ঠাকুরগাঁওয়ে বিরল রোগে আক্রান্ত একই পরিবারের তিন শিশু

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও

ঠাকুরগাঁওয়ে বিরল রোগে আক্রান্ত একই পরিবারের তিন শিশু

ঠাকুরগাঁওয়ে বিরল রোগে আক্রান্ত একই পরিবারের তিন শিশু। অন্যান্য শিশুর মত স্বাভাবিক জীবন ছিল তাদের। স্কুলে যেত, দুরন্তপনা করে বেড়াত, আবার বাবার কাজেও সহযোগীতা করতো তারা।

এই তিন শিশু ঠাকুরগাঁও হরিপুর উপজেলা ৩নং বকুয়া ইউনিয়নের বলিহন্ড গ্রামের শ্রী বাদুল সিংহের ছেলে। শেষ সম্বল বিক্রয় করে দিনমজুর বাবা এখন সকলের কাছে সহযোগীতা প্রার্থনা করছেন সন্তানদের বাঁচিয়ে রাখার জন্য।  

হঠাৎ এই বিরল রোগে চিকিৎসার অভাবে আজ প্রতিবন্ধী তিন ভাই। প্রথম বড় ভাই রমাকান্ত (১৪) দ্বিতীয় শ্রেণিতে ছাত্র থাকা অবস্থায় এই রোগে আক্রান্ত হয়। তার পরে দ্বিতীয় ভাই জয়েন্ত (১২) বড় ভাইয়ের বয়সে এই রোগে আক্রান্ত হয়। আর তৃতীয় ভাই হরিদ্র (৮) সেই রোগে আক্রান্ত হওয়ার পথে। তিন ছেলেকে নিয়ে পরিবারটি এখন পথে বসেছে।

মঙ্গলবার বলিহন্ড গ্রামের শ্রী বাদুল সিংহের বাসায় গিয়ে দেখা যায়, বাড়ির বারান্দায় তিন শিশু বসে রয়েছে। মা বাড়ির কাজে ব্যস্ত। বাবা মানুষের জমিতে দিনমজুরের কাজে গিয়েছে। মা বাসার কাজের পাশাপাশি সন্তানদের নিয়ে ব্যস্ত থাকছে সবসময়। সন্তানেরা নিজেরা চলাফেরা করতে পারে না। তাদের সব কাজেই মা কে সহযোগীতা করতে হচ্ছে। তিন সন্তানকে নিয়ে এক প্রকার সমস্যায় রয়েছে তাদের মা। খাওয়া দাওয়া থেকে শুরু করে গোসল, পায়খানা-প্রসাব সব কিছুতেই মা ছাড়া বাচ্চাগুলো অচল। দিনমজুরের কাজ করে বাবা যা পায় তাই দিয়ে সন্তানের খাওয়া-দাওয়া ও পরিবারের খরচ চালায়। বাচ্চাগুলোর চিকিৎসা করার কোন টাকা নেই বাবার কাছে। কোন প্রকার সরকারী সহযোগীতাও পায় না জানালেন বাবা। এক প্রকার ক্ষোভ নিয়েই দিনমজুর পিতা জানালেন কি হবে এসব ছবি তুলে। কেও তো আমাদের দিকে তাকায় না। বাচ্চাগুলাকে নিয়ে আছি মহা সমস্যায়।

এলাকাবাসি জানায়, জন্মের পরেই বাচ্চাগুলো ভালো ছিল। কিন্তু বয়স বাড়ার সাথে সাথেই হাত পা শুকিয়ে যাচ্ছে বাচ্চাগুলোর। বড় ছেলেকে চিকিৎসা করাতে গিয়ে তাদের বাবা সর্বশান্ত হয়ে যায়। শেষে ডাক্তার জানায় এই রোগের কোন চিকিৎসা নেই। তাই পরের দুই বাচ্চার আর কোন চিকিৎসা করায় নাই তাদের বাবা। আর চিকিৎসা করানোর মত টাকা নেই অসহায় দিনমজুর পিতার। তাই এভাবেই কষ্ট করে দিন চলতেছে তাদের। কারো কোন সহযোগীতাও পায় নাই পরিবারটি।

