গাছ কাটা করাতি

গাছ কাটা করাতি

Other

আমস্টারডামের ব্যস্ত লিডস্লেপিনের ঠিক পেছন দিকে একটি ছোট্ট পার্ক। হোটেল আমেরিকা ইনের পাশের এই পার্কের প্রবেশদ্বারে একটি প্রাচীন গাছের বড়ো ডালে ছোট একটি লোকের ভাস্কর্য রয়েছে। ভাস্কর্যটি একজন গাছ কাটা করাতির। এটি বসানো হয় ১৯৮৯ সালের ৩০ জানুয়ারি রাতে।

ভাস্কর্যটি কে বসিয়েছে কেউ জানে না। কেউ এর মালিকানাও দাবি করেনি।

দেখতে তেমন আকর্ষণীয় না হলেও বসানোর স্থান ও ভঙ্গির কারণে ভাস্কর্যটি বেশ অভিনব ও দৃষ্টি-আকর্ষক। লোকটি একটি করাত দিয়ে যে ডালে দাঁড়িয়েছে দু'পা দু'দিকে ছড়িয়ে সে ডালটিই কাটছে! ডাল কাটা শেষ হলে ও নিজেই পপাৎ ধরনীতল হয়ে নির্ঘাৎ পটল তুলবে।

 

একবার আমস্টারডামে একটি ঝড়ের পরে ছোট্ট শিল্পকর্মটি অদৃশ্য হয়ে যায়। ঝড়ে গাছের ডালটি ভেঙে যায়। লোকজন ধরে নেয় যে করাতিকে হয়তো আর কখনো দেখা যাবে না। কিন্তু না। কয়দিন না যেতেই দেখা গেলো নতুন করে গাছের আরেকটি ডালে করাতিকে বসানো হয়েছে। এতোদিনে এই গাছ কাটা করাতি আমস্টারডামের বেশ চেনামুখ। স্থানীয়রা পাশ দিয়ে যাওয়ার সময় তাকে স্বাগত জানাতে ওপরের দিকে তাকায়। যদিও অন্যেরা আবার পাগল-টাগল বলে মনে না করে মতো অনেকটা আড়চোখে।


 ইমনের নায়িকা হিসেবে এবার থাকছেন তানহা

নোয়াখালীর বসুরহাট পৌরসভার নির্বাচনের সরঞ্জাম বিতরণ


১৯৯৬ সালে করাতির হাতের করাতটি হঠাৎ করে নিখোঁজ হয়ে যায়। তবে রাতারাতি তা ফিরেও আসে। আবার ১৯৯৮ সালের মে মাসে তার টুপিটি উধাও হয়ে যায়। তবে এক সপ্তাহ পরে এটি রেখে যাওয়া হয় অথবা এর জায়গায় একটি নতুন টুপি দেওয়া হয়।

উল্লেখ্য, ভাস্কর্যটি যে রাতে বসানো হয়, সেটি ছিলো রানী বিয়াত্রিক্সের জন্মদিনের আগের রাত। তাই অনেকের ধারণা, ভাস্কর্যটি আসলে রানীর নিজের করা। কেননা ভাস্কর্য নির্মাণে রানীর প্রতিভার কথাও সুবিদিত। শেষ পর্যন্ত এই ভাস্কর্যটিও আসলে কে বা কারা তৈরি করেছেন তার রহস্য এখনো অজানাই থেকে গেছে।

news24bd.tv / কামরুল 

এই রকম আরও টপিক