স্বাস্থ্যকর নীল ভাত ‘নাসি কেরাবু’

স্বাস্থ্যকর নীল ভাত ‘নাসি কেরাবু’

অনলাইন ডেস্ক

সাধারণত আমরা সাদা ভাত দেখেই অভ্যস্ত। হটাত নীল রঙের ভাত দেখলে অনেকেই চমকে উঠতে পারেন। তবে সম্প্রতি বেশ জনপ্রিয়তা পেয়েছে নীল রঙের এই ভাত।

এই নীল ভাত সবচেয়ে বেশি প্রচলিত মালয়েশিয়া ও থাইল্যান্ডে।

একে ওই দেশে নাসি কেরাবু নামেও ডাকা হয়। খাদ্যরসিকদের নিঃসন্দেহে এই ভাত নিয়ে কৌতূহল জাগবেই।

সম্প্রতি বলিউডের শ্রীলঙ্কান সুন্দরী অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজও এই নীল ভাত খাওয়ার ব্যাপারে নিজের মতামতও জানিয়েছেন।

news24bd.tv

ভোজনরসিকদের মনে-প্রাণে এই নীল রঙের ভাত যেমন আকর্ষণ তৈরি করবে, তেমনই জেনে রাখা দরকার স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী এই ভাত।

স্বাস্থ্যসচেতন মানুষ নিজেদের ডায়েটে কার্ব কমানোর জন্য ভাতই বাদ দিয়ে দেন। তবে গবেষকরা বলছেন, উচ্চ পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ভরপুর এই নীল ভাত গুণেও দারুণ উপকারী।

এই ভাত তৈরি করাও দারুণ সহজ। বাড়িতে অতিথিদের খাওয়ানোর পরিকল্পনা থাকলেও, দারুণ সহযোগী হতে পারে এই নীল ভাত বা ব্লু রাইস। কী ভাবে তৈরি করবেন এই নীল ভাত? কোনও রং বা অন্য কোনও ধরনের উপকরণ কিনে আনতে হবে বাজার থেকে? জবাব, একেবারেই না। এটি খুবই স্বাস্থ্যকর এবং সহজলভ্য জিনিস দিয়ে অনায়াসে বাড়িতেই তৈরি করে ফেলতে পারবেন।

news24bd.tv

খুবই পরিচিত ও সহজলভ্য অপরাজিতা ফুল দেবে এই নীল রঙের জোগান। প্রথমে ১০ থেকে ১৫টি অপরাজিতা ফুলকে ভালো করে ব্লেন্ড করে রস বের করুন। তার পর ভাত তৈরি করার পর জলে অপরাজিতার নীল জুস ঢেলে দিন। আরও বেশ কিছুক্ষণ ফোটান। খেয়াল রাখবেন ভাত যেন গলে না যায়। ভাত ঝরঝরে নামামোর চেষ্টা করুন।


আরও পড়ুনঃ


কক্সবাজারে আগুনে ঘুমন্ত ৩ ভাই-বোন পুড়ে অঙ্গার

প্রার্থী অপছন্দের, রেলে মাথা দিয়ে আত্মহত্যা চেষ্টা বিজেপি নেতার

বিয়ের আসরেই পাত্রপক্ষের অভদ্রতা, বরকে তালাক কনের!

মিজানুর-দুলুসহ বিএনপির চার নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার অনুমতি


আপনার পছন্দের যা কিছু দিয়েই এটি খেতে পারবেন। কোনও আলাদা গন্ধ থাকে না এই নীল ভাতে। সুগন্ধি এই ভাত যে কোনও কারি জাতীয় ডিশের সঙ্গেই খেতে বলেন বিখ্যাত শেফরা।

অপরাজিতা ফুলের চা-এর পাশাপাশি এই ফুল থেকে তৈরি ভাতও কিন্তু শরীরের জন্য খুবই উপকারী। এই ফুলে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরে প্রবেশ করলে তা নানা ভাবে উপকারে আসে।

news24bd.tv / নকিব