শিশুগুলোর মা কাজলী রানী জানায়, তিনটাই ছেলে সন্তান আমার। জন্মের পরে স্বপ্ন ছিল এই তিন সন্তান পরিবারের অভাব দুর করবে। পড়ালেখা করে বড় হয়ে বাবা, মা কে দেখবে। কিন্তু কি এক অসুখে আমার তিন সন্তান এখন পঙ্গু। চলাফেরা করতে পারে না। তাদের সব কাজ আমাকেই করতে হয়। সন্তান আমার তাই কষ্ট হলেও তাদের দেখভাল করতে হবে আমাকেই।

শ্রী বাদুল সিংহ ক্ষোভের সাথে বলেন, কত লোক এলো, ছবি তুললো, কেউ তো সহযোগীতা করলো না। অসুস্থ সন্তানদের ভালোমন্দ খাওয়াতে পারি না। তিন বেলা খাওয়ার জুটাই কষ্ট আমার জন্য আর চিকিৎসা করাবো কিভাবে। আমি দিনমজুরের কাজ করে যা পাই তা দিয়ে কোনরকম দিন চলে। আমার নিজের কোন জমি নেই। মানুষের জমিতে কাজ করি। এই তিন ছেলে ছিল আমার স্বপ্ন। বড় হয়ে তারা আমাদের অভাব দুর করবে। কিন্তু গরিবের স্বপ্ন তো আর পূরণ হল না। এখন সন্তানগুলোকে বাচিঁয়ে রাখতে সমাজের বিত্তবানদের কাছে সহযোগীতা চাই। আমাকে একটু সহযোগীতা করলে বাচ্চাগুলোকে নিয়ে খেয়ে পড়ে বাঁচতে পারি।

আরও পড়ুন:


রাজ কুন্দ্রার পর্নকাণ্ডে যা বললেন সোফিয়া

বান্দরবানে ভারী বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা

পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা' রাখার অনুরোধ মুখ্যমন্ত্রী মমতার

টিকা: ফাইজার-অ্যাস্ট্রাজেনেকার অ্যান্টিবডি ১০ সপ্তাহে কমতে পারে ৫০ শতাংশ

হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আসাদুজ্জামান রিপন বলেন, এটি একটি বিরল জেনেটিক রোগ। রোগের নাম হচ্ছে Duchenne Muscular Dystrophy। এই রোগের এখন পর্যন্ত কোন চিকিৎসা আবিস্কার হয় নাই। এই রোগ সাধারন্ত ছেলেদের হয়ে থাকে। তবে তার তৃতীয় ছেলেটি এখনো সেভাবে এই রোগে আক্রান্ত হয় নাই। প্রাথমিক ভাবে চিকিৎসা করা গেলে তার তৃতীয় সন্তানটি সুস্থ ভাবে বেচেঁ থাকতে পারবে।

এদিকে, হরিপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মনিরুল হক খান উপস্থিত হয়ে একটি হুইল চেয়ার উপহার দেন পরিবারটিকে। এসময় তিনি বলেন, এটি একটি বিরল রোগ। তাই চিকিৎসার জন্য পরিবারটিকে সহযোগীতা করা হবে। এছাড়াও সরকারী যে সকল সুযোগ সুবিধা আছে সেগুলো পাইয়ে দিতেও পরিবারটিকে সহযোগীতা করা হবে। পরিবারের তৃতীয় বাচ্চাটি এই রোগে বর্তমানে প্রাথমিক পর্যায়ে আছে। তাই শিশুটিকে সুস্থ রাখতে যে সকল চিকিৎসা আছে সেগুলো দেওয়ার ব্যবস্থা করা হবে।

