চতুর্থ টি-টোয়েন্টিতে কে খেলবেন, নাঈম নাকি সৌম্য?

অনলাইন ডেস্ক

চতুর্থ টি-টোয়েন্টিতে কে খেলবেন, নাঈম নাকি সৌম্য?

আজ সিরিজ জয়ের লক্ষ্যে খেলবেন বাংলাদেশ দল। এরইমধ্যে দুই ম্যাচ জিতে এগিয়ে আছে টাইগার বাহিনী। এখন অপেক্ষা ইতিহাস গড়ার। ক্রিকেট ভক্তরাও তাকিয়ে আছেন আজকের দিনের জন্য। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয় ও চলতি সিরিজের প্রথম দুই ম্যাচ জয় করে আত্মবিশ্বাসী মাহমুদুল্লাহরা।

এদিকে চতুর্থ টি-টোয়েন্টিতে কি একাদশে পরিবর্তন আসবে? স্কোয়াডে থাকলেও প্রথম তিন ম্যাচে ড্রেসিংরুমেই ছিলেন সৌম্য সরকার। তবে নেটে ঘাম ঝড়াচ্ছেন তিনি। ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স সৌম্যকে নিয়ে আলাদা কাজ করতে দেখা গেছে।

বুধবার (৮ সেপ্টেম্বর) সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি খেলতে নামবে দুই দল। সিরিজ নিশ্চিতের জন্য এই ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ বাংলাদেশের কাছে। এই ম্যাচে কি ওপেনিংয়ে পরিবর্তন আনতে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট? অস্ট্রেলিয়া সিরিজের ধারাবাহিক ওপেনিং ব্যর্থতা এই সিরিজেও অব্যাহত রয়েছে।

যদিও প্রধান ব্যাটিং কোচ ওপেনিংয়ে সমস্যা দেখছেন না। প্রথম ম্যাচে ১, দ্বিতীয় ম্যাচে ৫৯ আর তৃতীয় ম্যাচে ২৩ রানে ভাঙে বাংলাদেশের ওপেনিং জুটি। ৫৯ রান মিরপুরে হওয়া গত ৮ ম্যাচের মধ্যে সর্বোচ্চ ওপেনিং জুটি; আর আগে ব্যাটিং করে সর্বোচ্চ ১৪১ রানও আসে ওই দ্বিতীয় টি-টোয়েন্টিতে।

আরও পড়ুন


চতুর্থ টি-টোয়েন্টিতে টাইগারদের সম্ভাব্য একাদশ

ইন্দোনেশিয়ার কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ গেল ৪০ জনের

ধর্মের কথা বলে ১০ হাজার গ্রাহকের কোটি টাকা নিয়ে লাপাত্তা এহ্সান গ্রুপ

যুদ্ধ ও সন্ত্রাসমুক্ত আফগানিস্তান দেখতে চায় ইরান: আব্দুল্লাহিয়ান


এই তিন ম্যাচে ওপেনার নাঈমের ব্যাট থেকে আসে ১, ৩৯ ও ১৩। লিটনের ব্যাট থেকে আসে ১, ৩৩ ও ১৫। নাঈম ৩৯ রান করলেও তার ইনিংসটি ছিল ধীরগতির। এর আগের সিরিজে তিনি ৫ ম্যাচে ৯১ রান করেন। সৌম্য অজিদের বিপক্ষে করেছেন সর্বোচ্চ ১৬ রান, এ ছাড়া দশের ঘর পার হতে পারেননি কোনো ম্যাচে। তবে এর আগে জিম্বাবুয়ে-নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে হওয়া দুই সিরিজের ৬ ম্যাচে ৩টি ফিফটি করেন সৌম্য। লিটন অস্ট্রেলিয়ার বিপক্ষে ছিলেন না, জিম্বাবুয়ের বিপক্ষে এক ম্যাচে থাকলেও মাঠে নামেননি।

কোচ-অধিনায়করা যতই বলুক না কেন বাংলাদেশের এখন বড় সমস্যা ওপেনিং জুটি। এক ম্যাচে রান হয়, তো আরেক ম্যাচে হয় না। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের জন্য এই ম্যাচে ওপেনিংয়ে পরিবর্তন এনেই কি মাঠে নামবে বাংলাদেশ? যদি পরিবর্তন হয় কে খেলবেন? লিটনের সঙ্গে সৌম্য নাকি নাঈম? সৌম্যকে নিয়ে কোচদের বাড়তি তৎপরতায় বোঝা যায় তাকে নিয়ে ভাবছে টিম ম্যানেজমেন্ট; বাকিটা স্পষ্ট হবে ম্যাচের দিনই!

