বিশ্ববিদ্যালয় প্রশাসনের সবাই এখন রাজনৈতিক দলের সমর্থক

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সবাই এখন রাজনৈতিক দলের সমর্থক

Other

শিক্ষাঙ্গনে সহাবস্থান নেই বলেই, ছাত্ররা তাদের দাবি আদায়ে ব্যর্থ হচ্ছে বলে মনে করেন, এরশাদবিরোধী আন্দোলনের ছাত্রনেতা, আমান উল্লাহ আমান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রশাসন সবাই একটি রাজনৈতিক দলকে সমর্থন করায়, বাকি ছাত্রদের মধ্যে সহাবস্থান নষ্ট হয়েছে। গণতান্ত্রিক চর্চা ফিরিয়ে আনতে ছাত্রদের দৃঢ় মনোবল নিয়ে দাবি আদায়ের লক্ষে এগিয়ে যাওয়ার আহ্বান জানান সর্বদলীয় ছাত্র ঐক্যের এই নেতা।

নব্বইয়ের ডাকসু ভিপি আমান উল্লাহ আমান।

স্বৈরাচারবিরোধী আন্দোলনে সফল ভূমিকা রাখার অভিজ্ঞতা স্বরণ করে সর্বদলীয় ছাত্র ঐক্যের এই নেতা জানান, ঐতিহাসিক আন্দোলনগুলোতে ছাত্রদের যে ভূমিকা ছিলো সেটি এখন আর নেই।

তিনি আরও জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা বাংলাদেশে ছাত্ররা সহাবস্থান করতে পারছে না। হলে বিভিন্ন ছাত্র সংগঠনের সাথে থাকতে পারছে না। হল প্রোভস্ট থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের কর্তা ব্যক্তিরা সবাই একটি দলকেই সমর্থন করছেন।

যার কারণে ছাত্র সমাজের যে অধিকার যে আশা আকাঙ্খা সেটি থেকে তারা বঞ্চিত হচ্ছে।


আরও পড়ুন: কমিটি থেকে স্ত্রী-সন্তানের নাম বাদ দিতে শামীম ওসমানের চিঠি


শিক্ষাঙ্গনে সহাবস্থানের রাজনীতি নিশ্চিত করলে, ছাত্ররা আবারো আগের মত জাতীয়ইস্যূসহ ন্যায়সঙ্গত দাবিগুলোতে তাদের ভূমিকা রাখতে পারবে বলেও জানান সাবেক এই ছাত্র নেতা।

নব্বইয়ের ডাকসু ভিপি আমান উল্লাহ আমান জানান, যখনই ছাত্ররা তাদের অধিকার আদায়ে বা জনগণের ভোটাধিকার ফিরিয়ে দিতে মাঠে নামে তখন তাদের হত্যা, হামলা মামলা, নির্যাতনের মাধ্যমে দমন করা হয়। বর্তমার ছাত্র সমাজকে অবশ্যই মাঠে থাকতে হবে। অতীতের হারানো গৌরব ফিরিয়ে আনতে তাদের ত্যাগ স্বীকার করতে হবে।

শিক্ষাঙ্গনের গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে, সরকারের উদ্দেশ্যে আমান বলেছেন, গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে না দিলে, পরিনতি নব্বইয়ের মতই হবে।

news24bd.tv আহমেদ