রাজধানীতে এডিসের লার্ভা পাওয়ায় ২ লাখ টাকা জরিমানা

সংগৃহীত ছবি

রাজধানীতে এডিসের লার্ভা পাওয়ায় ২ লাখ টাকা জরিমানা

অনলাইন ডেস্ক

ঢাকা উত্তর সিটি করপোরেশনে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ডেঙ্গু রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়ায় আটটি মামলায় এক লাখ ৯৫ হাজার টাকা জরিমানা আদায় করেছে। রোববার (১৮ সেপ্টেম্বর) ডিএনসিসির বিভিন্ন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ পৃথক এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এরমধ্যে অঞ্চল ৬ এর আওতাধীন ৫১ নম্বর ওয়ার্ডের সেক্টর ১৪ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন। ওই সময় দুটি নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় পৃথক মামলায় মোট এক লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে, অঞ্চল-১ এর আওতাধীন ১ নম্বর ওয়ার্ডের উত্তরা সেক্টর নম্বর ১, ৩ ও ৫ ছাড়াও ১৭ নম্বর ওয়ার্ডের খিলক্ষেত উত্তর ও দক্ষিণ পাশের এলাকায় একই দিনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়ন। এ সময় বাসা-বাড়ি ও নির্মাণাধীন ভবনের পাশাপাশি ফাঁকা প্লটে মশকবিরোধী অভিযান চালানো হয়। সমন্বিতভাবে এডিস মশাবিরোধী ওই অভিযানে চারটি স্থানে এডিস মশার লার্ভা পাওয়ায় চারটি মামলায় মোট ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে, অঞ্চল ২ এর আওতাধীন ৭ নম্বর ওয়ার্ডের মিরপুর এলাকায় অভিযানকালে নির্মাণাধীন ভবন ও বিল্ডিংয়ে এডিস মশার লার্ভা পাওয়ায় দুটি মামলায় মোট ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউর রহমান এই অভিযান পরিচালনা করেন।

এছাড়া অঞ্চল-৪ এর আওতাধীন ১০ নম্বর ওয়ার্ডের মাজার রোড, দ্বিতীয় কলোনি এলাকায় প্রায় ২৫টি ভবন, স্থাপনা, জলাশয়, রেস্টুরেন্ট ও দোকানপাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। তবে এই অভিযানে এডিস মশার লার্ভা পাওয়া না গেলেও জনগণকে সচেতন করা হয়। অভিযানের পাশাপাশি প্রায় ৫০টি মাস্ক বিতরণ করা হয়।

news24bd.tv/কামরুল