ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের পুঁজিবাজার

ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের পুঁজিবাজার

Other

লকডাউন আতঙ্ক কাটিয়ে ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের পুঁজিবাজার। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, নানা গুজব আর আতঙ্কের কারণেই লকডাউন শুরুর আগের দিন বড় পতন ঘটেছিলো শেয়ার বাজারে।

সংশ্লিষ্টরা বলছেন, এখন বাজারে সূচকের যে অবস্থান তা অনেকটাই স্বাভাবিক। তাই অর্থনীতি সচল রাখার স্বার্থে গুজব এড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগ ধরে রাখার পরামর্শ বিশ্লেষকদের।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-বিএসইসির নির্দেশনা অনুযায়ী, এবার লকডাউনেও চালু রয়েছে শেয়ার বাজারের লেনদেন। তবে সময়সীমা দুপুর আড়াইটার পরিবর্তে করা হয়েছে সকাল ১০ থেকে ১২টা পর্যন্ত।

করোনাভাইরাস সংক্রমণ সামাল দিতে এক সপ্তাহের লকডাউন শুরুর আগেরদিন ব্যাপক দরপতন হয় দেশের উভয় পুঁজিবাজারে। লকডাউনের কারণে একদিকে শেয়ার বিক্রির হিড়িক অন্যদিকে গুজব ও আতঙ্কে গত রোববার দাম পড়ে যায় বেশিরভাগ কোম্পানির শেয়ারের।

দিনশেষে  এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ১৮১ পয়েন্ট কমে যা গত ১ বছরের মধ্যে ছিল সর্বোচ্চ। তবে সোমবার লকডাউনের প্রথম দিনই দেখা যায় উল্টো চিত্র। সূচক বাড়ে ৮৮ পয়েন্ট। যা অব্যাহত ছিল মঙ্গলবারেও। এমন দ্রুত উত্থান পতনে বিনিয়োগকারীদের গুজবে কান না দেয়ার পরামর্শ পুঁজিবাজার সংশ্লিষ্টদের।

আরও পড়ুন


জ্বালানি ছাড়াই ফ্লাই অ্যাস দিয়ে তৈরি হচ্ছে অত্যাধুনিক ইট (ভিডিও)

হাসপাতাল ছেড়ে বাসায় ফিরেছেন আবুল হায়াত

সুনামগঞ্জে হামলা: শাল্লার ওসি বরখাস্ত, দিরাইয়ের ওসিকে বদলি

‘প্রমাণ পেলেই মাওলানা মামুনুল হককে গ্রেপ্তার করা হবে’


বাজারের  স্বাভাবিক ছন্দ ধরে রাখতে করোনার এই সময়ে নিয়ন্ত্রক সংস্থা ও সংশ্লিষ্টদের কার্যকর পদক্ষেপ নেয়ার কথা বলছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা।

বিশ্লেষকরা বলছেন, অর্থনীতি সচল রাখার স্বার্থেই মহামারীর এই সময়ে বিনিয়োগকারীদের আস্থা নিশ্চিত করতে হবে পুঁজিবাজারে।

সংশ্লিষ্টরা বলছেন, লকডাউন বা মহামারীকালে পুঁজিবাজার বন্ধ নয় বরং পৃথিবীর সব দেশের সাথে সমন্বয় করে তা আরো গতিশীল করতে হবে।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর