ভোট গণনা শেষ, পরাজয় মানতে নারাজ ট্রাম্প

ভোট গণনা শেষ, পরাজয় মানতে নারাজ ট্রাম্প

নাহিদ জিহান

জর্জিয়া আর নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ভোটের ফলাফল আসার মধ্য দিয়ে শেষ হলো মার্কিন নির্বাচনের ভোট গণণা। যদিও এখনো আনুষ্ঠানিকভাবে জয় ঘোষণা করেনি নির্বাচন কর্তৃপক্ষ।

আর এই ফলাফলে দেখা যায়, জো বাইডেন ট্রাম্পের চেয়ে ১৭টি ইলেকটোরাল ভোটের ব্যবধানে জিতেছেন। তবে উল্টোদিকে ট্রাম্প এখনো বলছেন ক্ষমতা তার কাছে থাকবে।

এদিকে দেরিতে হলেও জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন।  

মার্কিন নির্বাচনে শেষ দুটি রাজ্যের পুনরায় ভোট গণনা শেষ হয়েছে। স্থানীয় সময় শুক্রবার বিকেলে পাওয়া ফলাফলে দেখা যায়, জর্জিয়ায় জিতেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আর নর্থ ক্যারোলাইনায় জিতেছেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, এই দুই রাজ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সব অঙ্গরাজ্যের ভোট গণনা শেষ হলো।  

আরও পড়ুন:


পেটে হাত দিয়ে ছবি পোস্ট করলেন শ্রীলেখা

এবার জনসমক্ষে সেনাকর্মীর হাত ধরে মেলানিয়া


রিপাবলিকানদের শক্ত ঘাঁটি জর্জিয়ায় ২৮ বছর পর জয় পেলো ডেমোক্র্যাটরা। এরফলে বাইডেনের ঝুলিতে যুক্ত হয়েছে আরো ১৬টি ইলেক্টোরাল ভোট। অন্যদিকে নর্থ ক্যারোলাইনায় ট্রাম্প ইলেকটোরাল ভোট পেয়েছেন ১৫টি। সবশেষ হিসাব অনুযায়ী, জো বাইডেন মোট ৩০৬টি এবং ট্রাম্প পেয়েছেন ২৩২টি ইলেক্টোরাল ভোট।  

কিন্তু এখনো হার মানতে নারাজ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার রক্ষণশীল ওয়াশিংটন এক্সামিনর কলামিস্ট বায়রন ইয়র্ককে টেলিফোনে আত্মবিশ্বাসী কন্ঠে ট্রাম্প বলেছেন, তার সঙ্গে বাজি ধরতে না আসতে। দাবি করেন, ভোট পুনঃগণনায় পাশার দান পাল্টে যাবে।

শেষ পর্যন্ত ফলাফল তার পক্ষেই যাবে, এমনটাই মনে করেন তিনি। এমনকি ট্রাম্পের আরেক সহযোগী হোয়াইট হাউজের বানিজ্য বিষয়ক উপদেষ্টা ন্যাভারোও বলছেন, আবারো ট্রাম্প শাসনামল আসতে যাচ্ছে।  

অবশেষে জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন। বেসরকারিভাবে নির্বাচিত হওয়ার বেশ কিছুদিন পর, যুক্তরাষ্ট্রের মানুষের পছন্দকে সম্মান দিয়ে এক অভিনন্দন বার্তা পাঠিয়েছে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়। তবে চীন নীরবতা ভাঙলেও নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে এখনও অভিনন্দন জানায়নি রাশিয়া, ব্রাজিল, মেক্সিকো ও উত্তর কোরিয়া।

news24bd.tv কামরুল