিন। সেদ্ধ করা পালং শাক থেকে খানিকটা অংশ দিয়ে দিন বাগারের কড়াইয়ে।

সুন্দর গন্ধ বের হলে কড়াইয়ের মিশ্রণ পালং শাক ও ডালের সঙ্গে মিশিয়ে নিন। আস্ত কাঁচামরিচ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে চুলা বন্ধ করে দিন। ২ মিনিট পর গরম গরম পরিবেশন করুন ডাল দিয়ে পালং শাক।  

news24bd.tv আয়শা 

এই রকম আরও টপিক