দেশে প্রথমবারের মতো মরণোত্তর কিডনি ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন

বিএসএমএমইউর ট্রান্সপ্ল্যান্ট টিম

দেশে প্রথমবারের মতো মরণোত্তর কিডনি ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন

অনলাইন ডেস্ক

দীর্ঘদিনের প্রচেষ্টা ও প্রতিক্ষার পর অবশেষে প্রথমবারের মতো ক্যাডাভারিক কিডনি ট্রান্সপ্ল্যান্ট বা মরণোত্তর প্রক্রিয়ায় কিডনি ট্রান্সপ্ল্যান্ট সম্পন্ন হলো বাংলাদেশে। গতকাল বুধবার রাত সাড়ে ১০টা থেকে আজ বৃহস্পতিবার ভোর রাত ৪টা পর্যন্ত মৃতপ্রায় মানুষের দেহ থেকে কিডনি নিয়ে কিডনি বিকল অন্য দুজন মানুষের দেহে প্রতিস্থাপন করা হয়।

প্রথম কিডনি প্রতিস্থাপন হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ), অন্যটি প্রতিস্থাপন করা হয় মিরপুরস্থ কিডনি ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটে।  বিএসএমএমইউতে ট্রান্সপ্ল্যান্টে নেতৃত্ব দিয়েছেন মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের রেনাল ট্রান্সপ্লান্ট সার্জন অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল।

কিডনি ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটে কিডনি প্রতিস্থাপন দলের প্রধান ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. একেএম খুরশিদ আলম।

প্রক্রিয়া যেভাবে শুরু

ঢাকার বাসিন্দা ২০ বছর বয়সী সারা ইসলাম। সে দীর্ঘদিন ধরে মস্তিষ্কে টিউমারসহ নানা জটিল রোগে ভুগছিলেন। তাঁর একটি অপারেশন হয়েছিল বঙ্গবন্ধু মেডিকেলে।

এক পর্যায়ে অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেয়া হয়। এরপর তার অবস্থার আরো অবনতি হতে থাকলে এবং সে ব্রেন ডেথের দিকে যাচ্ছে বুঝতে পেরে সারার মাকে কাউন্সেলিং করা হয় চিকিৎসকদের পক্ষ থেকে।

অঙ্গ দানের সম্মতিপত্রে স্বাক্ষর করছেন আইসিইউতে থাকা ২০ বছর বয়সী মৃতপ্রায় কন্যার মা

সারার শিক্ষক মা বলেন, সারা মৃত্যুর আগে তাঁর দেহের সবকিছুই দান করে দিতে বলেছেন। ফলে বিষয়টি অনেকটা সহজ হয়। এরপর মেডিকেল বোর্ড গঠন করে তার দেহ থেকে কিডনি ও কর্নিয়া নেওয়া হয়।  সারার মা সম্মতিপত্রে সাক্ষর করেন। তিনি কান্নাজড়িত কন্ঠে বলেন, আমার মেয়েকে বীরের মর্যাদা দেওয়া উচিত। মরণোত্তর কিডনি দানে উদ্বুদ্ধ করতে সারার এই দান মানুষের কাছে উদাহরণ হয়ে থাকবে।

বিএসএমএমইউতে কিডনি প্রতিস্থাপনের অস্ত্রোপচার দলে নেতৃত্ব দেয়া অধ্যাপক হাবিবুর রহমান দুলাল জানান, গতকাল রাত সাড়ে ১০টার দিকে দাতার কাছ থেকে কিডনি নেওয়ার প্রক্রিয়া শুরু হয়। অস্ত্রোপচারে সময় লাগে দেড় ঘণ্টা। এরপর কিডনিটিকে প্রতিস্থাপনযোগ্য করতে করে প্রতিস্থাপনে সময় লাগে আরও আড়াই ঘণ্টা। সব মিলিয়ে সময় লাগে পাঁচ থেকে ছয় ঘন্টা।

তিনি জানান, কিডনি দুটি ট্রান্সপ্ল্যান্ট করলেও সারার দেহ থেকে বিযুক্ত করা কর্ণিয়া দুটি এখনও সংরক্ষিত আছে। বঙ্গবন্ধু মেডিকেলে অস্ত্রোপচার দলে আরো ছিলেন হাসপাতালের ইউরোলজি বিভাগের অধ্যাপক তৌহিদ মো. সাইফুল হোসাইন, সহযোগী অধ্যাপক ফারুক হোসেন, সহযোগী অধ্যাপক কার্তিক চন্দ্র ঘোষসহ ১৫জন চিকিৎসক।

মিরপুরস্থ কিডনি ফাউন্ডেশন হাসপাতাল এন্ড রিসার্চ ্ইনস্টিটিউটে অপর ট্রান্সপ্ল্যান্টে নেতৃত্ব দেন ট্রান্সপ্ল্যান্ট সার্জন অধ্যাপক ডা. একেএম খুরশিদুল আলম। সেখানে ৩৭ বছর বয়সী কিডনি বিকল এক নারীর দেহে কিডনি প্রতিস্থাপন করা হয়।

অর্গান যেভাবে নেয়া হয়

মূলত আইসিইউতে থাকা জটিল রোগীর ‘ব্রেন ডেথ’ ঘোষণার পরই এই প্রক্রিয়ায় অঙ্গ বিযুক্ত করা হয়। উন্নত বিশ্বেও এটাই নিয়ম। ব্রেন ডেথ ঘোষিত ব্যক্তিদের হৃৎপিণ্ড ও ফুসফুস ফ্লুইডের মাধ্যমে কৃত্রিমভাবে কিছুদিন চালু রাখা যায়; তবে তাদের বেঁচে যাবার সম্ভাবনা থাকে না। সারার ক্ষেত্রেও সেটা করা হয়। আর এভাবেই বাংলাদেশে যাত্রা শুরু করলো ক্যাডাভারিক অঙ্গ দান ও প্রতিস্থাপন প্রক্রিয়া। এখন হয়তো হাজার হাজার কিডনি বা অঙ্গ বিকল রোগীদের দেহে জীবন্ত মানুষের দেহ থেকে অর্গান নেবার বাধ্যবাদকতা থাকলো না। একই সঙ্গে এই পৃথিবী থেকে চলে যাওয়া ২০ বছর বয়সী তরুণী সারা হলেন বাংলাদেশের প্রথম ক্যাডাভারিক অর্গান ডোনার।  

news24bd.tv/মামুন