বিয়নটেককে সব ধরনের সহযোগিতার আশ্বাস মারকেলের

বিয়নটেককে সব ধরনের সহযোগিতার আশ্বাস মারকেলের

খান লিটন

জার্মানির বিয়নটেক (Biontech)-এর আবিষ্কৃত কোভিড-19 এর ভ্যাকসিন উৎপাদনে ও সরবরাহে সমস্ত প্রকার সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেছেন চ্যান্সেলর ড. এঞ্জেলা মারকেল।

প্রায় এক বছর অদৃশ্য শত্রু করোনার আতঙ্কে বিশ্ব মানব জাতির দিন কাটানোর পর জার্মানির বিয়নটেক ও আমেরিকার ফাইজার ঔষধ গবেষণা প্রতিষ্ঠান ভ্যাকসিন আবিষ্কার আশার আলো দেখালো। ভ্যাকসিনটি স্বাস্থ মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। জার্মানির মাইনস শহরের এই ঔষধ গবেষণাগারকে সব ধরনের সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেছেন দেশটির চ্যান্সেলর ড. এঞ্জেলা মারকেল।

 

সবকিছু ঠিকঠাক থাকলে জার্মানির ১৬টি অংগরাজ্যে ১০০টি কেন্দ্র স্থাপন করে সেনাবাহিনীর মাধ্যমে শিগগিরই নাগরিকদের ভ্যাকসিন প্রদান করার কথাও বলেছেন চ্যান্সেলর।


আরও পড়ুন: বিদেশে বড় অংকের সহায়তা কমাচ্ছে ব্রিটেন


বিয়নটেকের সিইও ভ্যাকসিনের আবিষ্কারক তুরস্কের বংশোদভূত প্রোফেসর ড. উজর শাহিন ভ্যাকসিন টিকে ৯০% কার্যকরী বলে দাবি করে জানান, ৪২ হাজার মানুষের উপর পরীক্ষণমূলক ভাবে নিশ্চিত হয়েছেন।

ড. শাহিনের স্ত্রীও গবেষণা কাজে সহযোগিতা করেছেন। তবে এই ভ্যাকসিন মাইনাস ৭৫ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ ও সরবরাহ করতে হবে, তাই গরমতান্ত্রিক দেশে সরবরাহে কিছু জটিলতা তৈরি হবে বলে অনেকে ধারণা করছেন।

প্রতি ডোজের বর্তমান দাম ইউ এস ডলার ১৯.৫। কিন্তু দেশ ভেদে এর দাম তফাৎ হবে । বিয়নটেক ঔষধ গবেষণাগার শহর মাইনস এ প্রায় তিন যুগের বেশী বসবাসরত প্রবাসী বাংলাদেশি, জার্মান আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি, জার্মান বংগবন্ধু ফাউন্ডেশনের প্রতিস্ঠাতা সভাপতি ও জার্মানির ক্ষমতাসীন দল সিডিইউ (CDU)-এর সিনিয়র নেতা ইউনুচ আলি খান বলেন, বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জার্মান চ্যান্সেলর ড. এনজেলা মেরকেলের মতো নেতা বিশ্ববাসীর সমস্যা সমাধানের জন্য সদা প্রস্তুত। এদের নেতৃত্বে পৃথিবী মানবিকভাবে চলবে।

news24bd.tv নাজিম