ইতালির প্রধানমন্ত্রীকে অপমান করায় সাংবাদিককে জরিমানা 

সংগৃহীত ছবি

ইতালির প্রধানমন্ত্রীকে অপমান করায় সাংবাদিককে জরিমানা 

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিকে অপমান করার অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন দেশটির প্রখ্যাত সাংবাদিক রবার্তো সাভিয়ানো। একটি টেলিভিশন সাক্ষাৎকারে প্রধানমন্ত্রীকে আপন করায় রবার্তোকে এক হাজার ইউরো স্থগিত জরিমানা করা হয়েছে।

রবার্তো ২০২০ সালের ডিসেম্বরে মেলোনির একটি সাক্ষাৎকার নিয়েছিলেন। সাক্ষাৎকারে অভিবাসন নীতি নিয়ে নানা প্রশ্ন করেন রবার্তো।

একপর্যায়ে তিনি মেলোনির উদ্দেশে একটি আপত্তিকর শব্দ ব্যবহার করেন। এটি নিয়ে বিতর্ক ও সমালোচনা শুরু হয়। ঘটনাটি আদালতে গড়ায়।

এখন মানহানির অপরাধ প্রমাণ হওয়ায় রবার্তোকে এক হাজার ডলার স্থগিত জরিমানা গুনতে হচ্ছে।

স্থগিত জরিমানার অর্থ হলো আপাতত রবার্তোকে জরিমানার অর্থ শোধ করতে হবে না। কিন্তু তিনি এমন হীন কাজ আর কখনোই করতে পারবেন না। দ্বিতীয়বার একই কাজ করলে তাঁকে জরিমানা দিতে হবে।

আদালতের বাইরে সাংবাদিকদের কাছে রবার্তো অভিযোগ করেন, জর্জিয়া মেলোনির সরকার অভিবাসীদের সম্পর্কে ‘মিথ্যা’ বলার জন্য তাঁকে ‘ভীতি প্রদর্শন’ করতে চেয়েছিল।

অন্যদিকে মেলোনির আইনজীবী বলেন, রবার্তো যা বলেছিলেন, সেটা সমালোচনা নয়, বরং অপমান করার জন্যই বলেছিলেন। তিনি (রবার্তো) অশ্লীল ও আক্রমণাত্মক শব্দ ব্যবহার করেছিলেন।

২০২০ সালে যখন এ ঘটনা ঘটে, তখন জর্জিয়া মেলোনি ইতালির প্রধানমন্ত্রী ছিলেন না। ২০২২ সালের অক্টোবরে তিনি ইতালিতে সরকারপ্রধানের দায়িত্ব নেন।

news24bd.tv/আইএএম