গরমে স্বস্তি পেতে মজাদার শরবত
গরমে স্বস্তি পেতে মজাদার শরবত

গরমে স্বস্তি পেতে মজাদার শরবত

অনলাইন ডেস্ক

তৃষ্ণা মেটাতে পানির পরই শরবত সব সময়ই জনপ্রিয়। করোনাকালে বাড়িতেই খুব সহজেই বানানো যায় নানা রকমের শরবতের সমাহার। সব সময় কিছু না কিছু ফল আপনার ঘরে তো আছেই। আর এ সময়ে যে ফলগুলো সহজলভ্য সেগুলো দিয়ে বানিয়ে নিন মজাদার সব শরবত।

   

কাঁচা আমের শরবত:

কাঁচা আমে রয়েছে ভিটামিন ‘সি’, যা রোগ প্রতিরোধে সহায়তা করে। করোনাভাইরাসের বিরুদ্ধে শরীরের রোগ প্রতিরোধে ভিটামিন সি খুবই কার্যকর।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়াও বিভিন্ন রোগের সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে ভিটামিন সি। তাই এর ঘাটতি পূরণে খাদ্য তালিকায় কাঁচা আম রাখা সবচেয়ে সহজলভ্য।

কাঁচা আম বিভিন্ন উপায়ে খাওয়া গেলেও এর সঠিক পুষ্টিগুণ পেতে শরবত খাওয়ার বিকল্প নেই। গরমে এক গ্লাস কাঁচা আমের শরবত খেলে যেন মুহূর্তেই শরীরে স্বস্তি দেয়।

বিভিন্নভাবে কাঁচা আমের শরবত তৈরি করা যায়।

এর মধ্যে সবচেয়ে সহজ একটি উপায় হলো ‘কাঁচা আম ও পুদিনা পাতা’ দিয়ে তৈরি শরবত। কারণ পুদিনা পাতা তাপ নিয়ন্ত্রণ করে শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

এর রস পিষে দু'তিন ফোঁটা লেবুর রস দিয়ে পান করলে ক্লান্তিভাব দূর হয়। নিয়মিত পুদিনা পাতা খাওয়ার অভ্যাস করতে পারলে বুকে কফ জমতে পারে না। এছাড়া শরীরের ব্যথা কমাতেও পুদিনা পাতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

news24bd.tv এমিজান্নাত

 

;