news24bd.tv রিমু

পরবর্তী খবর

বাগেরহাটে পুকুরে পড়ে শিশুর মৃত্যু

শেখ আহসানুল করিম, বাগেরহাট

বাগেরহাটে পুকুরে পড়ে শিশুর মৃত্যু

বাগেরহাটের শরণখোলায় পা ফসকে পুকুরে পড়ে নুর মোহাম্মাদ (৪) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার সকালে উপজেলার পশ্চিম রাজৈর গ্রামে এঘটনা ঘটে। মৃত শিশু নুর মোহাম্মাদ রায়েন্দা বাজারের পাঁচরাস্তা এলাকার কাচামাল ব্যবসায়ী ও রাজৈর গ্রামের লোকমান হাওলাদারের ছেলে।

মৃত্যু শিশুটির নানী সেলিনা বেগম জানান, মঙ্গলবার সকালে রুটি খেয়ে নুর মোহাম্মাদ ঘর থেকে বের হয়। এর কিছুক্ষণ পর আর তাকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। পরে ঘরের সামনের পুকুরে খোঁজ করলে তাকে পানির নিচে পাওয়া যায়। সাথে সাথে উদ্ধার করে শরণখোলা উপজেলা নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুর রহমান জানান, এ ব্যাপারে একটি অপমৃত্যু মামলা হয়েছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

ঢাকার আকাশে উদযাপিত হলো মনোজ্ঞ ফ্লাইফেস্টের (ভিডিও)

অনলাইন ডেস্ক

বাংলাদেশ বিমান বাহিনীর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ঢাকার আকাশে উদযাপিত হলো মনোজ্ঞ ফ্লাইফেস্টের। বিমান বাহিনীর ৩৫টি বিমান ও হেলিকপ্টার এই বর্ণিল আয়োজনে অংশ নেন।

মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দরের আকাশে প্রথমে ফ্লাইফেস্টে অংশ নেয় একটি সি-130 ও কে-এইট-ডব্লিউ বিমান। এরপর বিমানবাহিনীর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণে ১৯টি পিটিসিক্স বিমান ৫০ লেখার একটি অবয়ব আকাশে  তৈরি করে। তিনটি বেল-212 ও তিনটি এমআই-17 হেলিকপ্টার আকাশে দুইটি ফ্লাইফেষ্ট করে। সবশেষ মিগ-29 ও চারটি এফ- 7 যুদ্ধ বিমান বর্ণিল আয়োজনে অংশ নেয়। বিমান বাহিনীর সাফল্যের চিহৃ -ভি অবয়ব তৈরি করে।


আরও পড়ুন

দুই পরীক্ষা বাতিল নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

পাশের রুম থেকে দুর্গন্ধ ছড়ানোর পরে ছেলে টের পেলো বাবা মারা গেছেন!

বিয়ে বন্ধ করতে কনে নিজেই থানায়!

শেখ হাসিনার জন্মদিনে নড়িয়ায় দোয়া ও দুই হাজার কোরআন বিতরণ


বর্ণিল এই আয়োজনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানায় বাংলাদেশ বিমান বাহিনী।

news24bd.tv/এমি-জান্নাত     

পরবর্তী খবর

পিতার মৃত্যুর সংবাদে মেয়ের মৃত্যু, তারপর নাতি!

অনলাইন ডেস্ক

পিতার মৃত্যুর সংবাদে মেয়ের মৃত্যু, তারপর নাতি!

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় একটি গ্রামে পিতার মৃত্যুর খবর পেয়ে মেয়ের মৃত্যু হয় এবং মেয়ের মৃত্যুর খবরে তার ছেলে অর্থাৎ নাতির মৃত্যুর ঘটনা ঘটেছে। মাত্র ৮ ঘণ্টার ব্যবধানে একই পরিবারের তিনজনের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

মঙ্গলবার চুনারুঘাট উপজেলার ৭নং উবাহাটা ইউনিয়নে এ ঘটানা ঘটে।


আরও পড়ুন

দুই পরীক্ষা বাতিল নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

পাশের রুম থেকে দুর্গন্ধ ছড়ানোর পরে ছেলে টের পেলো বাবা মারা গেছেন!

