সাধারণ রোগীদের জায়গা নেই সরকারি হাসপাতালে

সাধারণ রোগীদের জায়গা নেই সরকারি হাসপাতালে

Other

কোভিড-১৯ সংক্রমণ বাড়ায় সংকটাপন্ন রোগী ছাড়া সরকারী হাসপাতালে ভর্তি না নেয়ায় চরম ভোগান্তিতে পড়ছেন সাধারণ খেটে খাওয়া মানুষ। অভিযোগ রয়েছে হাসপাতালের কর্মচারীদের টাকা না দিলে অথবা বিশেষ তদবির না থাকলে ভর্তি হয়না রোগী। কয়েকটি হাসপাতালের সাধারণ ওয়ার্ড ঘুরে দেখা যায় ফাঁকা পড়ে আছে বেড।  

হাসপাতাল মানেই রোগী রাখার জায়গা নেই এমন খবর এখন আলোচনার কেন্দ্র বিন্দুতে।

কিন্ত নিউজ ২৪ এর ক্যামেরায় উঠে আসে ভিন্ন চিত্র।   এ চিত্র রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের।  

হাসপাতালে প্রবেশ করতেই সাধারণ রোগীদের অভিযোগ, বিশেষ তদবির কিংবা কর্মচারীদের টাকা না দিলে ভর্তি করা হচ্ছে না রোগীদের। এমনই একজন রিক্সাচালক শফিকুল ইসলাম।

সদ্য ভূমিষ্ট সন্তান ও স্ত্রী নিয়ে তিন দিন ধরে ঘুরছেন হাসপাতালের দারে দারে। পেশাব আটকে স্ত্রীর পেট ফুলে যাওয়ায় প্রচন্ড যন্ত্রণা সহ্য করেও ভর্তির আশায় ক্যাথিটর হাতে ঘুরছেন কিন্তু কিছুতেই ভর্তি হতে পারেননি তিনি।

দিশেহারা শফিকুলের সঙ্গী হয়ে কর্তব্যরত চিকিৎসকের কাছে গেলে তারা অস্বীকার করেন। তাৎক্ষনিক ভর্তির আশ্বাস দেন তিনি।

কিন্তু এর পরও গণমাধ্যমের অনুপস্থিতি টের পেয়ে তাকে খারাপ ব্যাবহার করে বের করে দেয়া হয়েছে বলে মুঠোফোনে জানান শফিক। এমন ভুক্তিভোগী আরো আসেন কিন্তু ক্যামেরায় কথা বলতে রাজি হননি।

আরও পড়ুন


ঘুরে দাঁড়াতে শুরু করেছে দেশের পুঁজিবাজার

জ্বালানি ছাড়াই ফ্লাই অ্যাস দিয়ে তৈরি হচ্ছে অত্যাধুনিক ইট (ভিডিও)

হাসপাতাল ছেড়ে বাসায় ফিরেছেন আবুল হায়াত

সুনামগঞ্জে হামলা: শাল্লার ওসি বরখাস্ত, দিরাইয়ের ওসিকে বদলি


আর একটু সামনে এগুলে চোখ আটকে যায় হাসপাতালের ফ্লোলে মৃত্যু সহ্যায় কাতর এই ব্যাক্তিকে দেখে। নাম পরিচয় কারো কিছুই জানা নেই। সপ্তা খানেক আগে কয়েক ব্যাক্তি তাকে ভর্তি করে চলে যান বলে জানান প্রত্যক্ষদর্শিরা। এর পর থেকে তার কোন খাবার জোটেনি। শুধু স্যালাইন আর ইন্জেক্সনে কোন মতে বেচে আছেন তিনি। মল মুত্র মাখা বেডেই অজ্ঞান অবস্থায় সময় কাটে তার।

করোনা রোগীর চাপ বাড়াই সাধারণ রোগীগের চাপ কমাতে ভর্তি কম করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান হাসপাতাল পরিচাল ডা. মো. খলিলুর রহমান।

এর পাশেই টিবি হাসপাতালে ২৫০ শয্যা থাকলেও রোগী রয়েছে সীমীত। হাসপাতাল উপ-পরিচালক ডা. মো: আবু রায়হান জানান, এখানে  ৩৯ জন কোভিড রোগীর আইসিউ সুবিধা দেয়ার সক্ষমতা রয়েছে।

জানান, পর্যান্ত জনবল নিয়োগ দিয়ে সংকট মোকাবেলায় করোনা রোগীদের চিকিৎসা দিতেও প্রস্তুত হাসপাতালটি।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর