চট্টগ্রামে দুর্গোৎসবের আমেজ নেই

চট্টগ্রামে দুর্গোৎসবের আমেজ নেই

ফাতেমা জান্নাত মুমু, চট্টগ্রাম

প্রতিমা তৈরির কাজ শেষ। চলছে রঙ তুলির আচর। তবে নেই উৎসবের আমেজ। আগ্রহ থাকলেও আয়োজনে আছে নানা সীমাবদ্ধতা।

আগামী ২৩ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে বন্দর নগরি চট্টগ্রামে শারদীয় দুর্গোৎসব।

এরই মধ্যে চট্টগ্রামে সদর ঘাট কালীবাড়ির লোকনাথ শিল্পালয় ও সিদ্বেশ্বরী কালী মন্দিরে শেষ হয়েছে প্রতিমা তৈরির কাজ। এছাড়া নগরির অন্যান্য মন্দিরে মন্দির চলছে ছোট পরিসরে দুর্গোৎসবের আয়োজন।  

তবে নেই বড় প্রতিমার চাহিদা।

তাই ছোট প্রতিমা দিয়ে পূজার আনুষ্ঠানিকতা সারতে চায় কেউ কেউ। তাই পুজা ঘনিয়ে আসলেও করোনার সংক্রমণের শঙ্কায় সনাতন ধর্মাবলম্বীদের গায়ে লাগেনি উৎসবের আমেজ।

news24bd.tv

করোনার কারণে এবার সার্তিক শুদ্ধতায় হবে দুর্গাপূজা বলছেন বাংলাদেশ পূজা উদযাপন চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি শ্যামল কুমার পালিত।  

তিনি বলেছেন, করোনার কারণে দুর্গোৎসবে কিছুটা কাটছাট করা হয়েছে। মন্দিরগুলোতে লোক সমাগমের ব্যাপারে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। করোনার কারণে এবার ভারচুয়েল মিডিয়ার মাধ্যমেও দেওয়া যাবে অঞ্জিলি।  


আরও পড়ুন: করোনা আক্রান্ত ট্রাম্প-মেলানিয়ার সুস্থতা কামনা করে মোদীর টুইট


তবে করোনর সংক্রমণে যদি কঠির  ব্যবস্থা গ্রহণ করা যায়, ঠিক আগের মত হিন্দু, বৌদ্ধ, মুসলিমরা দুর্গোৎসব পালন করতে পারবে বলে মন করছেন চট্টগ্রাম সিদ্বেশ^রী কালী মন্দিরের  প্রতিষ্ঠাতা অরিজিৎ ভট্টাচার্য।  

তিনি বলেছেন,শত মত বছর ধরে বাঙালী হিন্দুরা উৎসব মুখর পরিবেশে এ দুর্গোৎসব পালন করে আসছে। করোনার কারণে এবার উৎসব অনেকটা ম্লান করে দিয়েছে। সবে যার যার অবস্থান থেকে সচেতন হওয়া যায় তাহলে উৎসবের আমেজ আগের মত থাকবে।  

news24bd.tv

অন্যদিকে বন্দর নগরি চট্টগ্রামে কালীবাড়ির লোকনাথ শিল্পালয় কারখানায় সাড়িতে সাড়িতে তৈরি কার প্রতিমা সাজানো থাকলেও নেই গ্রহকদের চাহিদা। তাই অনেক হতাশ পুতিমা তৈরির কারিগররা।

এব্যাপারে চট্টগ্রাম সদর ঘাট কালীবাড়ির লোকনাথ শিল্পালয় কারিগর সুলান্ত পাল জানান, গেলো বছরও বড় প্রতিমার প্রতি মানুষের যে আগ্রহ ছিল এবার কিন্তু একে বারে নেই। ছোট প্রতিমার চাহিদা অনেক। আগে থেকে যেসব বড় প্রতিমা তৈরি করা হয়েছিল তার জন্য একে বারে গ্রাহক শূন্য। তাই এবার লাভের চেয়ে লোকসান বেশি গুনতে হবে প্রতিমা তৈরি কারিগরদের। দেবির আগমনে শারদীয় দুর্গোৎসব মধ্যে দিয়ে বিদায় নিতে পারে করোনা মহামরি মনে করছেন সনাতন ধর্মাবলম্বীরা।

news24bd.tv নাজিম