সারারাত ঘুমিয়েও ঘন ঘন হাই ওঠে, কিসের লক্ষণ?

প্রতীকী ছবি

সারারাত ঘুমিয়েও ঘন ঘন হাই ওঠে, কিসের লক্ষণ?

অনলাইন ডেস্ক

পর্যাপ্ত ঘুম না হলে হাই ওঠা স্বাভাবিক। কিন্তু পর্যাপ্ত ঘুমের পর ঘন ঘন হাই ওঠা কিন্তু চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। ঘন ঘন হাই ওঠার নেপথ্যে রয়েছে কিছু অন্য বিষয়। ‘স্লিপ ফাউন্ডেশন’-এর তথ্যানুসারে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের সারদিনে অন্তত ৫-১০ বার হাই ওঠে।

কিছু ক্ষেত্রে এই সংখ্যাটা আরও বেশি হয়।  

ঘন ঘন হাই ওঠার কয়েকটি কারণ নিম্নে দেওয়া হলো- 

স্নায়ুর সমস্যা

স্নায়ুগত কোনো সমস্যা থাকলেও ঘন ঘন হাই ওঠে। পারকিনসন্স, ডিমেনশিয়ার একটি লক্ষণ হতে পারে হাই। সারাদিনে কয়েক বার হাই ওঠা অস্বাভাবিক কিছু নয়।

তবে অতিরিক্ত হাই ওঠার নেপথ্যে কিন্তু এই কারণগুলি থাকতে পারে। ঠিকঠাক ঘুম হওয়া সত্ত্বেও যদি হাই ওঠে, তাহলে একবার বিষয়টি নিয়ে ভাবার প্রয়োজন রয়েছে।

শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া

পর্যাপ্ত ঘুমিয়েও হাই ওঠার আরও একটি কারণ হলো শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া। শরীরের তাপমাত্রা বেশি হলে মস্তিষ্কের তাপমাত্রাও বেশি হয়। সেই সময় খুব বেশি করে হাই উঠতে পারে। এমন হলে ঠান্ডা পানি খেয়ে নিতে পারেন। হাই ওঠা বন্ধ হয়ে যাবে।

হার্ট অ্যাটাকের উপসর্গ

অত্যধিক হাই তোলার সঙ্গে স্নায়ুর সম্পর্ক রয়েছে। চিকিৎসকরা বলছেন, হৃদ্‌পিণ্ডের চারপাশে রক্তক্ষরণ হলেও খুব ঘন ঘন হাই ওঠে অনেক সময়।

চিকিৎসকেরা আরও জানান, হাই ওঠা হার্ট অ্যাটকের অন্যতম লক্ষণ হতে পারে। স্ট্রোকের আগে অতিরিক্ত হাই ওঠে। বিশেষ করে শরীরচর্চার সময় যদি খুব বেশি হাই ওঠে, গরমের দিনে তাঁদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

news24bd.tv/রিমু 

এই রকম আরও টপিক