বিয়ে বন্ধ করতে কনে নিজেই থানায়!

শেখ হাসিনার জন্মদিনে নড়িয়ায় দোয়া ও দুই হাজার কোরআন বিতরণ


স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার সকালে ঢাকায় একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আলহাজ্ব সাজিদুর রহমান (আরজু মিয়া) নামে এক ব্যক্তি। পিতার মৃত্যুর সংবাদ শুনে একই দিনে অর্থাৎ সকাল ৭টায় চুনারুঘাট হাসপাতালে মারা যান আরজু মিয়ার মেয়ে মোছা. সুরাইয়া আক্তার।

পরে মায়ের মৃত্যুর সংবাদ শুনে বিকাল ৪টার দিকে চুনারুঘাটের উত্তর বাজার বাসায় সুরাইয়া আক্তারের বড় মেয়ে সৈয়দা উলফাত মারা যায়। একই দিনে বাবা, মেয়ে ও নাতির মৃত্যুতে এলাকায় শোক নেমে এসেছে। 

তিনজনের জানাজার নামাজ একই সাথে শ্রীকুটা হাফিজীয়া মাদ্রাসা ও মসজিদ প্রাঙ্গণে বাদ মাগরিব অনুষ্ঠিত হয়।

news24bd.tv/এমি-জান্নাত  

 

পরবর্তী খবর

নিজের বিয়ে বন্ধে থানায় হাজির স্কুলছাত্রী, অতঃপর...

অনলাইন ডেস্ক

নিজের বিয়ে বন্ধে থানায় হাজির স্কুলছাত্রী, অতঃপর...

নিজের বিয়ে বন্ধে দশম শ্রেণির এক ছাত্রীর থানায় হাজির হওয়ার ঘটনা এখন চুয়াডাঙ্গার মানুষের মুখে মুখে।  বেশ কিছু দিন থেকেই তার মা ও খালা তাকে বিয়ের জন্য চাপ দিতে থাকেন। ১৬ বছর বয়সী ওই কিশোরী তাদের প্রস্তাবে রাজি না হয়ে তাদের নানাভাবে বোঝানোর চেষ্টা করেন। কিন্তু তারা তাদের সিদ্ধান্তে অনড়। একই অবস্থান কিশোরীর বাবারও। 

শেষমেষ উপায় না দেখে আজ দুপুর ১২টার দিকে চুয়াডাঙ্গা সদর থানায় গিয়ে নিজের বিয়ে বন্ধের অনুরোধ জানিয়েছে চুয়াডাঙ্গা ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ওই শিক্ষার্থী। নিজের ইচ্ছার বিরুদ্ধে তাকে বিয়ের দেওয়ার প্রতিবাদে থানায় লিখিত অভিযোগও দেয় সে।

মেযেটির লিখিত বক্তব্যের উদ্বৃতি দিয়ে চুয়াডাঙা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ১৬ বছর বয়সী এই কিশোরী ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। তার বাবার চায়ের দোকান আছে। মা একটি মুড়ির কারখানায় চাকরি করেন। কিছু দিন আগে থেকে খালা ও মা তাকে বিয়ের জন্য চাপ দিতে থাকেন। কিশোরী তাদের বারবার বোঝানোর পরও তারা এই সিদ্ধান্তে অনড় থাকেন। বিয়ের জন্য ছেলেও ঠিক করেন। নিরুপায় হয়ে আজ ওই কিশোরী নিজেই থানায় এসে উপস্থিত হয়।

ওসি আরও জানান, কিছুদিন একই এলাকায় পুলিশ একটি বাল্যবিয়ে বন্ধ করে দেয়। ওই কিশোরী জানিয়েছে, ওই ঘটনায় উৎসাহিত হয়ে সে পুলিশের কাছে এসেছে।

