১০ বছরে গচ্ছা ৩লাখ কোটি টাকা

ভেজাল ও নিম্নমানের বিটুমিনে নষ্ট হচ্ছে দেশের ৭০ ভাগ সড়ক

Other

আমদানি করা ভেজাল ও নিম্নমানের বিটুমিনের কারণেই, বাংলাদেশের ৬০ থেকে ৭০ ভাগ রাস্তা, নির্মাণের ৬ মাস থেকে ১ বছরের মধ্যেই নষ্ট হয়ে যাচ্ছে-এমন তথ্য দিয়েছেন যোগাযোগ বিশেষজ্ঞরা। সরেজমিনে দেখা যায়, দেশের প্রায় ৪৫টি জেলায় শত-শত সড়কের বিভিন্ন জায়গা দেবে গেছে কিংবা খানা-খন্দ তৈরি হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, কিছু অসাধু ব্যবসায়ীদের সাথে অসৎ আমদানিকারকরা মিলে একটি বিটুমিন সিন্ডিকেট তৈরি করেছে। যার ফলে, দেশের বিপুল অর্থের লোকসান হচ্ছে।

পাশাপাশি, রাস্তাগুলোও টেকসই হচ্ছে না। বিস্তাতির র প্রতিবেদনে।   

রাস্তা তৈরির কাজ চলছে। খোলা ড্রামে, মান্ধাতা আমলের প্রযুক্তি ব্যবহার করে, গলানো হচ্ছে বিটুমিন।

বিজ্ঞান বলছে, বিটুমিনকে গরম করার আদর্শ তাপমাত্র হলো, সর্বোচ্চ ১৫০-১৭০ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এখানে আদর্শ তো দূরে থাক, তাপমাত্রা মাপারই ব্যবস্থা নেই।

এবার চোখ রাখা, বিটুমিনের ড্রামগুলোর দিকে। ভালো করে খেয়াল করলে দেখা যায়, এগুলো সবই আমদানি করা বিটুমিন। তবে, কিছু অসাধু টিকাদার একটি কৌশল ব্যবহার করে। তারা দেশে তৈরি ইস্টার্ন রিফাইনারির কয়েকটি ড্রাম সামনে রাখে। আর পেছনের সবই হলো, কমদামে আমদানি করা নিম্নমানের বিটুমিন।

সরেজমিনে দেখা যায়, আমদানি করা নিম্নমানের বিটুমিন দিয়ে তৈরি রাস্তাগুলোর আয়ু বড়জোর একবছর, বা তারও কম। সেখানে মানুষের দুর্ভোগ নিত্যদিনের।

বিশেষজ্ঞরা বলছেন, নিম্নমানের আমদানি নির্ভর বিটুমিন ব্যবহারে রাষ্ট্রের ত্রিমুখী ক্ষতি হচ্ছে। এক. বৈদেশিক মুদ্রার অপচয়। দুই. টেকসই উন্নয়ন হচ্ছে না। আর তিন. কিছু অসাধু ঠিকাদার আর অসৎ ব্যবসায়ীদের সিন্ডিকেট ভাঙা যাচ্ছে না।

বিশেষজ্ঞদের পরামর্শ, টেকসই সড়ক উন্নয়ন করতে হলে, দেশীয় ভালোমানের বিটুমিন ব্যবহারের পাশাপাশি নির্মানকাজে তদাকরি বাড়াতে হবে।

news24bd.tv / কামরুল