সঞ্জুর সেঞ্চুরিতে সিরিজ ভারতের 

সংগৃহীত ছবি

সঞ্জুর সেঞ্চুরিতে সিরিজ ভারতের 

অনলাইন ডেস্ক

সিরিজের প্রথম ওয়ানডে দক্ষিণ আফ্রিকাকে রীতিমতো উড়িয়ে দেয় ভারত। পরের ম্যাচে হেরে ধাক্কা খেলেও, সিরিজ নির্ধারণী শেষ ম্যাচে আবার ঝলক অতিথিদের। 'ফাইনালে' দক্ষিণ আফ্রিকাকে ৭৮ রানে হারিয়েছে তারা। ফলে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিল লোকেশ রাহুলের দল ।

 

পার্লের বোল্যান্ড পার্কে গতকাল টসে হেরে আগে ব্যাটিংয়ে নামে ভারত। রজত পতিদর এবং সাই সুদর্শন শুরুটা ভালো করতে না পারলেও সঞ্জু স্যামসনের ওয়ানদের প্রথম শতক আর তিলক বর্মার অর্ধশতকে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯৬ রান তোলে ভারত। আর জয়ের জন্য ২৯৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪৫.৫ ওভারে ২১৮ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

রান তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেছিল প্রোটিয়ারা।

৮.১ ওভারে তুলে ফেলেছিল ৫৯ রান। কিন্তু অর্শদ্বীপ সিং রিজা হেনড্রিকস ও অক্ষর প্যাটেল র‌্যাসি ফন ডার ডুসেনকে তুলে নেওয়ার পরও ভালোভাবেই এগিয়ে যাচ্ছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের এগিয়ে নিচ্ছিলেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান টনি ডি জর্জি ও অধিনায়ক এইডেন মার্করাম। তৃতীয় উইকেটে ৬৫ রানের জুটি গড়েন তারা।

কিন্তু ২ চার ও ১ ছয়ে ৪১ বলে ৩৬ রান করে ওয়াশিংটন সুন্দরের বলে আউট হয়ে ফেরেন মার্করাম। এরপর আর বড় কোনো জুটি হয়নি। একটা সময় মনে হচ্ছিল ডি জর্জি আরেকটি শতক পেতে চলেছেন। কিন্তু এলবিডব্লুর ফাঁদে ফেলে তাকে থামান অর্শদীপ। আউট হওয়ার আগে ৮৭ বলে ৬টি চার ও ৩টি ছয়ে ৮১ রান করেছেন ডি জর্জি। ভারতের পক্ষে ৩০ রান দিয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন অর্শদ্বীপ।

এর আগে ভারত ভালো শুরু না পেলেও তিন শ রানের কাছাকাছি স্কোর করতে পারে স্যামসনের ১১৪ বলে ৬ চার ও ৩ ছয়ে করা ১০৮ রানের ইনিংসের সুবাদে। ভারতের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন তিলক বর্মা। ৫ চার ও ১ ছয়ে ৭৭ বলে ৫২ করেন তিনি। দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন বেউরান হেনড্রিকস। ৯ ওভার বোলিং করে অবশ্য ৬৩ রান দিয়েছেন তিনি।

news24bd.tv/SHS