যৌন হয়রানির অভিযোগে পদত্যাগ করলেন জাপানের মেয়র

সংবাদ সম্মেলনে এসে কেঁদে ফেলেন মেয়র। ছবি: এএফপি

যৌন হয়রানির অভিযোগে পদত্যাগ করলেন জাপানের মেয়র

অনলাইন ডেস্ক

যৌন হয়রানির ৯৯টি অভিযোগের মুখোমুখি পদত্যাগের ঘোষণা দিয়েছেন জাপানের একটি শহরের মেয়র। যদিও তিনি সবগুলো অভিযোগ অস্বীকার করেছেন। পদত্যাগের ঘোষণা দিতে সংবাদ সম্মেলনে এসে কেঁদে ফেলেন মেয়র।  

জাপানের মধ্যাঞ্চলের গিফু এলাকার একটি শহরের মেয়র হিদিও কোজিমার বিরুদ্ধে যৌন হয়রানির এসব অভিযোগ উঠেছে।

সহকর্মীর বুক এবং নিতম্ব স্পর্শ করাসহ নানাভাবে যৌন হয়রানি করার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। একটি সরকারি তদন্তে সেসব অভিযোগের প্রমাণ পাওয়া গেছে।  

৭৪ বছর বয়সী মেয়র গত বৃহস্পতিবার সাংবাদিকদের সামনে এসে চোখের পানি মুছতে মুছতে পদত্যাগের ঘোষণা দেন। তিনি বলেন, এর একদিন পরেই তিনি পদত্যাগ করবেন।

কারণ তাঁর ভাই তাঁকে তিরস্কার করেছেন! 

একটি স্বাধীন কমিটির তদন্ত প্রতিবেদনে অভিযোগের বিস্তারিত উঠে এলেও কিছু অভিযোগ অস্বীকার করেছেন মেয়র। নারী কর্মীদের জড়িয়ে ধরার ঘটনা অন্য কর্মীরা নিজ চোখে দেখেছেন—এমন কিছু অভিযোগ তিনি অস্বীকার করেছেন।  

টেলিভিশনে এক সাক্ষাৎকারে মেয়র বলেন, ‘আমি এসব করিনি। আমার অঙ্গভঙ্গিগুলো হয়তো তাঁদের কাছে আলিঙ্গনের মতো মনে হয়েছে। তদন্ত প্রতিবেদনে নিরপেক্ষতার অভাব রয়েছে। আমি চাই তাঁরা আরও সতর্কতার সঙ্গে তদন্ত করুক। ’ 

সম্প্রচার মাধ্যম এনএইচকেতে কোজিমা বলেন, তিনি পুরো প্রতিবেদন পড়েননি। প্রতিবেদনে বলা হয়েছে, তাঁর হাত ফরসা এবং মসৃণ—এই বলে তিনি নারী কর্মীদের তাঁর হাত স্পর্শ করতে বাধ্য করতেন। এ ছাড়া ট্রাউজার গুটিয়ে পা দেখাতেন এবং স্পর্শ করতে বলতেন।  

তদন্ত কমিটি কোজিমার পৌরসভার ১৯৩ জন শ্রমিকের মধ্যে সমীক্ষা চালিয়েছে। ১৬১ জনের মধ্যে প্রায় ৫৩ শতাংশ পুরুষ এবং ৫৮ শতাংশ নারী বলেছেন, মেয়র এমন কিছু করেছেন যা তাঁদের জন্য অস্বস্তিকর ছিল।

news24bd.tv/aa