রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়ামের চতুর্থ চালান 

সংগৃহীত ছবি

রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়ামের চতুর্থ চালান 

অনলাইন ডেস্ক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের চতুর্থ চালান ঢাকা থেকে ঈশ্বরদীর রূপপুরে পৌঁছেছে। ইউরেনিয়ামের চতুর্থ  চালান ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু পার হয়ে নাটোরের বনপাড়া ও পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া হয়ে রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছে।

শুক্রবার (২০ অক্টোবর) সকাল নয়টা ৩৩ মিনিটের দিকে গাড়ি বহর প্রকল্প এলাকায় প্রবেশ করলে প্রকল্পে কর্মরতরা গাড়ি বহরকে স্বাগত জানায়।

একটি সূত্র জানায়, বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল ১১টা ১০ মিনিটে রাশিয়া থেকে পূর্ববর্তী তিনটি চালানের মতোই বিশেষ বিমানে ঢাকায় পৌঁছে ইউরেনিয়াম।

এরপর শুক্রবার এদিন ভোরে ইউরেনিয়ামের এই চালান ঢাকা থেকে সড়কপথে রওনা হয়ে ঈশ্বরদীর রূপপুরে সফলভাবে পৌঁছেছে।

ঈশ্বরদীর থানার ওসি অরবিন্দ সরকার বলেন, সর্বোচ্চ নিরাপত্তার মধ্যদিয়ে ইউরেনিয়ামের চতুর্থ চালান সড়কপথে রূপপুরে আনা হয়েছে। সড়কপথে ইউরেনিয়ামের চালানবাহী গাড়ি বহর আসার সময় কিছুক্ষণের জন্য সড়কে অন্যান্য যানবাহন চলাচল বন্ধ ছিল।

এর আগে, গত ২৯ সেপ্টেম্বর  প্রথম, ৬ অক্টোবর দ্বিতীয় এবং ১৩ অক্টোবর ইউরেনিয়ামের তৃতীয় চালান করা নিরাপত্তায় ঢাকা থেকে সফলভাবে ঈশ্বরদীর রূপপুরে পৌঁছে।

মোট সাতটি চালানের মধ্যে পর্যায়ক্রমে আরও তিনটি চালান দেশে আসবে।

সাতটি চালানে আসা জ্বালানি দিয়ে প্রাথমিক পর্যায়ে নিরবচ্ছিন্নভাবে এক বছর ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিটে বিদ্যুৎ উৎপাদিত হবে।

news24bd.tv/SHS