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ডিসেম্বরে পাকিস্তান সফরে আসবে ওয়েস্ট ইন্ডিজ

অনলাইন ডেস্ক

ডিসেম্বরে পাকিস্তান সফরে আসবে ওয়েস্ট ইন্ডিজ

চলতি বছরটা হতে পারতো পাকিস্তান ক্রিকেটের জন্য উৎসবের। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে পাকিস্তানে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলেছে দক্ষিণ আফ্রিকা। চলতি মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে এবং অক্টোবরে ইংল্যান্ড পুরুষ ও নারী দলকে আতিথ্য দেয়ার কথা ছিল পাকিস্তানের। নিরাপত্তাজনিত কারণে সফর বাতিল করেছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড।

ডিসেম্বরে পাকিস্তানে আসার কথা ওয়েস্ট ইন্ডিজ নারী ও পুরুষ দলের। নিউজিল্যান্ড-ইংল্যান্ডের সিদ্ধান্তের কারণে এখনই পাকিস্তান সফর নিয়ে ভাবনায় অস্ট্রেলিয়া। আগামী বছরের ফেব্রুয়ারিতে ২৩ বছর পর পাকিস্তান সফরে আসার কথা অজিদের। পাকিস্তান সফর নিয়ে অস্ট্রেলিয়ার ভাবনা থাকলেও ওয়েস্ট ইন্ডিজের নেই।

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে অবদান রয়েছে ওয়েস্ট ইন্ডিজের। ২০১৮ সালের এপ্রিলে পাকিস্তানে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে ক্যারিবীয়রা। পরের বছরের জানুয়ারিতে উইন্ডিজ নারী দল পাকিস্তানে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে। দুঃসময়ে উইন্ডিজকে পাশে পাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। 

আরও পড়ুন


রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইইউ’র সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে

লঘুচাপ গভীর নিম্নচাপে পরিণত, উপকূলে ঝড়-বৃষ্টির আভাস

ঠাকুরগাঁওয়ে তিন স্কুলের ১৪ ছাত্রী করোনায় আক্রান্ত


ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের (সিডব্লিউআই) প্রধান নির্বাহী জনি গ্রেভ জানিয়েছে, সূচি অনুযায়ী পাকিস্তান সফর করবে ওয়েস্ট ইন্ডিজ নারী ও পুরুষ দল। পাকিস্তানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার কথা উইন্ডিজের। জনি গ্রেভ বলেন, ‘এই মুহূর্তে আমি নিশ্চিত করতে পারি সূচি অনুযায়ী আমরা (পাকিস্তান) সফর করব। এজন্য আমরা স্বাধীন নিরাপত্তা ইউনিটের পরামর্শ নেবো। যেমনটা ২০১৮ সালে নিয়েছিলাম।’

পাকিস্তান সফর নিয়ে শীঘ্রই ক্রিকেটারদের সঙ্গে বসবে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। জনি গ্রেভ বলেন, ‘আমরা ক্রিকেটারদের মতামত নেবো। তাদের সবরকম তথ্য জানানো হবে। আমরা সেই প্রক্রিয়া শুরু করেছি। আমি নিয়মিত যোগাযোগ রাখছি পিসিবি প্রধান নির্বাহী ওয়াসিম খানের সঙ্গে। গত সপ্তাহে কী ঘটেছে সে বিষয়ে আলোচনা হয়েছে। দ্রুত আরেকটি আলোচনায় বসবো আমরা।’

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

মোহাম্মদ মিঠুনের দুর্দান্ত শতক

অনলাইন ডেস্ক

মোহাম্মদ মিঠুনের দুর্দান্ত শতক

জাতীয় দলের ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন 'এ' দলের হয়ে দুর্দান্ত এক শতক হাঁকিয়েছেন। এইচপি দলের বিপক্ষে তার শতকে 'এ' দল ছুঁড়ে দিয়েছে ৩৬৬ রানের বড় লক্ষ্য। 

২৫২ রানের লিড নিয়ে তৃতীয় দিন শেষ করেছিল বাংলাদেশ 'এ' দল। ১১৮ বল খেলে ৪৬ রানে অপরাজিত ছিলেন মোহাম্মদ মিঠুন, ৬৫ রানে ইয়াসির রাব্বি। শতকের খুব কাছে গিয়েও মুকিদুলের শিকার হয়ে ৮৬ রানে ফিরেন রাব্বি। 

রাব্বি ফিরে গেলেও নিজের ইনিংসটাকে বড় করেছেন মিঠুন। ইরফান শুক্কুরের ওয়ানডে মেজাজের ব্যাটিংয়ের সঙ্গ কাজে লাগিয়ে ধীরে ধীরে এগিয়ে যান শতকের পথে। 

আরও পড়ুন


রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে ইইউ’র সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদের অভিযোগ কাদের মির্জার বিরুদ্ধে

