সিংহাসনে আরোহণ করলেন ডেনমার্কের রাজা দশম ফ্রেডরিক

ক্ষমতা হস্তান্তরের দলিলে সই করছেন ডেনমার্কের রাণী দশম মার্গারেট।

সিংহাসনে আরোহণ করলেন ডেনমার্কের রাজা দশম ফ্রেডরিক

অনলাইন ডেস্ক

সম্রাজ্ঞী হিসেবে ৫২ বছর ক্ষমতায় থাকার পর ডেনমার্কের রাণী দ্বিতীয় মার্গারেটের সিংহাসন ত্যাগ করার প্রেক্ষিতে দেশটির ক্ষমতায় বসেছেন রাজা দশম ফ্রেডরিক। নতুন বছর শুরু হওয়ার ঠিক আগে ৮৩ বছর বয়সী রাণী মার্গারেট ক্ষমতা থেকে স্বেচ্ছায় সরে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন, যা ডেনমার্কের গত ৯০০ বছরের ইতিহাসে সর্বপ্রথম। খবর রয়টার্সের।

ডেনমার্কের রাজকীয় প্রাসাদ জানায়, আইনসভায় স্টেট কাউন্সিলের এক সভায় রাণী মার্গারেট কর্তৃক ক্ষমতা থেকে সরে যাওয়ার দলিলে সই করার মধ্য দিয়ে ক্ষমতার এই হস্তান্তর কার্যকর হয়।

ডেনমার্ক হচ্ছে পৃথিবীর সবচেয়ে পুরোনো রাজতন্ত্র যাদের কোনো অভিষেক অনুষ্ঠান নেই।

সভায় সরকারের প্রতিনিধি, রাণী মার্গারেট, তার ছেলে দশম ফ্রেডরিক, ফ্রেডরিকের স্ত্রী রাণী ম্যারি এবং তাদের বড় ছেলে ১৮ বছর বয়সী ক্রিস্টিয়ান উপস্থিত ছিলেন।

শরীর হিম করে দেয়া তাপমাত্রার মাঝেও পুরো ডেনমার্ক থেকে হাজার হাজার দর্শক ক্ষমতার এই পালাবদল দেখতে রাজধানী কোপেনহেগেনে উপস্থিত হন, যা ৬০ লাখ মানুষের দেশটিতে রাজতন্ত্রের তুমুল জনপ্রিয়তাকে নির্দেশ করে।

ক্ষমতা গ্রহণের এক ঘণ্টা পরে ডেনমার্কের প্রধানমন্ত্রী ম্যাট ফ্রেডেরিকসেন আইনসভার বারান্দা থেকে নতুন রাজার নাম ঘোষণা করবেন এবং অতঃপর রাজা ফ্রেডরিক সংক্ষিপ্ত ভাষণ দেবেন।

৩০ বছর বয়সী পাইলট সোরেন বিসগার্ড জানান, আমাদের চোখের সামনে ইতিহাস নির্মিত হচ্ছে। এটি আমাদের দেখতেই হতো। তাই আমরা এখানে হাজির হয়েছি।

বিকালে রাজা ফ্রেডরিক এবং তার স্ত্রী রাণী ম্যারি ঘোড়ার গাড়িতে করে কোপেনহেগেনের কেন্দ্রে অবস্থিত তাদের আবাসস্থল আমালিয়েনবর্গ নামক প্রাসাদে যাবেন। এই দম্পতি রাণী মার্গারেটের সাথে প্রাসাদটিতে বসবাস করবেন এবং মার্গারেট রাণী হিসেবে বহাল থাকবেন।

পূর্বে রাণী মার্গারেট বলেছিলেন তিনি আজীবন ক্ষমতায় থাকবেন। কিন্তু ২০২৩ সালের ফেব্রুয়ারিতে পিঠে অস্ত্রোপচারের পর থেকে তিনি তার ভবিষ্যত নিয়ে নতুন করে ভাবতে শুরু করেন।

ঐতিহাসিক লার্স সোরেনসেন মনে করেন যুবরাজ ফ্রেডরিক ক্ষমতায় আরোহণের উপযুক্ত হয়ে পড়ায় রাণী মার্গারেট ক্ষমতা ছেড়ে দিয়েছেন। হয়তোবা মার্গারেট সিংহাসনে ইংল্যান্ডের যুবরাজ চার্লসের মতো বুড়ো কোনো রাজাকে দেখতে চাননি।

সিংহাসনে আরোহণের সময় রাজা চার্লসের বয়স ছিল ৭৩ বছর।

গত বছর পরিচালিত এক গবেষণায় জানা যায়, ৮২ শতাংশ ড্যানিশ নাগরিক রাজা হিসেবে ফ্রেডরিক খুবই ভালো করবেন বলে মনে করেন এবং ৮৬ শতাংশ ড্যানিশ নাগরিক রাণী হিসেবে ম্যারিকে খুবই পছন্দ করেন।

news24bd.tv/ab