এইডস, যক্ষ্মার বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব নেতাদের প্রতিশ্রুতি

এইডস, যক্ষ্মার বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব নেতাদের প্রতিশ্রুতি

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী এইচআইভি এইডস, যক্ষ্মা এবং ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে দাতা দেশগুলো এক হাজার ৪২৫ কোটি ডলারের অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। যা এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ। যদিও ইতালি ও যুক্তরাজ্য এখনও এই তহবিলে কী পরিমাণ অর্থ দেবে সে বিষয়ে কোনো প্রতিশ্রুতি দেয়নি।

নিউইয়র্ক সিটিতে জাতিসংঘের সাধারণ পরিষদের (ইউএনজিএ) বার্ষিক উচ্চ-পর্যায়ের বৈঠকে এই অর্থ দেওয়ার প্রতিশ্রুতি দেয় দাতা দেশগুলো।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দাতা দেশগুলোকে এ খাতে বেশি বেশি বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এটি এমন একটি বিনিয়োগ যা পরবর্তী চার বছরে ২০ মিলিয়ন মানুষের জীবন বাঁচাবে। এইডস, যক্ষ্মা এবং ম্যালেরিয়ায় মৃত্যুহার ৬৪ শতাংশ কমে আসবে।

রাশিয়া- ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকট শুরু হয়। এমন সংকটের মধ্যেও বিশ্বব্যাপী স্বাস্থ্য সুরক্ষায় এমন উদ্যোগে দাতা সংস্থা, বিভিন্ন দেশের সরকারকে ধন্যবাদ দেন মার্কিন প্রেসিডেন্ট।  

তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকটের মধ্যেও এমন পদক্ষেপ নেওয়ার জন্য আপনাদের ধন্যবান। আমি আপনাদের বলছি, আপনারা এই কার্যক্রম চালু রাখেন। এই বিনিয়োগ বিশ্বের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ফ্রান্স, জার্মানি, জাপান, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন এবং গেটস ফাউন্ডেশনও অনুদানের ঘোষণা দিয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন ব্লক বলেন, আমরা যক্ষ্মা নিরাময় করতে পারি। আমরা ম্যালেরিয়া প্রতিরোধ করতে পারি। আমরা এই ভয়ানক রোগের সঙ্গে লড়াই করতে পারি। আমরা এইডস শেষ করব, আমরা যক্ষ্মা শেষ করব, আমরা ম্যালেরিয়া শেষ করব এবং তা সব জন্য।

গ্লোবাল ফান্ডের এক্সিকিউটিভ ডিরেক্টর পিটার স্যান্ডস বলেন, আজ যা ঘটেছে তা আসলে বিশ্বব্যাপী স্বাস্থ্য খাতে অকল্পনীয় বিনিয়োগ। এমন বিনিয়োগ বিশ্বের মানুষের রোগ প্রতিরোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

গ্লোবাল ফান্ড বলেছে, দাতা দেশগুলোর অনুদান আরও বাড়তে পারে। যে দেশগুলো এখনও তহবিল অনুমোদন দেয়নি, তারা দ্রুতই অর্থ অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে।  
যুক্তরাজ্য এবং ইতালি বলেছে, তারা পরবর্তী বৈঠকে কী পরিমাণ অর্থ অনুদান দেবে তার  ঘোষণা দেবে।

news24bd.tv/হারুন