প্রযুক্তির কল্যাণে ইতিহাস হবার অপেক্ষায় চিঠি ও ডাকঘর

প্রযুক্তির কল্যাণে ইতিহাস হবার অপেক্ষায় চিঠি ও ডাকঘর

অন্তরা বিশ্বাস

পোস্ট অফিসে এখন আর আগের মত ব্যক্তিগত চিঠি আসে না। তাহলে কি পোস্ট অফিসের কাজ কমে গেছে? সংশ্লিষ্টরা বলছেন, না। কাজ বেড়েছে আরও। তবে কাজ বাড়লেও কুরিয়ার সার্ভিসের সাথে পাল্লা দিতে পারছে না ডাক বিভাগ।

 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, ডাক বিভাগকে আরও দ্রুত গতিসম্পন্ন ও আধুনিক করতে বিভিন্ন কার্যত্রম হাতে নেয়া হয়েছে।

news24bd.tv

উপমহাদেশে রানার বা ডাকপিয়নদের যাত্রা শুরু ১২০৬ থেকে ১২১০ সালের মধ্যে। প্রায় ৮শ বছর পর ইন্টারনেটের ভীড়ে ডাক পিয়ন বা রানারের অপেক্ষায় থাকতে রাজি নন কেউ।

news24bd.tv

১৭৭৪ সালে চালু হওয়া ডাক সার্ভিসের বাংলাদেশে এখন স্লোগান “সেবাই আদর্শ”।

তবে এ সেবার মান নিয়ে বা গতি নিয়ে প্রশ্ন আছে, জনমনে। ঢাকায় ১৩০টি জায়গায় ডাকের কার্যক্রমকে ভাগ করার কথা। জনবলের অভাবে ঢাকার জায়গাগুলোকে এখন ৭৩ টি বীটে নামিয়ে আনা হয়েছে। প্রতীকি অর্থে পুরো দেশেরই ডাকের এই দশা। জনসংখ্যা বেড়েছে। কিন্তু সেই তুলনায় বাড়েনি রানার বা ডাকপিয়নের সংখ্যা। অন্যদিকে জনপ্রিয় হয়েছে ইন্টারনেট আর কুরিয়ার সার্ভিস।

news24bd.tv

সংশ্লিষ্টরা বলছেন, ডাক বিভাগের বেহাল দশার রয়েছে আরও অনেক কারণ। জনবলের কমতির পাশাপাশি ডিজিটাল দক্ষতার অভাব, দুর্নীতি, অবকাঠামোর অব্যবস্থাপনা সব মিলিয়ে ডাকের গতি কমেছে।


আরও পড়ুন: দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ


জিপিও’র ডেপুটি পোস্টমাস্টার জেনারেল খন্দকার শাহ্ নূর সাব্বির বলেন, চিঠির সংখ্যা কমলেও কাজ কমেনি। দেশের সব প্রান্তে ডাক বিভাগের সংষ্পর্শ রয়েছে বলে তাদের দাবি। তাদের মতে, এই ক্ষমতা বা নেটওয়ার্ক কুরিয়ার সার্ভিসের নেই।

যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটাল যুগে প্রবেশ করতে ডাক বিভাগের বিভিন্ন কার্যক্রমের কথা জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

news24bd.tv সুরুজ আহমেদ