টাঙ্গাইল শাড়ির বিজ্ঞাপন কেন করা জরুরি ?

ফরিদা আখতার

টাঙ্গাইল শাড়ির বিজ্ঞাপন কেন করা জরুরি ?

ফরিদা আখতার

 


আপনারা কি জানেন, সারা বছর তাঁতীরা যা শাড়ি বুনেন তার শতকরা ৮০ ভাগই বিক্রি হয় ঈদের মৌসুমে, ঈদুল ফিতরের সময়। অন্যান্য সময়গুলো হচ্ছে পয়লা বৈশাখ, ফাল্গুন, বিয়ে-শাদির মৌসুম, দুর্গা পূজা ইত্যাদি সময়ে। তবে ঈদটাই আসল বিক্রির সময়। তাই সচেতন নাগরিকের কাজ ঈদের কেনাকাটার সময় নিজের দেশের তাঁতীদের কথা খেয়াল রাখা।

সামাজিক উৎসবের বেচাকেনা যেন সমাজের উৎপাদনশীল শক্তির বিকাশে ভূমিকা রাখে সেটা মনে রাখা। শপিং মলে গিয়ে যা চোখে ভালো লাগছে তাই কিনছেন অনেকে। কেউ কেউ ভারতীয় শাড়ির খোঁজ করেন। দোকানদার যেমন এগিয়ে দেন, তেমনি ক্রেতারাও কিনে ফেলেন।
এটা দেখে লজ্জা পাই। দুঃখও লাগে। নিজ দেশের তাঁতের কাপড় কিনার কোনো দায় বোধ না করলে ভোক্তা হিসেবে দেশের অর্থনৈতিক দুর্দশার আমরা কারণ হয়ে উঠি।  
কিন্তু কেন এমন হবে? কেনার আগে কি ভেবে দেখা যায় না যে ভোক্তার একটা অর্থনৈতিক শক্তি আছে, চাইলে আমরা তা দেশের কাজে ব্যবহার করতে পারি। বিশেষত হাতে বোনা তাঁতের কাপড়ের ক্ষেত্রে। নিজেদের দক্ষতা ও ঐতিহ্য টিকিয়ে রাখা গুরুত্বপূর্ণ কাজ। নাগরিক দায়িত্ব। বাংলাদেশের তাঁতের শাড়ি কেনার মাধ্যমে কতো তাঁতীর স্বপ্ন আমরা পূরণ করি ঈদের সময় সেটা ভাবতে পারার আলাদা আনন্দ আছে। দেশের তাঁত শিল্পের সঙ্গে জড়িতদের জীবিকা রক্ষার চেষ্টা একই সঙ্গে মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে জড়িত। গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী ও চলমান রাখার ওপর আমাদের উন্নতির সম্পর্ক আছে। এর মধ্যে দেশপ্রেমও আছে।
টাঙ্গাইলের শাড়ি নিয়ে কিছুদিন হৈ চৈ হলো এর ভৌগলিক নির্দেশিকা বা জিওগ্রাফিকাল ইন্ডিকেটর নিয়ে। ভারত আমাদের টাঙ্গাইলের শাড়িকে নিজেদের বলে দাবি করছে, অথচ টাঙ্গাইল বাংলাদেশের জেলা, ভারতের অংশ নয়। টাঙ্গাইলের শাড়ি একমাত্র বাংলাদেশের আর কারও নয় এ প্রত্যয় নিয়ে টাঙ্গাইলের তাঁতীরা শাড়ি বুনছেন। এবার ঈদের কেনাকাটার প্রসঙ্গে টাঙ্গাইল গিয়েছিলাম। তাঁতীদের সঙ্গে দেখা হয়েছে। তাঁরা জানালেন এ শাড়ির চাহিদা নাকি বেড়েছে। ভালো খবর। উত্তরবঙ্গ ও অন্যান্য এলাকার বেপারীরা এসেও শাড়ি নিয়ে যাচ্ছেন। একজন বললেন, বুনে শেষ করতে পারছি না। শুনে খুব ভালো লাগলো। এ ভালো লাগা দীর্ঘস্থায়ী হবে যদি ঈদে টাঙ্গাইলের তাঁতীদের প্রতি আমাদের দায়িত্ব বোধের পরিচয় দিতে পারি এবং সেটা পারবো তখনই যখন ঈদের কেনাকাটায় আমরা টাঙ্গাইলের শাড়ি তালিকায় রাখি। হ্যাঁ ঈদ বড় একটা সুযোগ। এ পোস্ট যদি টাঙ্গাইল শাড়ির বিজ্ঞাপন বলে মনে হয়, তাহলে বলবো, হ্যাঁ আমি তো বিজ্ঞাপনই করছি। টাঙ্গাইলের শাড়ির বিজ্ঞাপন করা নাগরিক কর্তব্য বোধ থেকে এসেছে। জানি দেশকে যারা ভালোবাসেন তাঁরা সাড়া দেবেন। আসুন আমরা টাঙ্গাইলের শাড়ি কিনে ধন্য হই।

news24bd.tv/ডিডি