নিউ ইয়র্ক পুলিশের লে. কমান্ডার হলেন বাংলাদেশি শামসুল হক

অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক পুলিশের লে. কমান্ডার হলেন বাংলাদেশি শামসুল হক

নিউ ইয়র্ক পুলিশের গোয়েন্দা স্কোয়াডে লেফটেন্যান্ট কমান্ডার পদে পদোন্নতি পেয়েছেন প্রবাসী বাংলাদেশি-আমেরিকান শামসুল হক। গত শুক্রবার (২৯ জানুয়ারি) নিউ ইয়র্কের কুইন্সে নিউ ইয়র্ক পুলিশ বিভাগ (এনওয়াইপিডি)র পুলিশ একাডেমিতে এক অনুষ্ঠানে তাকে অভিসিক্ত করেন এনওয়াইপিডির কর্মকর্তারা।

এসময় লেফটেন্যান্ট শামসুল হক বলেন, আমি প্রথম বাংলাদেশি হিসেবে এই পদোন্নতি পেয়েছি। নিউ ইয়র্ক পুলিশ বাহিনীতে কর্মরত অনেক প্রবাসী বাংলাদেশিরাও ভবিষ্যতে এই পদে আসতে পারবেন।

২০০৪ সালের জানুয়ারিতে শামসুল হক এনওয়াইপিডিতে যোগদান করেন। তখন মুষ্টিমেয় কয়েকজন বাংলাদেশি যুক্তরাষ্ট্রে পুলিশ অফিসার হিসেবে কর্মরত ছিলেন। ২০১০ সালে তাকে সার্জেন্ট পদে পদোন্নতি দেয়া হয়। ২০১৪ সালে তিনি লেফটেন্যান্ট পদে পদোন্নতি পান। পরে তিনি এনওয়াইপিডির অভিজাত অভ্যন্তরীণ বিষয়ক তদন্ত গ্রুপে যোগদান করেন।

আরও পড়ুন:


সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সভাপ‌তি মুনসুর আহমেদ না ফেরার দেশে

ধর্ষণের পর সপ্তম শ্রেণির ছাত্রীকে মীমাংসায় বিয়ে করল ধর্ষক

যমজ দুই বোনের সঙ্গে যমজ দুই ভাইয়ের বিয়ে

কঠিন জ্বালানী-চালিত রকেট উন্মোচন করল ইরান


লেফটেন্যান্ট শামসুল হক বাংলাদেশের সিলেট জেলার গোলাপগঞ্জের বাঘার গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা প্রয়াত আবদুল মুসাব্বির এবং মা প্রয়াত নুরুন নেছা। স্ত্রী রুবিনা হক ও দুই ছেলেকে নিয়ে তিনি নিউ ইয়র্কের কুইন্সে বসবাস করছেন। তার সব ভাইবোন নিউ ইয়র্কে বসবাস করছেন।

নিউ ইয়র্ক পুলিশ বাহিনীর গোয়েন্দা স্কোয়াডে লেফটেন্যান্ট কমান্ডার পদে পদোন্নতির খবরে নিউ ইয়র্ক প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দরা তাকে অভিনন্দন জানিয়েছেন।

news24bd.tv আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

৭ই মার্চ উপলক্ষে অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ

লায়লা নুসরাত, কানাডা

৭ই মার্চ উপলক্ষে অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ

ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন আগামী ৭ মার্চ রবিবার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। তন্মধ্যে সকাল ১০ টা থেকে ১১টা পর্যন্ত আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে সকাল ১০টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, ১০টা ৫মিনিটে জাতীয় নেতৃবৃন্দের বাণী পাঠ।


‘চুম্বন বা অন্তরঙ্গ দৃশ্যয়নের আগে একান্তে সময় কাটাই’

শেবাগ-শচিনের জুটিই হারিয়ে দিল বাংলাদেশকে

মন্ত্রী ও বিধায়ককে বাদ দিয়ে প্রার্থী চূড়ান্তে মমতার চমক!

শনিবার ঢাকার যে এলাকায় যাবেন না


১০-২০ মিনিটে ‘ঐতিহাসিক ৭ই মার্চ ‘ ভাষণের উপর নির্মিত প্রমাণ্যচিত্র প্রদর্শন, সাড়ে দশটায় স্বাধীনতার ঘোষক ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রদত্ত “ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের তাৎপর্য, গুরুত্ব ও স্বাধীনতা সংগ্রামের ভূমিকার উপর আলোচনা সভা, এরপর থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানটি সবাই উপভোগ করার জন্য হাইকমিশনের পক্ষ থেকে আমন্ত্রণ জানিয়েছেন দূতাবাসের মিনিস্টার ও দুতালয় প্রধান মিয়া মো. মাইনূল কবির।
news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

