ভাসানটেকে ফুটপাত ও রাস্তা অবৈধ দখলে, যানজট নিত্যসঙ্গী

ভাসানটেকে ফুটপাত ও রাস্তা অবৈধ দখলে, যানজট নিত্যসঙ্গী

Other

রাজধানীর মিরপুর ১৪ ভাসানটেক সড়ক। ২০১৯ সালে প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে ১২০ ফিট এই রাস্তা ফুটপাতসহ নির্মাণ করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। নির্মাণের পর পরই এই সড়কের অন্তত ৮০ শতাংশ ফুটপাত অবৈধ দখলে চলে গেছে। শুধু তাই নয়, কোথাও কোথাও ফুটপাত ছাড়িয়ে সড়কের ৭০ শতাংশ দখল করেছে অবৈধ দখলদাররা।

ফলে সকাল কি সন্ধ্যা সবসময় যানজট লেগেই থাকে এই সড়কের বিভিন্ন পয়েন্টে। কিন্তু এসব অনিয়মের দায় নিতে নারাজ স্থানীয় প্রশাসন এবং জনপ্রতিনিধিরা।

news24bd.tv

রাজধানীর  মিরপুর ১৪ নম্বর টু ভাসানটেক বাজার সড়ক। হরেক রকম দোকান, গাড়ির গ্যারেজ দেখে বোঝার উপায় নেই, এটি ১২০ ফিট কোন সড়ক।

অভিযোগ আছে ২০১৯ সালে ফুটপাতসহ এই রাস্তাটি সংষ্কার হওয়ার পর থেকে এটি অবৈধ দখলদারদের কবলে।

প্রায় দেড় কিলোমিটার রাস্তার উভয় পাশে গাড়ির স্ট্যান্ড, নির্মাণসামগ্রীর পুরাতন মালামালের দোকান। কাচাঁবাজার এবং ভাসমান হকাররা ফুটপাতের ৮০ শতাংশ দখলে রেখেছে।

news24bd.tv

এমনকি কোথাও কোথাও আবার ফুটপাত ছাড়িয়ে সড়কের প্রায় ৭০ শতাংশ গিলে খেয়েছে অবৈধ দখলদাররা। এছাড়া ভাসানটেক বাজার রাস্তায় ব্যাটারিচালিত অটোরিকশার দাপটে এখানে তীব্র যানজট ও বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে প্রতিদিন। জানা যায় এসব দখল-বেদখল নিয়ে হয় লাখ লাখ টাকার চাঁদাবাজি।

আরও পড়ুন


ই-ভ্যালির প্রতারণায় আস্থা সংকটে গোটা ই-কমার্স খাত

বাংলাদেশ বিদেশি বিনিয়োগের নিরাপদ স্থান: প্রধানমন্ত্রী

অসময়ে বাণিজ্যিকভাবে মাচায় তরমুজ চাষ, লাভের আশায় কৃষক

সৌন্দর্যে ভরা সুনামগঞ্জের সব হাওড়গুলো পর্যটকে মুখরিত


ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ডের কাউন্সিলর সালেক মোল্লাহ জানান, আমরা থানা-পুলিশকেও জানিয়েছি। তারাও কিছু করতে পারে না। আসলে ফুটপাতে বসা এরা কোথা থেকে ইন্ধন পায় জানি না। শুনেছি দলীয় লোকজনই নাকি তাদের বসায়।

news24bd.tv

দখলদারিত্বের কথা স্বীকার করে এর স্থায়ী সমাধান চান বলে জানায় সিটি কপোরেশন। অঞ্চল ২ এর নির্বাহী কর্মকর্তা এ এস এম সফিউল আজম জানান, প্রতিদিনই পুলিশ নিয়ে টহল দেয়া হয়। কিন্তু এদের আটকানো যাচ্ছে না।

ভুক্তভোগিদের দাবি, দখলবাজদের যারা সুযোগ করে দিচ্ছে, তাদের আইনের আওতায় নিয়ে আসা হোক। দখলদারদের উৎখাত করে নির্বিঘ্নে চলাচলের জন্য ফুটপাত-রাস্তা উন্মুক্ত করে দেওয়া হোক।

news24bd.tv এসএম