একটি হটডগ আয়ু কমাতে পারে ৩৬ মিনিট পর্যন্ত!
একটি হটডগ আয়ু কমাতে পারে ৩৬ মিনিট পর্যন্ত!

একটি হটডগ আয়ু কমাতে পারে ৩৬ মিনিট পর্যন্ত!

অনলাইন ডেস্ক

হটডগ অনেকেরই পছন্দের একটি খাবার। কিন্তু এই খাবারটি নিয়ে সম্প্রতি শিহরণজাগানিয়া এক রিপোর্ট দিয়েছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের একদল স্বাস্থ্য গবেষক। তারা বলছেন, একটি হটডগ আপনার আয়ু কমিয়ে দিতে পারে ৩৬ মিনিট পর্যন্ত।

নেচার ফুড জার্নালে প্রকাশিত এক গবেষণায় সাড়ে পাঁচ হাজারেরও বেশি খাবারের প্রভাব দেখিয়েছেন তারা।

 তিনটি হটটগ

সিএনএন-কে এই গবেষণাপত্রের সিনিয়র লেখক ও মিশিগান বিশ্ববিদ্যালয়ের পরিবেশগত স্বাস্থ্য বিজ্ঞানের প্রফেসর অলিভিয়ের জুলিয়েট বলেন, ‘আমরা পুরো ডায়েটে খাদ্যের উপকারী এবং ক্ষতিকর প্রস্তাবগুলোর স্বাস্থ্যভিত্তিক মূল্যায়ন করতে চেয়েছিলাম। ’

সুন্দর হটটগ

গবেষণায় তারা একটি সূচক নিয়ে আসে যা কয়েক মিনিটে খাদ্য পরিবেশন করার সঙ্গে যুক্ত স্বাস্থ্যকর জীবনের নেট উপকারী বা ক্ষতিকারক স্বাস্থ্যের বিষয়টি গণনা করে। এটি ‘গ্লোবাল বার্ডেন অব ডিজিজ’ নামে একটি গবেষণার ওপর ভিত্তি করে তৈরি করা হয়। যা একজন ব্যক্তির পছন্দের খাদ্যের সঙ্গে সম্পৃক্ত ও অসুস্থতা পরিমাপ করে।

হটটগ

জুলিয়েট বলেন, ‘উদাহরণস্বরূপ, মাংস প্রক্রিয়াজাত করতে ০.৪৫ মিনিট চলে যায়। অথবা ০.১ মিনিট হারায় প্রতি গ্রাম ফল প্রক্রিয়ায়। ’

রও পড়ুন:

তৃতীয় স্বামীর কাছ থেকে মুক্তি পেতে মামলা করলেন শ্রাবন্তী

কুড়িগ্রামে ধর্ষণ মামলায় বিএনপি নেতা গ্রেপ্তার

অবশেষে ফুঁ দিয়ে আগুন ধরানো সেই সাধুবাবা গ্রেপ্তার

ইভ্যালি ধরলেও সমস্যা, ছাড়লেও সমস্যা! কোথায় যাবেন ফারিয়া?


গরুর মাংস দিয়ে তৈরি হটডগের উদাহরণ টেনে তিনি জানান, এর ৬১ গ্রাম মাংসের প্রক্রিয়াজাতের ফলে ২৭ মিনিটের সুস্থ জীবন নষ্ট হয়। আর যখন সোডিয়াম এবং ট্রান্স ফ্যাটি অ্যাসিডের মতো উপাদানগুলো আনা হয় তখন চূড়ান্ত মানের ৩৬ মিনিট হারিয়ে যায়।

news24bd.tv/ নকিব