কানাডায় ইমিগ্রেশনের নামে প্রতারণা ঠেকাতে বিশেষ পদক্ষেপ

অনলাইন ডেস্ক

কানাডায় ইমিগ্রেশনের নামে প্রতারণা ঠেকাতে বিশেষ পদক্ষেপ

কানাডায় ইমিগ্রেশনের নামে ভূয়া তথ্য দিয়ে সিটিজেনশিপ নেওয়ার বিরুদ্ধে কঠোর অবস্থানের ঘোষনা দিয়েছে ফেডারেল ইমিগ্রেশন ও সিটিজেনশীপ মন্ত্রী মার্কো মেনডিসিনো। ইমিগ্রেশন কনসাল্ট্যান্টদের উপর খবরদারি বাড়ানোসহ ইমিগ্রেশনের নামে প্রতারণায় নিয়োজিত অপরাধীদের চিহ্নিত করতে সব ধরণের পদক্ষেপ নেওয়া হবে। 

অভিবাসনে আগ্রহী এবং কানাডীয়ানদের যে কোনো প্রতারণার হাত থেকে রক্ষা করে কানাডার অভিবাসন পদ্ধতির সুনাম অক্ষুন্ন রাখার অঙ্গীকার ব্যক্ত করেছেন মন্ত্রী। 

ইমিগ্রেশনের নামে প্রতারণা বিরোধী প্রচারণায় ৫০ মিলিয়ন ডলারের একটি তহবিল বরাদ্দ দেওয়া হয়েছে। যা আগামী কয়েক বছর এ কাজে ব্যয় করা হবে। 

প্রসঙ্গত, কানাডায় ইমিগ্রেশনের নামে বিভিন্ন দেশে প্রতারণার কথা অনেকদিন ধরেই আলোচিত হচ্ছিলো। গত ২৪ ফেব্রুয়ারি কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় টরন্টো থেকে সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভে’ কানাডা ইমিগ্রেশনের বিভিন্ন প্রতারণা নিয়ে আলোচনা হয়।

আলোচনায় উঠে আসা প্রতারণার নানা চিত্রের একটি সারসংক্ষেপ ইমিগ্রেশন মন্ত্রীকেও পাঠানো হয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।


‘চুম্বন বা অন্তরঙ্গ দৃশ্যয়নের আগে একান্তে সময় কাটাই’

শেবাগ-শচিনের জুটিই হারিয়ে দিল বাংলাদেশকে

মন্ত্রী ও বিধায়ককে বাদ দিয়ে প্রার্থী চূড়ান্তে মমতার চমক!

শনিবার ঢাকার যে এলাকায় যাবেন না


শুক্রবার দেয়া বিবৃতিতে ইমিগ্রেশন মন্ত্রী মার্কো মেনডিসিনো বলেন, অভিবাসন এবং ভ্রমণের জন্য সারা বিশ্বের মানুষের অন্যতম আগ্রহের গন্তব্য কানাডা এবং প্রতি বছর  বছর হাজার হাজার মানুষ কানাডায় আসে। অভিবাসনের আবেদনের সময় অনেকেই পরামর্শকদের ম্মরণাপন্ন হয় এবং বিভিন্নজনের সহায়তা নেয়। 

তিনি বলেন, অধিকাংশ  পরামর্শকই নিয়মনীতি অনুসরণ করে কাজ করলেও  এক শ্রেণীর অসাধু  পরামর্শক অভিবাসন পদ্ধতির অপব্যবহার করে সুবিধা নেয়ার চেষ্টা করে।

তিনি পরামর্শকের প্রয়োজন হলে কেবলমাত্র কানাডা সরকারের অনুমোদিত আইনজীবী বা অভিবাসন পরামর্শকদের সহায়তা নেয়ার পরামর্শ দেন।

মন্ত্রীর বিবৃতিতে বলা হয়, অভিবাসনের নামে প্রতারণা বন্ধ করতে কানাডা সরকার অব্যাহতভাবে  কাজ করে যাচ্ছে এবং কানাডায় অভিবাসনে আগ্রহীদের সুরক্ষা দেয়ার চেষ্টা করছে। তিনি বলেন,  অভিবাসন পদ্ধতিকে শক্তিশালী করতে  আবেদন জমা দেয়া থেকে নিষ্পত্তি পর্যন্ত  নজরদারি বাড়ানো,প্রতারণা বিরোধী প্রচারণাসহ বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

ইমিগ্রেশন মন্ত্রী কানাডায় অভিবাসনে আগ্রহীদের মৌলিক কতগুলো বিষয়ের দিকে দৃষ্টি আকর্ষণ করে বলেন, কেউ নিজে কিংবা পরামর্শকের সাহায্য  নিয়ে যেভাবেই অভিবাসনের আবেদন করা হউক না কেন কানাডা সব আবেদনপত্রকেই সমান গুরুত্ব দিয়ে দেখে।  কেউ বাড়তি কোনো মনোযোগ বা সুবিধা পায় না।