লঘুচাপ গভীর নিম্নচাপে পরিণত, উপকূলে ঝড়-বৃষ্টির আভাস

ঠাকুরগাঁওয়ে তিন স্কুলের ১৪ ছাত্রী করোনায় আক্রান্ত


মিঠুনকে ৯৯ রানে রেখে বিদায় নেন শুক্কুর। দলীয় ৩৬৯ রানে সাজঘরে ফেরার আগে ৪৫ বলে ৩৭ রান করেন। তার বিদায়ের পরপরই মিঠুন পূর্ণ করেন শতক। ২০৪ বলের মোকাবেলায় পেয়ে যান কাঙ্ক্ষিত শতকের দেখা। তার ইনিংসে ছিল ৭টি চার ও ২টি ছক্কা।

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

রাতে মাঠে নামছে মেসির পিএসজি

অনলাইন ডেস্ক

রাতে মাঠে নামছে মেসির পিএসজি

ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচে আজ রাতে মাঠে নামছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। ম্যাচে তাদের প্রতিপক্ষ মন্টপেলিয়ার। বাংলাদেশ সময় শনিবার রাত ১টায় ম্যাচটি শুরু হবে। 

লিগে এটি পিএসজির অষ্টম ম্যাচ। এর আগের সাত ম্যাচের সাতটিতেই জিতেছে পিএসজি। অন্যদিকে, মন্টপেলিয়ার তাদের সাত ম্যাচের দুটিতে জিতেছে, দুটিতে হেরেছে, বাকিটা তিনটি ড্র করেছে। পয়েন্ট তালিকায় পিএসজি শীর্ষে, মন্টপেলিয়ার দশে।

রও পড়ুন:

সব ফোনের একই চার্জার তৈরির প্রস্তাব, অ্যাপলের আপত্তি

প্রেমের স্বীকৃতি না পেয়ে প্রেট্রোল ঢেলে আগুন দিলেন নারী!

শরীর আর আগের মতো ছিলো না, বিচ্ছেদের কারণ জানিয়ে রোশান

নতুন নায়িকা কোলে নিয়ে শাহরুখকে মনে করালেন জায়েদ খান


তবে এ ম্যাচেও আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির খেলা নিয়ে সংশয় রয়েছে। বাঁ হাটুর ইনজুরির কারণে তিনি খেলতে পারেন নি মেতজের বিপক্ষে লিগ ম্যাচটিতে। স্কোয়াডে এখনো অনিশ্চিত সাবেক রিয়াল মাদ্রিদ তারকা সার্জিও রামোসও।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

পাকিস্তানকে 'নিম্নমানের' হোটেলে রেখেছিল ইংল্যান্ড!

অনলাইন ডেস্ক

পাকিস্তানকে 'নিম্নমানের' হোটেলে রেখেছিল ইংল্যান্ড!

সম্প্রতি বেশ বিপাকেই রয়েছে পাকিস্তানের ক্রিকেট। নিরাপত্তার কারণ দেখিয়ে শেষ মুহূর্তে নিউজিল্যান্ড দল সিরিজ বাতিল করে পাকিস্তান ছেড়ে চলে যায়। একদিন পরেই ইংল্যান্ডও বাতিল করে পাকিস্তান সফর। এতে সাবেক পাকিস্তানি ক্রিকেটার মুদাসসর নজর বেশ চটেছেন। ইংল্যান্ডের আতিথেয়তা নিয়ে বেশ গরম ছিলেন তিনি।

করোনার সময়ে ইংলিশ বোর্ডের পাশে দাঁড়াতে দেশটি সফরে গিয়েছিল পাকিস্তান দল। এরই প্রতিদান হিসেবে ফিরতি সফরে পাকিস্তানে আসার কথা ছিল ইংল্যান্ডের। কিন্তু 'নিরাপত্তার অভাবে' নিউজিল্যান্ডের দেখানো পথেই হেঁটেছে ইংলিশরা। তাতেই চটেছে পাকিস্তান দল।

ইংল্যান্ডের আতিথেয়তা নিয়ে মুদাসসর বললেন, 'ইংল্যান্ড যখন করোনায় মুষড়ে পড়েছে তখন আমরা দেশটি সফর করেছি। তাদের বড় ক্ষতির হাত থেকে আমরা বাঁচিয়ে দিয়েছিলাম। তারা আমাদের থার্ড ক্লাস হোটেলে রেখেছিল, তবু শুধু তাদের সাহায্য করতে সফরটা চালিয়ে যাচ্ছিলাম।'

রও পড়ুন:

সব ফোনের একই চার্জার তৈরির প্রস্তাব, অ্যাপলের আপত্তি

প্রেমের স্বীকৃতি না পেয়ে প্রেট্রোল ঢেলে আগুন দিলেন নারী!

