অনলাইন শপিংয়ে যে বিষয়গুলোতে সতর্ক থাকবেন

অনলাইন শপিংয়ে যে বিষয়গুলোতে সতর্ক থাকবেন

অনলাইন ডেস্ক

বাংলাদেশে অনলাইন শপিং দিনে দিনে জনপ্রিয় হচ্ছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের দেশের মানুষও কেনাকাটার জন্য দিনে দিনে অনলাইন নির্ভর হচ্ছে। কিন্তু, অনলাইন শপিং করার সময় আপনাকে অবশ্যই কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে।  

সঠিক দামটি আগে জানুন:-

অনলাইনে কোন কিছু কেনার আগে সেটির দাম সম্পর্কে আগে থেকেই সঠিক ধারণা নিতে হবে।

দেখা যাবে একই পণ্য অনলাইনে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে কিন্তু বাজারে সেটির দাম ৩০০ টাকা। তাই কোনো কিছু কেনার আগে ভালোভাবে যাচাই করে নিতে হবে। তাহলে দাম নিয়ে ঠকার সম্ভাবনা থাকবে না।

বিশ্বাসযোগ্য মাধ্যম থেকে কেনা:-

অনলাইনে জনপ্রিয়তার সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী মানহীন পণ্য নিয়ে ব্যবসা করছে।

নকলের পাশাপাশি কমদামী জিনিস নিয়ে তাদের পসরা সাজিয়েছে। অনেক ক্ষেত্রে চাহিদা বেশি থাকায় গুণগত মানের পণ্য ডেলিভারি দিতে হিমশিম খাচ্ছে। এসব ভুয়া সাইট সম্পর্কে সতর্ক থাকতে হবে। আবার গ্রাহকের কাছ থেকে টাকা নিয়ে পণ্য নাও পাঠাতে পারে এসব সাইট। এ ছাড়া ছবিতে এক পণ্য দেখিয়ে পরে অন্য কিছু ডেলেভারি দিচ্ছে। তাই অনলাইনে পণ্য কেনার আগে বিশ্বাসযোগ্য মাধ্যম থেকে কেনা উচিত।

ক্যাশ অন ডেলিভারি ব্যবহার:-

অনলাইনে অর্থ লেনদেনের ক্ষেত্রে সব সময় সাবধান থাকা উচিত। ফেইসবুক পেইজ ও নতুন ওয়েবসাইটগুলোর ক্ষেত্রে কখনই পণ্যে পাওয়ার আগে পেমেন্ট করা উচিত না। এ ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারি করা উচিত। এতে পণ্য হারানো বা টাকা হারানোর ঝুঁকি থাকবে না। তবে বিশ্বাসযোগ্য কোনো প্রতিষ্ঠান হলে অনলাইনে প্রেমেন্ট দেওয়া যাবে।

ওয়ারেন্টি:-

অনলাইনে পণ্য কেনার ক্ষেত্রে সবচেয়ে বেশি যে সমস্যা পড়তে হয় তা হলো ওয়ারেন্টি। তাই পণ্যটি কেনার আগে ওয়ারেন্টি সম্পর্কে আগে জেনে নিতে হবে। যে অনলাইনে প্রতিষ্ঠান পণ্যটি কেনা হবে তাদের ফোন বা যোগাযোগ ওয়ারেন্টি সর্ম্পকে নিশ্চিত হয়ে তারপর পণ্যটি কেনা উচিত।


আগামী মাসে পুতিনের সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলেন বাইডেন

বাবা-মা-বোনের পর এবার কোভিড পজিটিভ দীপিকা পাড়ুকোন

সাক্ষাতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যে ৪টি আবেদন জানালো হেফাজত নেতারা

দুধের ১০ উপকারিতা


ছাড় ও অফার:-

ফেসবুকের নিউজ ফিডে অনেক সময়ই চোখে পড়বে নানা লোভনীয় ছাড়ে অনলাইনে পণ্য কেনাবেচার  বিজ্ঞপ্তি। ছাড় বা অফারের ক্ষেত্রে অনেক সময় পণ্যের মান ঠিক থাকে না। তাই ছাড় বা অফারে পণ্য অনলাইনে কেনার আগে ভালোভাবে যাচাই বাছাই করে নিতে হবে।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক