জোড়া সেঞ্চুরি রোহিত-গিলের, ইংল্যান্ডের সামনে ভারতের রানের পাহাড়

ভারতীয় টপ অর্ডারের ব্যাটসম্যান শুভমান গিল এবং অধিনায়ক রোহিত শর্মা দুজনেই হাঁকিয়েছেন সেঞ্চুরি (সংগৃহীত ছবি)

জোড়া সেঞ্চুরি রোহিত-গিলের, ইংল্যান্ডের সামনে ভারতের রানের পাহাড়

অনলাইন ডেস্ক

ভারত-ইংল্যান্ডের মধ্যকার পঞ্চম এবং শেষ টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে রানের পাহাড় তৈরি করেছে স্বাগতিক ভারত। শুক্রবার (৮ মার্চ) ভারতীয় টপ অর্ডারের ব্যাটসম্যান শুভমান গিল এবং অধিনায়ক রোহিত শর্মা দুজনেই হাঁকিয়েছেন সেঞ্চুরি। সফরকারী ইংল্যান্ডের ২১৮ রানের জবাবে দ্বিতীয় দিনশেষে ৮ উইকেট হারিয়ে ৪৭৩ রান সংগ্রহ করেছে ভারত।

১ উইকেট হারিয়ে ১৩৫ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে রোহিত শর্মা ও শুভমান গিল।

সেঞ্চুরি পূরণ করে রোহিত শর্মা ১০৩ রানে এবং শুভমান গিল ১১০ রানে আউট হয়ে গেলেও রানের গতি কমেনি। অভিষিক্ত দেবদূত পাডিকাল এবং সরফরাজ খানের ব্যাটিংয়ে ৪ উইকেটে ৪০০ রানের কোটা পেরিয়ে যায় ভারত। পাডিকাল অভিষেক ম্যাচে ৬৫ রান করেছেন। হাফসেঞ্চুরি তুলেছেন সরফরাজও।

এদিকে শততম টেস্ট খেলা রবিচন্দ্রন অশ্বিনকে শূন্য রানে ফেরান টম হার্টলি। এর কিছুক্ষণ আগেই তার শিকার হন ১৫ রান করা রবীন্দ্র জাদেজা।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন শোয়েব বশির। দুটি উইকেট নিয়েছেন টম হার্টলি। একটি করে উইকেট পেয়েছেন বেন স্টোকস এবং জেমস অ্যান্ডারসন। ৬৯৯ উইকেট নিয়ে সাদা জার্সিতে অ্যান্ডারসনের দরকার আর মাত্র ১ টি উইকেট। তাহলেই প্রথম পেসার হিসেবে টেস্টে ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন অ্যান্ডারসন।

এর আগে কিন্তু প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ভারতের স্পিনারদের দাপটে তেমন কোনো উল্লেখযোগ্য জুটি করতে পারেনি সফরকারীরা। ভারতের তিন স্পিনার কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা মিলে নিয়েছেন ম্যাচের ১০টি উইকেট।

কুলদীপ যাদব পাঁচ উইকেট শিকার করেছেন। চারটি উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। রবীন্দ্র জাদেজা নিয়েছেন একটি উইকেট। পাঁচ ম্যাচের মধ্যে ৩-১ ব্যবধানে এগিয়ে থেকে ইতোমধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিক ভারত।

উল্লেখ্য, এই ম্যাচ দিয়ে ভারতের হয়ে রবিচন্দ্রন অশ্বিন এবং ইংল্যান্ডের হয়ে জনি বেয়ারস্টো নিজেদের ১০০তম টেস্ট ম্যাচ খেলছেন। টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে কমপক্ষে ১০০ টেস্ট খেলা ক্রিকেটারের সংখ্যা ছিলো ৭৬। সেটি বেড়ে দাঁড়াল ৭৮-এ।

news24bd.tv/SC