শরীর আর আগের মতো ছিলো না, বিচ্ছেদের কারণ জানিয়ে রোশান

নতুন নায়িকা কোলে নিয়ে শাহরুখকে মনে করালেন জায়েদ খান


তিনি আরও যোগ করেন, 'তাদের পাকিস্তান সফর থেকে সরে আসার সিদ্ধান্ত সবাইকে চমকে দিয়েছে। এমনকি ইংলিশ সংবাদমাধ্যমও খুশি নয়। আমাদের যখন দরকার, তখনই আমাদের সাহায্য করার বদলে অকৃতজ্ঞ ইংল্যান্ড পাকিস্তান সফর থেকে পিছিয়ে গেল। এরপর থেকে কোনো সফরে আগে ওদের কাছ থেকে ব্যাংক গ্যারান্টি নিয়েই আমাদেরকে সিরিজ নিশ্চিত করতে হবে।'

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

কোহিলির বেঙ্গালুরুকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে চেন্নাই

অনলাইন ডেস্ক

কোহিলির বেঙ্গালুরুকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে চেন্নাই

আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে আইপিএলের দ্বিতীয় পর্ব। এই পর্বে টানা দ্বিতীয় জয় পেয়েছে মাহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। সেই সাথে টানা দ্বিতীয় হারের স্বাদ নিয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

শুক্রবার রাতে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে কোহলির বেঙ্গালুরুকে ৬ উইকেটে হারিয়েছে ধোনির চেন্নাই।

এই জয়ের মধ্যে দিয়ে ৯ ম্যাচ থেকে তিনবারের চ্যাম্পিয়ন চেন্নাইয়ের সংগ্রহ ১৪ পয়েন্ট। তাদের অবস্থান পয়েন্ট টেবিলের শীর্ষে। আর এক ম্যাচ জিতলেই প্লে অফ নিশ্চিত ধোনি-রায়নাদের। অন্যদিকে ৯ ম্যাচ থেকে ১০ পয়েন্ট সংগ্রহ করে বেঙ্গালুরু আছে তৃতীয় স্থানে।

টস হেরে বেঙ্গালুরু আগে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ হয়। বিরাট কোহলি ও দেবদূত পাড্ডিকালের ব্যাটে ভর করে ১৩.২ ওভারে বিনা উইকেটে ১১১ রান তুলে ফেলে। এরপর দ্রুত ৬টি উইকেট হারায় তারা। তাতে ৬ উইকেটে ১৫৬ রানের বেশি সংগ্রহ করতে পারেনি। ব্যাট হাতে কোহলি ৪১ বলে ৬ চার ও ১ ছক্কায় ৫৩ রান করেন। আর পাড্ডিকাল ৫০ বলে ৫ চার ও ৩ ছক্কায় করেন ৭০ রান। বাকিদের মধ্যে এবি ডি ভিলিয়ার্স ১২ ও গ্লেন ম্যাক্সওয়েল ১১ রান করেন।

আরও পড়ুন


কানাডার সিটি নির্বাচনে মেয়র প্রার্থী বাংলাদেশি মিজানুর রহমান

শতবর্ষী মায়ের অপেক্ষা, ৭০ বছর পর কুদ্দুস খোঁজ পেলেন পরিবারের

ফের বিতর্কে জড়িয়ে পড়লেন কপিল শর্মা

শনিবার রাজধানীর যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ


১৫৭ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নামে চেন্নাই সুপার কিংসের দুই ওপেনার ঋতুরাজ গায়কোয়াড় ও ফাপ ডু প্লেসিস। শুরুটাও বেশ দারুণ তাদের। ৮.২ ওভারে তারা ৭১ রান তুলেন। এরপর যুজবেন্দ্র চাহালের বলে ক্যাচ তুলে আউট হন ঋতুরাজ। ৪টি চার ও ১ ছক্কায় ঋতুরাজ ২৬ বলে ৩৮ রান করেন। এরপর ডু প্লেসিসকে ফেরান গ্লেন ম্যাক্সওয়েল। ২ চার ও ২ ছক্কায় ২৬ বলে ৩১ করেন ডু প্লেসিস।

১৪তম ওভারের শেষ বলে মঈন আলীর উইকেট তুলে নেন হার্সাল প্যাটেল। ১৮ বলে ২ ছক্কায় ২৩ রান করেন মঈন আলী। ১৫.৪ ওভারের মাথায় প্যাটেলের বলেই আউট হন আম্বাতি রাইডু। তিনি ২২ বলে ৩টি চার ও ১ ছক্কায় ৩২ রান করে যান। তখনও জয়ের জন্য চেন্নাইর প্রয়োজন ছিল ২৪ রান। সেখান থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন সুরেশ রায়না ও মহেন্দ্র সিং ধোনি। রায়না ১০ বলে ১৭ ও ধোনি ৯ বলে ১১ রানে অপরাজিত থাকেন।

news24bd.tv এসএম

পরবর্তী খবর