খাদ্যে ভেজাল: কাসুন্দি তৈরি সরিষায় নাকি খৈলের গুড়ায় ?

খাদ্যে ভেজাল: কাসুন্দি তৈরি সরিষায় নাকি খৈলের গুড়ায় ?

ফখরুল ইসলাম

কাঁচা আমের সাথে কাসুন্দি,- যেনো অমৃত। কিন্তু সব কাসুন্দিতে কি সরিষা আছে? আপনি কি নিশ্চিত? নাকি সরিষার বদলে গো-খাদ্য, খৈলের গুড়ায় তৈরি আপনার কাসুন্দি? 

রাজধানীর অদূরে, মানিকগঞ্জ সিঙ্গাইরের একটি গ্রাম। এই গ্রামের অন্য নাম থাকলেও, সবার কাছে পরিচিত কাসুন্দি গ্রাম নামেই।

news24bd.tv

সাধারণ বেশে গ্রামে ঢুকলেই চোখে পড়ে বেশ কয়েকটি বাড়িতে সাজিয়ে গুছিয়ে রাখা আছে ঢেঁকি।

অপরিচিত ক্রেতা দেখলেই ঢেঁকিতে সরিষা গুড়ো করে কাসুন্দি বানানোর কথা বলা হয়।  

কিন্তু অনুসন্ধানে দেখা যায় ভিন্ন চিত্র। গ্রামের মাঝে সরিষা ভাঙ্গানোর মিল। যেখানে মণকে মণ সরিষা ভেঙ্গে তেলের ব্যবসা করছে মালিক।

আর খৈলগুলো অন্য মেশিনে গুড়ো করা হচ্ছে। যে খৈলের পাউডার নিয়ে যাচ্ছে গ্রামের কাসুন্দি প্রস্তুতকারী পরিবারগুলো। এই খৈলের গুড়ায়ও কিছুটা শরিষার গন্ধ আছে।

news24bd.tv

ক্যামেরা দেখেই খৈলের গুড়া নিতে আসাদের আনাগোনা কমে যায়। পরে মিলের কর্মচারী মুখ ফসকেই বেরিয়ে আসে খৈলের গুড়ার আসল রহস্য।

পরে কাসুন্দি বানানো বাড়িগুলোতে গেলে মেলে চমক। সেই মিল থেকে আনা খৈলেরগুড়ায় তৈরি করছেন কাসুন্দি। স্বীকারোক্তিও দেন কিভাবে তৈরি হয় এই খৈল কাসুন্দি।


আরও পড়ুন: বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের কাজে ধীরগতি; দুর্ভোগ-বিড়ম্বনায় মানুষ


এরপর পাশের আরেক বাড়িতে একই অবস্থা। গরুর ছাইয়ে তৈরি করা হয়েছে খৈল কাসন্দি। জিজ্ঞেস করতে স্বীকার করে কারিগর। আর এই সব কাসন্দি নাকি বড় পরিসরে তৈরি হয় গাবতলীতে কয়েকটি কারখানায়।

news24bd.tv

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুল কাইউম সরকার বলেন, খৈল দিয়ে কাসুন্দি তৈরি কোন ভাবেই কাম্য নয়। আমরা তথ্য সংগ্রহ করছি, যেখানেই এটা পাবো তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

খাদ্যে ভেজাল বন্ধে রাজধানীর বাইরেও এ অভিযান পরিচালনার দাবি বিশ্লেষকদের।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