তিন মাসে র‌্যাবের কার্যক্রমে ইতিবাচক উন্নতি দেখছে যুক্তরাষ্ট্র 

নাহিদ হোসেন

র‌্যাবের গত তিনমাসের কার্যক্রমে উন্নতি দেখছে যুক্তরাষ্ট্র। তবে নিষেধাজ্ঞা বাতিলে আরও আলোচনা চলবে। ঢাকায় অংশীদারি সংলাপের পর গণমাধ্যমকে এ কথা বলেন মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। তিনি বলেন, অস্ত্র বিক্রির চুক্তির প্রস্তাবও ইতিবাচক সাড়া আশা করে তার দেশ।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, রোহিঙ্গা, করোনা ভ্যাকসিন, সামরিক ও নিরাপত্তা সহযোগিতা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে দুদেশের মধ্যে।  

অষ্টম অংশীদারি সংলাপে যোগ দিতে রোববার সকাল এগারোটার কিছু আগের রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আসেন রাজনীতি বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড। পররাষ্ট্র সচিবের সাথে চাচক্রের পর যোগ দেন অংশীদারি সংলাপে।

র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পর এই সফরকে গুরুত্ব দিয়ে দেখছে বাংলাদেশ।

বিষয়টি উঠে এসেছে দুইপক্ষের আলোচনায়ও। কথা হয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বাস্তবতায় পারস্পরিক সহযোগিতা বিষয়ে। সংলাপ শেষে, পররাষ্ট্র সচিব বলেন, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো শক্তিশালী করতে দুদেশের স্বার্থসংশ্লিষ্ট সব বিষয়েই কথা হয়েছে। পরে ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়টি জটিল। তবে এ বিষয়ে আশানুরূপ উন্নতি দেখছে যুক্তরাষ্ট্র।

তিনি জানান, বাংলাদেশকে দেয়া অস্ত্র বিক্রির প্রস্তাব জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন এগ্রিমেন্ট-জিসোমিয়া নিয়ে ইতিবাচক সাড়া প্রত্যাশা করছেন তারা। নুল্যান্ড জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাস্তবতায় গণতন্ত্র ও আন্তর্জানিক আইন লংঘনের শঙ্কা মোকাবেলায় ঢাকাকে পাশে চায় ওয়াশিংটন।

সংলাপের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত করেন যুক্তরাষ্ট্রে পররাষ্ট্রনীতি বিষয়ক তৃতীয় এই নির্ধারক।

news24bd.tv/ কামরুল