দক্ষিণের পথে পথে ঢাকামুখি মানুষের স্রোত
শিল্প কলকারকানা খোলার খবরে

দক্ষিণের পথে পথে ঢাকামুখি মানুষের স্রোত

Other

বরিশাল সহ দক্ষিনাঞ্চলের বিভিন্ন স্থান থেকে ঢাকামুখি মানুষের ঢল নেমেছে। আগামীকাল পহেলা আগস্ট থেকে গার্মেন্ট খোলার খবরে ঢাকা ছুটছেন তারা। কিন্তু লকডাউনে অভ্যন্তরীন ও দূরপাল্লরা রুটের লঞ্চবাস বন্ধ থাকায় বিপাকে পড়েছেন তারা।  

বাধ্য হয়ে ট্রাকে, পিকাপে, নসিমন, করিমন, মোটরসাইকেল, থ্রি হুইলার, ট্রাক্টর এমনকি ভ্যানেও তারা রাজধানীর দিকে ছুটছেন।

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পলিথিন টাঙিয়ে বৃষ্টির হাত থেকে পরিত্রান পাওয়ার চেষ্টা করছেন তারা।  

গার্মেন্ট খোলার খবরে আজ সকাল থেকে দক্ষিণের পথে পথে ঢাকামুখি মানুষের স্রোত নেমেছে। সকালে বরিশাল নগরীর নথুল্লাবাদ কেন্দ্রিয় বাস টার্মিনালে কয়েক হাজার মানুষ জড়ো হয় ঢাকার যাবার জন্য। দক্ষিণের বিভিন্ন স্থান থেকে ভ্যানে, রিক্সায়, পিকাপে, ট্রাকে যে যেভাবে পেরেছে বিভাগীয় সদর নথুল্লাবাদ বাস টার্মিনালে পৌঁছেছে।

 

বেলা বাড়ার সাথে সাথে ভীর আরও বাড়তে থাকে। ঢাকামুখি বেশীরভাগ মানুষই গার্মেন্ট শ্রমিক। কিন্তু লকডাউনের কারণে সব ধরনের লঞ্চ-বাস বন্ধ থাকায় বিপকে পড়েন তারা। কোন উপায়ন্ত না পেয়ে এক পর্যায়ে তারা সকাল সাড়ে ১০টার দিকে মহাসড়কে পণ্যবাহি ট্রাক চলাচলে বাঁধা দেয় এবং বিক্ষোভ করে। খবর পেয়ে নগরীর বিমান বন্দর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে কিছু সময়ের মধ্যে পণ্যবাহি যান চলাচল স্বাভাবিক করে।  

এ সময় ক্ষুব্ধ যাত্রীরা জানান, সরকার পহেলা আগস্ট থেকে শিল্প কলকারখানা খুলে দিয়েছে। শিল্প মালিক কর্তৃপক্ষ যথা সময়ে শ্রমিকদের কারখানায় উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে। এ কারণে তারা ঢাকার উদ্দেশ্যে ছুটছেন। কিন্তু লঞ্চ-বাস বন্ধ থাকায় কিভাবে তারা ঢাকা যাবেন তা নিয়ে পড়েছেন দুশ্চিন্তায়।  

এ কারণে দুর্ভোগ সহ্য করে ট্রাকে, পিকাপে, ভ্যানে, মোটরসাইকেলে, থ্রি হুইলারে এমনকি ট্রাক্টরেও ঢাকার উদ্দেশ্যে ছুটছেন তারা। এর মধ্যে অনেক নারী যাত্রীও রয়েছেন। লকডাউনের মধ্যে শিল্পকলকারখানা খুলে দেয়ার সমালোচনা করেন তারা। ভুক্তভোগীরা সাময়িক সময়ের জন্য লকডাউন স্থগিত করে দূরপাল্লার লঞ্চ-বাস চালুর দাবি জানান।   

বরিশালের বিমান বন্দর থানার পরিদর্শক (অপারেশন) বিপ্লব মিস্ত্রী বলেন, শিল্প খুলে দেয়ায় সবাই ঢাকা ছুটছেন। এ কারণে নথুল্লাবাদ কেন্দ্রিয় বাস টার্মিনালে ভীর হয়েছে। কিন্তু লকডাউনে সব কিছু বন্ধ থাকায় তারা যেতে পারছেন না। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন তারা। তাদের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া কথা বলেন তিনি।

বরিশাল বিভাগের ৬ জেলার কয়েক লাখ মানুষ ঢাকার বিভিন্ন শিল্প কলকারকানায় চাকুরি করেন। গেল ঈদের সময় ৪ দিনের জন্য লকডাউন শিথিল করায় তাদের বেশীরভাগ মানুষ বাড়ি ফিরেছিলেন। এখন দুর্ভোগ সাথে নিয়ে ঢাকায় যাচ্ছেন তারা।  

আরও পড়ুন:


পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

বাংলাদেশসহ চার দেশে দুবাইগামী ফ্লাইট বন্ধ ৭ আগস্ট পর্যন্ত

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা

হেলেনাকে সম্মানের সঙ্গে ছাড়তে বললেন সেফুদা


news24bd.tv / কামরুল