পবিত্র কোরআনের ত্বীন ফল বাংলাদেশের পাহাড়ে!

পবিত্র কোরআনের ত্বীন ফল বাংলাদেশের পাহাড়ে!

মশিউর রহমান

وَٱلتِّينِ وَٱلزَّيْتُونِ
وَطُورِ سِينِينَ
وَهَٰذَا ٱلْبَلَدِ ٱلْأَمِينِ
لَقَدْ خَلَقْنَا ٱلْإِنسَٰنَ فِىٓ أَحْسَنِ تَقْوِيمٍ

উচ্চারণঃ ওয়াততীন ওয়াঝঝাইতূন। ওয়া তূরি ছীনীন। ওয়া হা-যাল বালাদিল আমীন। লাকাদ খালাকনাল ইনছা-না ফীআহছানি তাকবীম।

অর্থঃ শপথ আঞ্জীর (ডুমুর) ও যয়তুনের এবং সিনাই প্রান্তরস্থ তূর পর্বতের এবং এই নিরাপদ নগরীর। আমি সৃষ্টি করেছি মানুষকে সুন্দরতর অবয়বে।

পবিত্র কোরআনের ত্বীন ফল পাহাড়ে? অবাক হওয়ার মতো ব্যাপার তাই না? হ্যা সত্যি সত্যিই #সূরা ত্বীন-এ উল্লিখিত এই ফলটি সম্প্রতি দেখা পেলাম সিতাকুন্ড উপজলোর পাহাড়ের গহীনে। ত্বীন ফলের বাংলা নাম হলো ডুমুর।

বেশ বড় বড় পাতার এক মাঝারিবৃক্ষ-গড়নের এই ডুমুর গাছ- পাতার বেইজ অর্ধহৃদপিণ্ডাকার, যেনো হাতির কানের মতো; তাই বাংলা নাম:- হস্তিকর্ণ ডুমুর, ইংরেজি নাম :-Elephant ear fig, বৈজ্ঞানিক নাম:-Ficus auriculata.

পবিত্র কোরআনের ত্বীন ফল বাংলাদেশের পাহাড়ে!

এই গাছের গোড়া থেকে ডুমুর ধরতে থাকে কিন্তু ডালে বা পাতার গোড়ায় কোনো ফল ধরে না।

উল্লেখ্য, মিশরীয় ও মধ্যপ্রাচ্যের অন্যান্য প্রজাতির চেয়ে এই ডুমুর আকারে বেশ বড় ও চ্যাপ্টা। মাপলে একেকটা ফলের ওজন হবে প্রায় ২০০ গ্রামের মতো। উষ্ণ গ্রীষ্মমন্ডলীয় দেশগুলোতে, হস্তিকর্ণ ডুমুর গাছগুলো ঋতুতে ৫০০ টিরও বেশি ফল উৎপাদন করে, কাণ্ডকে ঢেকে রাখে এবং গাছের গোড়া পর্যন্ত পৌঁছে যায়, এত বেশি যে ফলগুলো গাছের চারপাশে মাটিতে পড়ে থাকে ।

পবিত্র কোরআনের ত্বীন ফল বাংলাদেশের পাহাড়ে!

এই গাছের ফল হিসেবে যেটাকে আমরা চিনি তা আসলে ফুলের আবরণ। ‘ডুমুরের ফুল’ বাগধারার অর্থ ‘অদৃশ্য বস্তু’ (যেহেতু বাইরে থেকে এই ফুল দেখা যায় না)। ফুলের থ্যালামাস ফলের আকৃতি ধারণ করে ফুলগুলোকে ঘিরে রাখে। তবে ফলের নিচের দিকে ছোট ছিদ্র দিয়ে পিঁপড়া বা মাছি জাতীয় এক ধরনের ছোট পতঙ্গ ভেতরে প্রবেশ করে ও পরাগায়নে সহায়তা করে। একটা কচি ডুমুর কেটে ভেতরে ফুলের দেখা পাওয়া সম্ভব। তবে খালি চোখে ফুল বলে বোঝা বেশ কষ্টকর - অতসী কাঁচ হলে মোটামুটি ফুল বলে চেনা যাবে।

কাঁচা ফল কাঁঠালের মুচির মতো স্বাদ। ফল পাকলে লাল রঙ হয়, ফলগুলো ভোজ্য, রসালো এবং মিষ্টি। জ্যাম, জুস, মিষ্টি এবং সুস্বাদু খাবার তৈরিতে ব্যবহৃত হয়। কাঁচা ফল সালাদ ও আচারে ব্যবহার করা যেতে পারে। ভাজা ফল ডায়রিয়া ও আমাশয় নিরাময়ে ব্যবহার করা যেতে পারে।

পবিত্র কোরআনের ত্বীন ফল বাংলাদেশের পাহাড়ে!

বড় পাতাগুলো প্লেট হিসেবে এবং খাদ্য সামগ্রী মোড়ানোর জন্য ব্যবহৃত হয়। গাছটি প্রচুর ছায়া দেয় এবং পিকনিক এলাকা এবং পার্কগুলোতে ছাউনি গাছ হিসেবে ব্যবহার করা যেতে পারে।

এই ডুমুর গাছের ফলের জন্য ভালো সূর্যালোক এবং বৃষ্টিপাত প্রয়োজন। ঠান্ডা তাপমাত্রা সহ্য করতে পারে না। কারণ এর ফলে পাতা ঝরে যেতে পারে এবং গাছের মৃত্যু হতে পারে।

আরও পড়ুন: ফল চাষে দিনবদলের গল্প

news24bd.tvতৌহিদ