তিনি উল্লেখ করেন,কানাডা ইমিগ্রেশনের ওয়েবসাইটে অভিবাসনের নিয়মাবলী এবং প্রক্রিয়া অত্যন্ত সহজভাবে উল্লেখ করা আছে।

কানাডা এখন কয়েক লাখ ইমিগ্রান্ট নিচ্ছে। এসব এমিগ্রান্টরা যেন কোন ধরণের প্রতারণার শিকার না হন সে ব্যাপারে সজাগ থাকতে বলেছে। 

news24bd.tv/আয়শা

মন্তব্য

পরবর্তী খবর

ফের চালু নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট

অনলাইন ডেস্ক

ফের চালু নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট

আবারও চালু হয়েছে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট। গত ৩ মার্চ থেকে এ কনস্যুলেটে স্বাভাবিক সেবা পাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। এ জন্য কোনো অ্যাপয়েন্টমেন্টের প্রয়োজন হচ্ছে না। অব্যাহত রয়েছে ডাকসেবা।

নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট এক বিজ্ঞপ্তিতে জানায়, আগের নিয়মে অফিস চলাকালীন প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সকলপ্রকার কনস্যুলার সেবার আবেদন গ্রহণ করা হবে এবং প্রতিদিন বিকেল ৩টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ডেলিভারি প্রদান করা হবে। সকল সেবাগ্রহীতাকে মাস্ক পরিধানসহ অন্যান্য স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে কনস্যুলেটে যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।


অভাব দুর হবে, বাড়বে ধন-সম্পদ যে আমলে

সূরা কাহাফ তিলাওয়াতে রয়েছে বিশেষ ফজিলত

করোনার ভ্যাকসিন গ্রহণে বাধা নেই ইসলামে

নামাজে মনোযোগী হওয়ার কৌশল


 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেহেতু করোনা মহামারির কারণে বর্তমানে নিউইয়র্কের স্থানীয় সরকার কর্তৃক ইনডোর সমাবেশে একটি নির্দিষ্ট সংখ্যার বেশি জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা রয়েছে, সেহেতু অধিক জনসমাগম হলে স্বাস্থ্যবিধি অনুসরণের স্বার্থে সেবাগ্রাহকদের কনস্যুলেটের বাইরে লাইনে দাঁড়ানোর প্রয়োজন হতে পারে।

ইতোমধ্যে যারা অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করেছেন, তারা গৃহীত অ্যাপয়েন্টমেন্টের নির্ধারিত সময়ে অথবা অফিস চলাকালীন তাদের সুবিধাজনক সময়ে কনস্যুলেটে এসে সেবা গ্রহণ করতে পারবেন।

এছাড়া জরুরি প্রয়োজনে সবাইকে নিম্নবর্ণিত টেলিফোন নম্বর এবং ই-মেইলে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। কনস্যুলেটের ফোন নম্বর ২১২-৫৯৯-৬৭৬৭ (সোম থেকে শুক্রবার প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত, ছুটির দিন ব্যতীত)। হটলাইন ফোন নম্বর ৬৪৬-৬৪৫-৭২৪২ (প্রতিদিন ২৪/৭ চালু রয়েছে)। ই-মেইল [email protected]

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

রোমে প্রবাসী সাংবাদিকের পরিবারের ৪ জনের করোনা শনাক্ত

অনলাইন ডেস্ক

রোমে প্রবাসী সাংবাদিকের পরিবারের ৪ জনের করোনা শনাক্ত

ইতালির রোমে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক প্রবাসী সাংবাদিকের পরিবারের চার সদস্য। নাজমুল আহসান তুহিন নামের ওই সাংবাদিক বাংলাদেশি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের ইউরোপ ব্যুরো প্রধান হিসেবে কর্মরত।

করোনায় প্রথৃমে তিনি আক্রান্ত হলে পরে তার স্ত্রী-দুই সন্তানও আক্রান্ত হয়। বর্তমান তারা সবাই ডাক্তারের পরামর্শে চিকিৎসা নিচ্ছেন।

নাজমুল জানান, গত ১৪ ফেব্রুয়ারি জ্বর, শরীর ব্যথা হলে ডাক্তারের শরণাপন্ন হন। পরে কোভিড-১৯ পরীক্ষা করা হলে করোনা পজিটিভ ধরা পড়ে। এরপর পরই পর্যায়ক্রমে পরিবারের অন্য সদস্যরাও আক্রান্ত হন।


গুপ্তচরবৃত্তির ইসরাইলি জাহাজে ইরানের হামলা!

