অস্ট্রেলিয়ায় তৈরি হচ্ছে স্মৃতিসৌধ

অস্ট্রেলিয়ায় বাংলাদেশিদের উদ্যোগে নির্মাণ করা হচ্ছে এমন স্মৃতিসৌধ

অস্ট্রেলিয়ায় তৈরি হচ্ছে স্মৃতিসৌধ

মাসুম বিল্লাহ অস্ট্রেলিয়া থেকে

প্রশান্ত মহাসাগরের তিরে অবস্থিত অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে নির্মাণ করা হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ। অস্ট্রেলিয়ার সিডনির বাংলাপাড়া খ্যাত লাকেম্বার পিল পার্কে আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণ করা হবে। স্মৃতিসৌধর উদ্যোগকে নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

প্রবাসী বাংলাদেশি কেন্টারবুরি-ব্যাঙ্কসটাউন কাউন্সিলর নাজমুল হুদার সভাপতিত্বে ও নোমান শামিমের উপস্থাপনায় স্মৃতিসৌধের বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

কাউন্সিলর নাজমুল হুদা বলেন, কেন্টারবুরি-ব্যাঙ্কসটাউন সিটি কাউন্সিলের সহযোগিতায় আন্তর্জাতিক মাতৃভাষা স্মৃতিসৌধ তৈরি করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কেন্টারবুরি-ব্যাঙ্কসটাউন সিটি কাউন্সিল স্মৃতিসৌধ করতে যায়গা দেবে।

২৮ ফুট উচ্চতার এ স্মৃতিসৌধ নির্মাণে ব্যয় করা হচ্ছে এক লাখ বিশ হাজার ডলার।

কাউন্সিলর নাজমুল হুদা জানান, এক লাখ বিশ হাজার ডলার আমাদের সংগ্রহ করতে হবে এবং যদি আমরা কম করি তাহলে ছোট করে করতে হবে।

তবে সকলের সহযোগিতায় আমাদের ডিজাইন মোতাবেক করব। ইতোমধ্যে কাউন্সিলের অধীনে একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- প্রবাসী বাংলাদেশি কাউন্সিলর শাহ জামান টিটু, স্মৃতিসৌধের প্রস্তাবক প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী মুনীর হোসেইন, লিঙ্কন শফিকুল্লাহ।

news24bd.tv

স্মৃতিসৌধটির প্রাথমিক নকশা চূড়ান্ত করা হয়েছে। পার্থ প্রতীম বালার ডিজাইনে সব ভাষাভাষীর সম্মানে এ স্মৃতিসৌধে ফুটে উঠেছে বহুজাতিকতা, আত্মনির্ভরতা আর একুশের চেতনায় লালিত ইউনেস্কোর স্বীকৃতি।

নকশায় একটি বেদি থেকে দুটি হাতের ওপর পৃথিবীকে তুলে ধরা হয়েছে। পৃথিবীর নকশাটিতে বাংলা বর্ণসহ বিভিন্ন ভাষার অক্ষর রয়েছে।

সংবাদ সম্মেলন শেষে পিল পার্ক পরিদর্শন করে সংবাদ কর্মী ও কমিউনিটির নেতারা

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর