সাইকোলজি

আত্ম-সমালোচনা হতে পারে ক্ষতির কারণ

অনলাইন ডেস্ক

প্রিন্ট করুন printer
আত্ম-সমালোচনা হতে পারে ক্ষতির কারণ

শেষ কবে আপনি গুরুত্বপূর্ণ কোন ভুল করেছেন? বা, গুরুত্বপূর্ণ কোন তথ্য ভুলে গেছেন?

চিন্তা করে দেখুন তো, সেজন্য কি আপনি নিজেকে দোষারোপ করেছেন? কিংবা এখনো নিজেকে দায়ী করেন? নাকি এটাকে সাধারণ মানবিক ভুল বলে নিজেকে ক্ষমা করে দিয়েছেন?

বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই, প্রতিটি ভুলের জন্য নিজেকে দোষারোপ করা বা, যে কোন ভুলের জন্য নিজেকে দায়ী মনে করা খুবই স্বাভাবিক বিষয়। এমনকি অনেকে নিজেদের উচ্চাকাঙ্ক্ষাকে বাস্তবায়িত করার জন্য নিজের প্রতি এই আত্ম-সমালোচনাকে অত্যন্ত গর্ববোধও করে থাকে।

তবে গবেষণায় দেখা যায়, আত্ম-সমালোচনা প্রায়ই আমাদের জন্য ক্ষতিকর হয়ে থাকে। এটা আমাদের মানসিক চাপ বাড়ানোর পাশাপাশি আমাদের মানসিক প্রশান্তিকে নষ্ট করে। যা পরবর্তীতে আমাদের লক্ষ্য অর্জনকে বিলম্বিত করার পাশাপাশি আমাদেরকে ভিতর থেকে আরও দুর্বল করে তোলে।


 

ট্যাটুর বিল দিতে না পারায় যুবককে পলিথিনে মুড়ে ‘শাস্তি’

 

সাপ চলাচলের নতুন এক পদ্ধতি আবিস্কার বিজ্ঞানীদের


অস্ট্রিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-মনোবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ক্রিস্টিন নেফ বলেন, "আমাদের সবার জীবনেই একটি ভাল বন্ধু থাকা প্রয়োজন, যে শর্তহীনভাবে আমাদের সমর্থন করবে। আর আমাদের নিজেদেরকেই নিজেদের সেই বন্ধু হতে হবে।"

নিজেদের প্রতি কঠোর না হয়ে তাই আমাদের আত্ম-মমত্ববোধের চর্চা করা উচিত। নিজেদের সাধারণ মানবিক ভুলগুলোকে আমাদের ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা উচিত।

news24bd.tv / nakib

মন্তব্য