আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

অনলাইন ডেস্ক

বিশ্ব স্বাস্থ্য দিবস আজ। করোনা দুর্যোগের মধ্যে বাংলাদেশসহ সারা বিশ্বে পালিত হচ্ছে দিবসটি। দেশে দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে সরাসরি কোনো কমসূচি না থাকলেও ভার্চুয়াল ব্যবস্থায় কিছু কিছু প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি উদ্যাপনের কর্মসূচি নিয়েছে। অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাস্থ্যসেবা কেন্দ্রে পরিষ্কার পানি, শৌচাগার এবং হাত ধোয়ার প্রয়োজনীয় ব্যবস্থাপনার জন্য বিশ্ব নেতাদের প্রতি কমপক্ষে ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের আহ্বান জানিয়েছে ওয়াটারএইড। সম্প্রতি রোমে বৈশ্বিক মহামারি পরবর্তী পুনর্গঠন শীর্ষক এক আলোচনায় জি-২০ অর্থমন্ত্রীরা এ বিষয়টির ওপর আলোকপাত করেন।

দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর আয়োজনে একটি জুম মিটিং অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আরও পড়ুন


তারপরও জীবনের উপর দিয়ে মানুষ হেঁটে যাক অপূর্ণতার গন্তব্যে

বড়দের দায়িত্বহীনতার জন্য সন্তানদের মূল্য দিতে হয়

মুন্সিগঞ্জে পৌর মেয়রের বাসায় বিস্ফোরণে আহত ১২, দাবি পরিকল্পিত বিস্ফোরণ

ইথিওপিয়া সীমান্তে সংঘর্ষে নিহত কমপক্ষে ১০০


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চিকিৎসা ও শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, সচিব, স্বাস্থ্যেসেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন মিয়া। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিম লিড, হেলথ সিস্টেম ডা. সাংগে ওয়াংমো।

১৯৪৬ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘ অর্থনীতি ও সমাজ পরিষদ আন্তর্জাতিক স্বাস্থ্য ক্ষেত্রের সম্মেলন ডাকার সিদ্ধান্ত নেয়। একই বছরের জুন ও জুলাই মাসে আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলন অনুষ্ঠিত হয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাংগঠনিক আইন গৃহীত হয়, ১৯৪৮ সালের ৭ এপ্রিল এই সংগঠন আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর হয়। এইদিন বিশ্ব স্বাস্থ্য দিবস বলে নির্ধারিত হয়। প্রতিবছর সংস্থাটি এমন একটি স্বাস্থ্য ইস্যু বেছে নেয়, যা বিশেষ করে সারা পৃথিবীর জন্যই গুরুত্বপূর্ণ। সেদিন স্থানীয় ও আন্তর্জাতিকভাবে পালিত হয় এ দিবসটি।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর