স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা করলেন ইলন মাস্ক

স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা করলেন ইলন মাস্ক

স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা করলেন ইলন মাস্ক

অনলাইন ডেস্ক

প্রযুক্তি বিশ্বের অন্যতম আলোচিত দুটি নাম ইলন মাস্ক ও স্যাম অল্টম্যান। বিশ্বের অন্যতম ধনকুবের ইলন মাস্ক এবার মামলা ঠুকে দিয়েছেন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী স্যাম অল্টম্যানের বিরুদ্ধে। চুক্তির শর্ত লঙ্ঘনের অভিযোগে মাস্ক এ মামলা করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

সানফ্রান্সিসকোতে গতকাল বৃহস্পতিবার ইলন মাস্ক এ মামলা দায়ের করেন।

অভিযোগপত্রে মাস্ক বলেছেন, ওপেনএআই প্রতিষ্ঠার সময় আমি প্রতিষ্ঠানটিকে সাহায্য করেছিলাম। শর্ত ছিল, প্রতিষ্ঠানটি হবে অলাভজনক। কিন্তু এখন দেখা যাচ্ছে ওপেনএআই লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। স্যাম অল্টম্যান চুক্তির শর্ত ভঙ্গ করেছেন।

ইলন মাস্ক অভিযোগপত্রে আরও বলেছেন, ওপেনএআই নিয়ে কথা বলতে মাস্কের কাছে প্রথম গিয়েছিলেন স্যাম অল্টম্যান ও ওপেনএআইয়ের আরেক সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রকম্যান। তখন তাঁদের সঙ্গে চুক্তি হয়। চুক্তিতে শর্ত থাকে যে, ওপেনএআই মুনাফা করবে না, এটি মানুষের কল্যাণে কাজ করবে। কিন্তু এখন দেখা যাচ্ছে, ওপেনএআই মুনাফার দিকে ঝুঁকেছে। এর মধ্য দিয়ে চুক্তির শর্তের লঙ্ঘন করেছে মাইক্রোসফটের বিনিয়োগ থাকা এই প্রতিষ্ঠান।

ওপেনএআই প্রতিষ্ঠিত হয় ২০১৫ সালে। তখন ইলন মাস্ক ছিলেন এ প্রতিষ্ঠানের একজন সহ–প্রতিষ্ঠাতা। তবে ২০১৮ সালে তিনি প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ান।

ওপেনএআইয়ের অন্যতম অ্যাপ্লিকেশনের নাম চ্যাটজিপিটি। ২০২২ সালের শেষ দিকে এটি বাজারে আসার পর বিশ্বব্যাপী হইচই ফেলে দেয়। এরপরই মূলত এই প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে এগিয়ে আসে মাইক্রোসফট।

রয়টার্স জানিয়েছে, ইলন মাস্কের মামলার বিষয়ে জানতে ওপেনএআই ও মাইক্রোসফটের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো পক্ষ থেকে সাড়া মেলেনি।

news24bd.tv/aa