বাদুড় ছাড়া আভোকাডো, আম অথবা কলা হতো না

বাদুড় ছাড়া আভোকাডো, আম অথবা কলা হতো না

অনলাইন ডেস্ক

বাদুর রাতের বেলা চলাচল করে। বাদুড় একটি স্তন্যপায়ী প্রাণী যা পাখার সাহায্যে আকাশে উড়ে বেড়াতে সক্ষম। বাদুড় কোন পাখি নয়। এটি পৃথিবীর একমাত্র উড্ডয়ন ক্ষমতা বিশিষ্ট স্তন্যপায়ী প্রাণী।

পৃথিবীতে প্রায় ১১০০ প্রজাতির বাদুড় রয়েছে। বাদুড়দের প্রজাতিসংখ্যা স্তন্যপায়ী প্রাণীর মোট প্রজাতিসংখ্যার শতকরা ২০ ভাগ। প্রায় ৭০ ভাগ বাদুড় প্রজাতি পতঙ্গভূক; বাকিরা ফল-মূল খায়।

অস্ট্রেলিয়া থেকে শুরু করে মেক্সিকো পর্যন্ত বাদুড়ের দেখা মেলে।

কখনো গাছে ঝুলন্ত অবস্থায়, কখনো উঁচু পাহাড়ের উপর, গুহার মধ্যে গোপন আস্তানায়, পাহাড়ের খাঁজে অথবা ছাদের উপর বাদুড় চোখে পড়ে। অ্যান্টার্কটিকা ছাড়া সব মহাদেশেই এই প্রাণীর অস্তিত্ব রয়েছে। অন্য কোনো স্তন্যপায়ী প্রাণী এমন কৃতিত্ব দাবি করতে পারে না। স্তন্যপায়ী প্রজাতির প্রায় ২০ শতাংশই বাদুড়।

সাদা রংয়ের এক ধরণের বাদুড় হেলিকোনিয়া গোত্রের এক উদ্ভিদের মধ্যে বেশ আরাম করছে। প্রায় ১,১০০ প্রজাতির বাদুড়ের মধ্যে মাত্র ৫টির রং সাদা। চার থেকে পাঁচ সেন্টিমিটার দীর্ঘ এই প্রজাতিকে কখনো ‘মার্শমেলো পাফ’ নামে ডাকা হয়। মূলত ডুমুর খেয়েই বেঁচে থাকে এই বাদুড়।

বিশ্বের বিভিন্ন প্রান্তে ভুতুড়ে প্রাণী হিসেবে বদনাম সত্ত্বেও মাত্র তিনটি প্রজাতির বাদুড় সত্যি রক্ত চোষে। এমনকি ধারালো দাঁত দিয়ে প্রথমে শিকারের লোম কামিয়ে ফেলে তারপর রক্ত চোষার কাজ শুরু করে। ঘুমন্ত গরু ও ঘোড়া এমন বাদুড়ের প্রিয় শিকার। এমনকি মানুষের উপর হামলা চালানো ও রোগ ছড়িয়ে দেবার ক্ষেত্রেও এই প্রজাতি পারদর্শী।


আইসিইউ থেকে কাজী হায়াতের ভিডিও বার্তা (ভিডিও)

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, শুরুতেই শূন্য রানে লিটনের বিদায়

সবার চোখ ফাঁকি দিয়ে বিমানবন্দর ছাড়লেন সাকিব

পছন্দের মানুষকে বিয়ে করতে দোয়া করা জায়েজ কি?


শব্দ তরঙ্গের প্রতিফলন ধরতে বাদুড়ের বিশাল কানের প্রয়োজন হয়। বেশিরভাগ প্রজাতির বাদুড় চোখে কম দেখে বলে রাতে শিকারের জন্য শরীরের নিজস্ব ‘সোনার’ যন্ত্রের উপর নির্ভরশীল। এই প্রাণী কণ্ঠের মাধ্যমে অতি উচ্চ তরঙ্গের শব্দ সৃষ্টি করে সামনের দিকে নিক্ষেপ করে। সামনের বস্তুতে আঘাত খেয়ে প্রতিধ্বনি ফিরে এলে বড় কানে তা ধরা পড়ে। এভাবে মনের মধ্যে আশেপাশের পরিবেশের প্রায় নিখুঁত মানচিত্র এঁকে নিতে পারে বাদুড়।

news24bd.tv

অনেক উদ্ভিদের পরাগায়নের ক্ষেত্রে বাদুড় মূল ভূমিকা পালন করে। কলা, আম ও আভোকাডোর মতো পাঁচশ’রও বেশি উদ্ভিদ এ কারণে বাদুড়ের উপর নির্ভরশীল। মেক্সিকোর ‘কলা বাদুড়’ বা ‘নাক উঁচু বাদুড়’ এই কাজ করে বলে অস্বাভাবিক লম্বা জিহ্বার অধিকারী।  

news24bd.tv আয়শা