আরও পড়ুন:


মুফতি কাজী ইব্রাহীমকে আটক করেছে ডিবি

ইতিহাসের প্রয়োজনেই বঙ্গবন্ধু কন্যার জন্ম: ওবায়দুল কাদের

৫ ঘণ্টা পর মিলল ড্রেনে পড়ে নিখোঁজ সেই তরুণীর মরদেহ

ইউটিউবারদের আয়ের উপর কর, মিশরে মিশ্র প্রতিক্রিয়া


থানায় লিখিত অভিযোগ দায়েরের পর পুলিশের একটি দল ওই কিশোরীর বাসায় গিয়ে তার মা ও বাবাকে বুঝিয়ে বলেন। তারা বিয়ের সিদ্ধান্ত থেকে সরে এসে মেয়ের পড়াশোনা চালিয়ে যাওয়ার ব্যাপারে সম্মত হয়েছেন।

চুয়াডাঙা ঝিনুক মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেবেকা সুলতানা ওই শিক্ষার্থীর সাহসের প্রশংসা করে বলেন, প্রতিটি মেয়েকেই এভাবেই এগিয়ে আসতে হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

পটুয়াখালীতে সড়কের বেহাল দশা, দুর্ভোগ চরমে

সঞ্জয় কুমার দাস, পটুয়াখালী

পটুয়াখালী জেলা সদর থেকে সদর উপজেলার পাঁচটি ইউনিয়নের যাতায়াতের ২৫ কিলোমিটার দৈর্ঘ্যর সড়কটির এখন বেহাল দশা। স্থানীয়দের অভিযোগ, সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে এ সড়ক। এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছে এই পথে চলাচলকারী কয়েক লাখ মানুষ। অবশ্য এ সড়ক সংস্কারের আশ্বাস দিয়েছেন সংশ্লিষ্টরা।

পটুয়াখালী সদর উপজেলার হেডকোয়াটার থেকে আয়লা জিসি নামের সড়কটির দৈর্ঘ্য ২৫ দশমিক ৫ কিলোমিটার। এ সড়কে বিভিন্ন স্থানে পিচ ঢালাই উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে যানবাহন চলতে গিয়ে প্রায়ই ঘটছে দুঘর্টনাও। আর এই সড়ক দিয়েই প্রতিদিন ৫টি ইউনিয়নের লাখো মানুষ চলাচল করে। এ অবস্থায় দুর্ভোগে পড়েছে তারা।

স্থানীয়দের অভিযোগ, গেল এক দশকেও এই সড়ক সংস্কার না করায় চলাচলের  অনুপযোগী হয়ে পড়েছে। সংস্কারের দাবিতে মানব বন্ধন, সড়কে আখ ও ধানের চারা রোপনসহ নানা কর্মসূচি, পালন করলেও কোন প্রতিকার মেলেনি।

আরও পড়ুন:


মুফতি কাজী ইব্রাহীমকে আটক করেছে ডিবি

ইতিহাসের প্রয়োজনেই বঙ্গবন্ধু কন্যার জন্ম: ওবায়দুল কাদের

৫ ঘণ্টা পর মিলল ড্রেনে পড়ে নিখোঁজ সেই তরুণীর মরদেহ

ইউটিউবারদের আয়ের উপর কর, মিশরে মিশ্র প্রতিক্রিয়া


সংশ্লিষ্টরা বলছেন, জাইকা প্রকল্পের আওতায় চারটি প্যাকেজে মোট ১৭ কিলোমিটার সড়কের টেন্ডার আহবান করা হয়েছে। দুই কিলোটিারের কাজ চলমান আছে। বাকী কাজ এ বছরের নভেম্বরের শুরু হবে।

জনদুর্ভোগ লাগবে এই সড়ক সংস্কারে দ্রুত কার্যকর পদক্ষেপ নেবে সরকার এমন প্রত্যাশা ভুক্তভোগীদের।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর