চিঠি এসেছে চিঠি, এই ডাক আজ শুধুই স্মৃতি

চিঠি এসেছে চিঠি, এই ডাক আজ শুধুই স্মৃতি

অন্তরা বিশ্বাস

একসময় আবেগ, অনুভূতির প্রকাশ হত চিঠিতে। কালের আবর্তে চিঠির আবেদন কমেছে। জায়গা করে নিয়েছে হোয়াটস অ্যাপ, ম্যাসেঞ্জার, ইমেইল। তবে চিঠির দিনগুলোর কথা মনে করে অনেকেই ভোগেন নস্টালজিয়ায়।

চিঠি লেখার অনভ্যাস এ প্রজন্মের সাহিত্য চর্চায়ও প্রভাব ফেলছে বলে মত কথা সাহিত্যিকদের।

news24bd.tv

সাতরঙা সাতটি চিঠি দিয়ে স্বতি আড়েংকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন ঠাকুর বিলাস। সাতরঙের মিশেলে ছিল আরও একটি চিঠি।

চিঠি দেয়া নেয়ার শুরুটা বছর বিশেক আগে।

দেখা হলেও চিঠি ছাড়া মন ভরত না দুজনের। সম্পর্কটা তাদের মজবুত হয় চিঠিতে চিঠিতেই। তবে পনের বছরের সংসারে এখন আর আগের মত চিঠি লেনদেন হয় না। চিঠির পাহাড়ে চড়ে তাই স্মৃতির রোমন্থন।

news24bd.tv

দুই ধর্মের দুইজন। হবু শ্বশুরকে বিয়েতে রাজি করাতেও ঠাকুর বিলাস দিয়েছিলেন চিঠি। চিঠির ভাষাকে আরও মধুর করতে দুজন তখন ওল্টাতেন সাহিত্যের পাতাও।

স্বতি আড়েং ও ঠাকুর বিলাস জানান, চিঠি এক আবেগের জায়গা। ভালবাসা-অভিমান প্রকাশ করা হতো চিঠিতে। আর এখন তো এসব ফোনেই হচ্ছে। তাই চিঠিতে যে আবেগ ভালবাসা থাকে। আধুনিক প্রযুক্তিতে সেটা নেই।

news24bd.tv

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাসের ব্যক্তিগত চিঠিগুলোও সাহিত্যচর্চায় স্থান পায়। মুক্তিযুদ্ধের সময় রণাঙ্গন থেকে স্বজনদের কাছে লেখা চিঠি এখন ইতিহাসের অংশ।

কথা সাহিত্যিক সেলিনা হোসেন বলছেন, চিঠিকে আমারা সাহিত্যের অংশ মনে করি। আমরা যদি আবারো চিঠির সূচনা করি তাহলে আমাদের প্রজন্মের সামনে আরেকটি দিক উম্মোচিত হবে।


আরও পড়ুন: হাইকোর্টের নির্দেশে বরিশালের চার শিশুকে বাড়ি পৌঁছে দিল প্রশাসন


কথা সাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলছেন, নিজের থেকে চিঠি লেখার আগ্রহটা আসলে ভাল। এতে করে মনের ভাব সম্পূর্ণ প্রকাশ পায়।

কয়েক দশক আগের পত্রমিতালী কিংবা পেনফ্রেন্ডের জায়গা এখন দখল করে করে নিয়েছে হোয়াটস অ্যাপ, ফেইসবুক, টুইটার, ইমেইল। যা আনন্দ, ভালোবাসা, রাগ, প্রেম, দু:খ-শোকের প্রকাশকে ফিকে করছে বলে মত কথা সাহিত্যিকদের।

news24bd.tv সুরুজ আহমেদ