ওটিটি প্ল্যাটফর্মেও ডাবল ব্লকবাস্টার দৃশ্যম টু!

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে মুখোমুখি অবস্থানে পাক-ভারত!

অপো নতুন ফোনে থাকছে ১২ জিবি র‌্যাম


 

তিনি ব্যবসার পাশাপাশি জয়যাত্রায় টেলিভিশনের ইউরোপ ব্যুরো হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইতালি প্রবাসী বাংলাদেশি কমিউনিটির সবার কাছে তিনি দোয়া চেয়েছেন। যেন শিগগিরই সুস্থ হয়ে কর্মস্থলে যোগ দিতে পারেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল ৩ মার্চ ইতালিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ২০ হাজার ৮শ ৮৪ জন এবং মৃত্যুর সংখ্যা ৩৪৭ জন। এ পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৬ হাজার। মৃত্যুর সংখ্যা ৯৮ হাজার ২৮৮ জন এবং সুস্থ হয়েছে ২ লাখ ৪৩ হাজার।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

আন্তর্জাতিক পরিসরে বাংলা সংস্কৃতি তুলে ধরতে পদক্ষেপ গ্রহণ করার আহবান

লায়লা নুসরাত, কানাডা

আন্তর্জাতিক পরিসরে বাংলা সংস্কৃতি তুলে ধরতে পদক্ষেপ গ্রহণ করার আহবান

আন্তর্জাতিক পরিসরে বাংলা সংস্কৃতি তুলে ধরতে বিভিন্ন দেশে ‘বাংলাদেশ সাংস্কৃতিক কেন্দ্র’ প্রতিষ্ঠা করা হোক। নিদেনপক্ষে দূতাবাসে সাংস্কৃতিক শাখা স্থাপন করে তার মাধ্যমে বাংলা সংস্কৃতি তুলে ধরার পদক্ষেপ নেয়া যেতে পারে।

কানাডার বাংলা পত্রিকা ’নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় টরন্টো থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভ’ এ অংশ নিয়ে কানাডার শিক্ষক, সাংস্কৃতিক সংগঠক এবং সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞরা।

বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় ‘প্রবাসে বাংলা সংস্কৃতির ভবিষ্যৎ’ শীর্ষক এই আলোচনায় অংশ নেন কানাডার আলবার্টার ম্যাকুইয়ান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এইচ এম আশরাফ আলী, সঙ্গীত শিক্ষক এবং শিল্পী রনি প্রেন্টিস রয়, এবং টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের বাংলার শিক্ষক আরজুমান্দ জলিল। 

আলোচনায় অংশ নিয়ে আলবার্টার এডমন্টনে বাংলা শিক্ষার অন্যতম উদ্যোক্তা এবং সংগঠক ড. এইচ এম আশরাফ আলী প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের বাংলা শিক্ষার উপর গুরুত্ব আরোপ করে বলেন, যে ছেলে মেয়েরা একাধিক ভাষা এবং সংস্কৃতিতে অভ্যস্থ, শিক্ষাজীবনে তারা অন্যদের চেয়ে ভালো ফলাফল করে।


আইটেম গার্ল জেরিন খান এখন ড. জেরিন খান

রাজধানীর খিলক্ষেতে সড়ক দুর্ঘটনায় নিহত ১

সিরাজগঞ্জে এইচ টি ইমামের প্রথম জানাজা সম্পন্ন

মা হচ্ছেন শ্রেয়া ঘোষাল, বেবি বাম্পের ছবি ভাইরাল


এটি আমেরিকাসহ বিভিন্ন দেশের গবেষণায় প্রমাণিত হয়েছে। তিনি বলেন, বাংলা ভাষা এবং সংস্কৃতি চর্চা্য় নিবিড় মনোযোগ প্রবাসে ছেলে মেয়েদের মেধা বিকাশের জন্য বিশেষ সহায়ক।

ভিন্ন দেশের সংস্কৃতি পৃষ্ঠপোষাকতায় কানাডা সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে ড. আশরাফ বলেন, কানাডার প্রতিটি শহরেই বাংলাদেশিদের বাংলা স্কুল খোলা এবং বাংলা সংস্কৃতি চর্চায় এগিয়ে আসা উচিৎ। এ জন্য কানাডা সরকারের নানা ধরনের তহবিল আছে। 

তিনি বলেন, খরচের যোগান যখন কানাডা সরকার দিচ্ছে, তখন বাংলা চর্চ্যায় আমরা পিছিয়ে থাকবো কেন? তবে সরকারের এই সুবিধা পাওয়ার জন্য বাংলাদেশিদের ঐক্যবদ্ধ থাকতে হবে। 

news24bd.tv আয়শা

মন্তব্য

পরবর্তী খবর