নাগরিকত্ব আইন শিথিল করছে জার্মানী

নাগরিকত্ব অর্জন এবং দ্বৈত নাগরিকত্বের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নতুন আইন প্রণয়ন করেছেন জার্মানীর আইনপ্রণেতারা।

নাগরিকত্ব আইন শিথিল করছে জার্মানী

অনলাইন ডেস্ক

নাগরিকত্ব অর্জন এবং দ্বৈত নাগরিকত্বের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নতুন আইন প্রণয়ন করেছেন জার্মানীর আইনপ্রণেতারা। মধ্য বামপন্থী চ্যান্সেলর ওলাফ শলজের সোশ্যাল লিবারেল কোয়ালিশনের উত্থাপিত আইনটি জার্মান আইনসভায় ৩৮২-২৩৪ ভোটে গৃহীত হয়েছে। খবর আল জাজিরার।

নতুন আইন অনুযায়ী পাঁচ বছর ধরে জার্মানীতে রেসিডেন্ট হিসেবে আছেন এমন যেকোনো ব্যক্তি নাগরিকত্বের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

বিশেষ কিছু ক্ষেত্রে তিন বছর ধরে জার্মানীতে থাকাও নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে বিবেচিত হবে। বর্তমানে জার্মানীর নাগরিকত্ব পেতে দেশটিতে ছয় থেকে আট বছর রেসিডেন্ট হিসেবে থাকতে হয়।

পাঁচ বছর ধরে জার্মানীতে রেসিডেন্ট হিসেবে আছেন এমন যেকোনো ব্যক্তির সন্তান জার্মানীতে জন্ম নিলে তাকে নাগরিকত্বের জন্য বিবেচনা করা হবে।

নতুন আইন অনুযায়ী দ্বৈত নাগরিকত্বের অনুমতি দেয়া হবে, যার ফলে জার্মানীতে বসবাসকারী হাজার হাজার তুর্কি নাগরিক দেশটির ভোটার হতে পারবেন।

বর্তমানে কেবল ইইউর নাগরিকেরাই জার্মানীতে দ্বৈত নাগরিকত্বের অধিকারী।

এক ভিডিওতে নতুন আইনকে স্বাগত জানিয়ে শলজ বলেন, যুগের পর যুগ ধরে যারা জার্মানীতে বসবাস করছেন এবং কাজ করছেন তাদের জন্যই এই আইন করা হয়েছে। আমরা তাদেরকে বলতে চাই- ‘এখন থেকে আপনারা জার্মানীর অংশ’।

জার্মান আইনসভার মধ্য ডানপন্থী বিরোধী দল সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করে আইনটির ফলে জার্মান নাগরিকত্ব সস্তা হয়ে যাবে বলে মন্তব্য করেছে।

সোশ্যাল ডেমোক্র্যাট দলের আইনপ্রণেতা রিম আলাবালি রাদোভান জানান, একজন ব্যক্তির দুইটি পাসপোর্ট থাকা ২০২৪ সালে এসে খুবই স্বাভাবিক একটি বিষয়। আমি সহ আরও ২ কোটি মানুষ যারা জার্মানীতে অভিবাসী হিসেবে এসেছি তারা এখানেই থাকছি। এই দেশ আমাদের নিজেদের এবং আমরা এই দেশকে আমাদের কাছ থেকে কাউকে কেড়ে নিতে দেবো না।

আইনটিকে কার্যকর করতে হলে এখন জার্মান প্রেসিডেন্ট ফ্র্যাঙ্ক ওয়াল্টার স্টেইনমেয়ারের সই লাগবে। ২০২১ সালে ক্ষমতায় আসার পর শলজের সরকার যেসকল বিষয়ে পরিবর্তন আনার কথা বলেছিল তার মধ্যে এই নাগরিকত্বের বিষয়টি অন্তর্ভুক্ত।

অতীতে কেবলমাত্র যাদের পূর্বপুরুষ জার্মান তারাই জার্মানীর নাগরিক হতে পারতেন। দেশটির প্রগতিশীল রাজনীতিবিদেরা বহুদিন ধরেই নাগরিকত্ব আইনে পরিবর্তন চাচ্ছিলেন এবং জার্মানীকে জাতিগতভাবে বৈচিত্র্যময় একটি দেশ হিসেবে দেখতে চাচ্ছিলেন।

১৯৬০ এর দশকে জার্মানীর শ্রমিক সংকটের সময়ে ইতালি ও তুরস্ক থেকে প্রচুর শ্রমিক জার্মানীতে কাজ করতে এসেছিলেন। তারা সবাই নতুন নাগরিকত্ব আইন অনুযায়ী জার্মানীর নাগরিক হিসেবে স্বীকৃতি পাবেন।

রক্ষণশীল আইনপ্রনেতা আলেক্সান্ডার থ্রমের মতে, এই আইনের মাধ্যমে শলজের কোয়ালিশন নিজেদের জন্য নতুন ভোটার তৈরী করতে চায়। তিনি উদারপন্থীদের সতর্ক করে দিয়ে বলেন, জার্মানীতে বসবাসরত তুর্কিরা এরদোগানকে ভোট দিয়ে থাকে, এবং এই আইনের ফলে নতুন এক সংঘাতের আমদানী করা হচ্ছে জার্মান সমাজে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক